মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

সোনারগাঁও পৌরসভা নির্বাচন ভাবনা অনিশ্চিত

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

পৌর নির্বাচনকে কেন্দ্র করে সরগরম ছিল সোনারগাঁও পৌরসভা। পৌরসভার একটি অংশ ছোট শিলমান্দি মোগরাপাড়া ইউনিয়নে চলে যাওয়ার পর শোভন গ্রুপ নামে একটি শিল্পকারখানা কর্তৃপক্ষ সীমানা নির্ধারণ সংক্রান্ত বিষয়ে একটি মামলা দায়ের করেছিলেন। সে মামলার কারণে সোনারগাঁও পৌরসভা নির্বাচন অনেকটা অনিশ্চিত হয়ে যায়।

 

পৌরসভার সচেতন নাগরিক সমাজ বলেন, ছোটশিলমান্দি মোগরাপাড়া ইউনিয়নে চলে যাওয়ার পর নতুর করে একটি গেজেট করার প্রয়োজন পড়ে কিন্তু উপজেলা প্রশাসন তা না করায় সীমানা গেজেট সমস্যার কারণে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভবনা অনেকটাই অনিশ্চিত হয়ে যায়। এর পর থেকে প্রার্থীরা থেমে গেছে যে যার অবস্থানে।

 

প্রার্থীরা আশা করেছিলেন ৪র্থ ধাপের পর ৫ম ধাপে হয়তো অনুষ্ঠিত হতে পারে সোনারগাঁও পৌরসভা নির্বাচন কিন্তু অনেকে মতে ৫ম ধাপ বলতে কিছু নেই। গত ১৪ জানুয়ারীর দিকে তাকিয়ে ছিল পৌর মেয়র প্রার্থী কাউন্সিলর ও পৌর ভোটাররা কিন্তু সব কিছুর হিসেব-নিকেশ অবশেষে এলোমেলো হয়ে গেছে। এখন কবে নাগাদ পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে এবিষয়ে অনিশ্চয়তায় পড়ে গেছে সোনারগাঁও পৌরসভার নির্বাচনে অংশ গ্রহন করা সম্ভাব্য প্রার্থী ও ভোটারেরা।


পৌরবাসী সুত্রে জানা যায়, গত কয়েক মাস আগে নির্বাচন কমিশন ঘোষণা করে নিদিষ্ট সময়ের মধ্যে অনুষ্ঠিত হবে দেশের সকল পৌরসভার নির্বাচন। এ ঘোষণার পর গত ৩১ ডিসেম্বর শেষ হয় সোনারগাঁও পৌরসভার মেয়াদ। সকলে আশা করেছিল পৌরসভার নির্বাচনের মেয়াদ শেষ হবার আগেই হয়তো শুরু হবে পৌর নির্বাচন। সে লক্ষে সম্ভাব্য প্রার্থীরা ভোটের মাঠে নেমে গণসংযোগ শুরু করে। কেউ গণসংযোগ কেউ উঠান বৈঠক কেউ আবার মনোনয়নের আশায় দৌড়ঝাঁপ শুরু করেছিলেন কেন্দ্রে। সে সময় পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান ক্ষমতাশীন আওয়ামীলীগের হাফ ডজন প্রার্থী মেয়র পদপ্রার্থী হন। অপরদিকে, সোনারগাঁয়ের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা প্রার্থী করেন তার সহধর্মীনিকে।

 

এছাড়া বিএনপি ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন একজন মেয়র প্রার্থী দেয়ার ঘোষণা দেন। নির্বাচনকে ঘিরে প্রার্থী ও তাদের সমর্থকদের মধ্যে শুরু হয়েছিল ভোটারদের মন জয় করার প্রতিযোগিতা। তবে সব হিসেব নিকেশ শেষ হয়ে যায় গত ১৪ জানুয়ারী। সোনারগাঁও পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষনা না হওয়ায় মানসিক ভাবে ভেঙ্গে পড়েন প্রার্থী ও তাদের কর্মীসর্মথকদের। তবে কি কারনে নির্বাচন হতে পারে আবার না হতে পারে সে বিষয় নিয়ে এখনো মানুষের মাঝে চলছে বিভিন্ন ধরণের যুক্তিতর্ক। 

