শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সৈয়দপুর বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ে বাড়তি টাকা আদায়

নুরুন নাহার নিরু

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩  

 

# আমরা ব্যবস্থা গ্রহণ করব : জেলা শিক্ষা অফিসার
 

নারায়ণগঞ্জ সদর উপজেলার অবস্থিত সৈয়দপুর বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে গত বছরের জুন মাসের ২২ তারিখে। অভিভাবকদের অভিযোগ সরকারি করার পরেও ভর্তি ফি নিচ্ছেন স্কুল শিক্ষকরা।  

 

 

সরকারি নিয়ম অনুযায়ী মাধ্যমিক শাখার ভর্তি ফি নিধার্রন করে দেওয়া হয়েছে ৫০০ থেকে সর্বোচ্চ ১০০০ টাকার মধ্যে; তবে সৈয়দপুর বঙ্গবন্ধু স্কুলে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পযন্ত ভর্তি ফি বাবদ ১ হাজার ৩০০ থেকে সর্বোচ্চ ১ হাজার ৯০০ টাকা করে আদায় করছেন স্কুল প্রধান শিক্ষক।

 



সরেজমিনে গিয়ে দেখা যায়, ষষ্ঠ শ্রেণির ১৩০০ টাকা, সপ্তম ও অষ্টম শ্রেণির ১৬০০ টাকা এবং নবম-দশম শ্রেণির ১৭০০ টাকা করে নিচ্ছেন তারা। নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক যুগের চিন্তাকে বলেন, গত বছরের অধৈক বেতন পরিশোধ করতে না পারায় আমার মেয়েকে পরবর্তী শ্রেণিতে ভর্তি নিচ্ছেন না।

 

 

এই স্কুল নাকি সরকারি করা হয়েছে কিন্তু আমি কোনো সরকারি কার্যক্রম দেখছি না। তার কথার সুর ধরে দশম শ্রেণির এক শিক্ষার্থী বলেন সরকারি করা হয়েছে তবে শুনেছি সামনের বছর থেকে পুরোপুরি সরকারি ভাবে চলবে । এখনো অনেক কিছু বাকি আছে। এছাড়াও এখনোও তো আমাদের থেকে ৩৫০ টাকা করে বেতনও নিচ্ছেন তারা।

 



এ ব্যাপারে স্কুল প্রধান শিক্ষক তোফায়েল আহমেদ যুগের চিন্তাকে জানান, সরকারিকরণ এখনো করা হয়নি। এটার প্রক্রিয়াকরণ চলছে। সরকারি করন যখন হবে তখন সরকারি বিধি মতাবেক হবে। আইডিয়াল স্কুল, আইটি স্কুল এবং গর্ভমেন্ট গার্লস যদি সেশন ফি নেয় তাহলে আমরা কী করছি।

 

 

আমাদের স্কুলে যে ভর্তি পরীক্ষা নেই তার মধ্যে আমরা একজনকেও বাদ দেই না শুধু তালিকা করি। যেগুলো বাবার নাম লিখতে পারে না এমনকি নিজের নামটা বাংলায় লিখতে পারে না এধরণের শিক্ষার্থী নিয়েই আমরা ৯০% পাস করাই আর আইডিয়াল স্কুলের সব গুলো এ+ এর শিক্ষার্থী নিয়েও দেখা যায় ২/৩ জন ফেল করে।

 

 

এ ব্যাপারে মাধ্যমিক জেলা শিক্ষা অফিসার শরিফুল ইসলাম যুগের চিন্তাকে বলেন,  বিদ্যালয়টি সরকারি হয়েছে তবে কিছু কার্যক্রম বাকি আছে। বাড়তি টাকা আদায় করার অভিযোগ করলে তার পরিপ্রেক্ষিতে আমরা ব্যবস্থা গ্রহণ করব।

এই বিভাগের আরো খবর