 


এবিষয়ে সোনারগাঁও উপজেলা নির্বাচন কমিশন জানিয়েছেন, জাতীয় নির্বাচন কমিশন তাদের একটি চিঠি পাঠিয়েছেন সেখানে লিখা রয়েছে মামলা চলমান। এরবেশী কিছু সেখানে লিখা নেই। নির্বাচন অনুষ্ঠিত হবে না হবে না সে বিষয়ে কোন কিছু জানাতে পারেননি। ৫টি ধাপে দেশের ২৩৭টি নির্বাচনের তফসিল ঘোষণা হলেও নাম আসেনি বহুল কাংক্ষিত সোনারগাঁ পৌরসভার। সর্বশেষ গত ১৯ জানুয়ারি সন্ধ্যায় পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর। সেখানে ৩১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সেই তালিকায়ও ছিল না সোনারগাঁ পৌরসভার নাম। 


অপরদিকে, সোনারগাঁও পৌরসভা নির্বাচনকে ঘিরে ৭ জন নিজেদেরকে প্রার্থী ঘোষণা দিয়েছেন বহু আগেই। সেই সময় প্রার্থীরা করেছিলেন গণসংযোগ ও চালিয়েছিলেন প্রচার প্রচারণাও। সোনারগাঁ পৌরসভা নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী হিসেবে রয়েছেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকার স্ত্রী ডালিয়া লিয়াকত, সোনারগাঁ উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী মুজিবুর রহমান, ঢাকা কলেজের সাবেক ভিপি ছগীর আহম্মেদ, জেলা আওয়ামী যুব আইনজীবী পরিষদের আহবায়ক ও গত নির্বাচনে নৌকা প্রতীক পাওয়া প্রার্থী অ্যাডভোকেট এটি ফজলে রাব্বী, আওয়ামী যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নাসরিন সুলতানা ঝরা, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ওসমান গনি, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক উপ-স¤পাদক মোহাম্মদ হোসাইন।

 

সোনারগাঁও পৌরসভা নির্বাচনকে কেন্দ্র কওে তৃণমূল থেকে দলীয় মনোয়নের জন্য আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ৬ জনের নাম প্রস্তাব করেছিলেন স্থানীয় সরকার পৌরসভা নির্বাচনী মনোনয়ন বোর্ডে। সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের দলীয় প্যাডে আহবায়ক এডভোকেট সামসুল ইসলাম ভ‚ঁইয়া ও যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের স্বাক্ষরিত এ নাম প্রস্তাব করে জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ স¤পাদকের বরাবর প্রেরণ করেন। এর আগে গত ৬ ডিসেম্বর সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় উপজেলা আওয়ামীলীগের আহবায়ক এডভোকেট সামসুল ইসলাম ভ‚ঁইয়ার সভাপতিত্বে আসন্ন সোনারগাঁ পৌরসভা নির্বাচন নিয়ে বর্ধিত সভা করা হয়। বর্ধিত সভায় ৬ জন প্রার্থীর নাম উঠে আসে। সভায় আহবায়ক কমিটির সকল সদস্যবৃন্দ সবিস্তারে আলোচনায় ৬ জনের নামই জেলা আওয়ামীলীগের মাধ্যমে স্থানীয় সরকার পৌরসভা মনোনয়ন বোর্ডে প্রেরণের সিদ্ধান্ত গৃহিত হয়। প্রস্তাবিত ৬ জন প্রার্থী হলেন সোনারগাঁ উপজেলা যুবলীগের সাবেক সভাপতি গাজী মজিবুর রহমান, বাংলাদেশ আওয়ামীলীগ উপ-কমিটির সাবেক সহ স¤পাদক, ঢাকা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ছগীর আহমেদ, নারায়ণগঞ্জ জেলা যুব আইনজীবি পরিষদের সভাপতি এডভোকেট আবু তাহের ফজলে রাব্বী, বাংলাদেশ যুব মহিলা লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক স¤পাদক, বদরুনেসা কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি নাছরিন সুলতানা ঝরা, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা ওসমান গণি ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক উপ-স¤পাদক মোহাম্মদ হোসাইন।

এই বিভাগের আরো খবর