বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

সোনারগাঁয়ে আ.লীগ-জাপা প্রার্থীর লড়াই

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

 

#  জেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ আজ
# হেফাজতের মামুনুল কাণ্ডে মামলার আসামী ইকবাল

 

নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচন নিয়ে এখন শহরময় ছাড়িয়ে জেলা উপজেলা পর্যায়ে ব্যাপক আলোচনা চলছে। ইতোমধ্যে জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ থেকে মনোনীত হয়ে মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহা সভাপতি বাবু চন্দন শীল বিনা প্রতিদ্বন্ধিতায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

 

 

 

কেননা তার বিপক্ষে কোন প্রার্থী  নেই। তাই তিনি বিনা প্রতিদ্বন্ধিতায় চেয়ারম্যান হতে যাচ্ছেন। শুধু আনুষ্ঠিক ভাবে ঘোষনা দেয়া বাকি আছে। এছাড়া জেলা পরিষদ নির্বাচনে ইতোমধ্যে দটি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্ধিতায় সদস্য প্রার্থী পাশ করেছে।

 

 

 

তা হলো রূপগঞ্জ উপজেলা থেকে আনছার আলী এবং আড়াইহাজার উপজেলা থেকে জেলা পরিষদ নির্বাচনে চার নম্বর ওয়ার্ডে থেকে মিয়া মো. আলাউদ্দিন এক ভাবে মনোনয়ন জমা দিয়ে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাশ করেছে।

 

 

 


এদিকে নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচনের সদস্য পদে বিভিন্ন ওয়ার্ডে যারা নির্বাচন করবে তাদের মাঝে তুমূল লড়াইয়ের আবাস পাওয়া যাচ্ছে। কেননা ওয়ার্ড গুলোতে আওয়ামীলীগের প্রার্থীর সাথে আওয়ামীলীগের ব্যক্তিদের লড়াই হবে।

 

 

 

সেই সাথে ওয়ার্ড গুলোতে শহরের উত্তর দক্ষিন দুই বলয়ের প্রার্থী রয়েছে। উত্তর বলয়ের প্রার্থীরা হলেন এমপি শামীম ওসমানের অনুসারীরা। তার বিপরীতে দক্ষিন বলয়ের প্রার্থীরা মেয়র আইভীর অনুসারি হিসেবে পরিচিত।

 

 

 


এদিকে জেলা পরিষদের তিন  নম্বর ওয়ার্ডে যারা মনোনয়ন জমা দিয়েছে তাদের মাঝে হাড্ডা হাড্ডি লড়াইয়ের আলোচনা চলছে। ইতোমধ্যে ৩ নম্বর ওয়ার্ড সোনারগাঁ উপজেলা নিয়ে গঠিত হয়।

 

 

 

এখান থেকেন ৪ জন প্রার্থী মনোনয়ন জমা দিলেও গতকাল প্রত্যহারের শেষ দিনে এসে দুই জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। তারা হলেন, স্বেচ্ছাসেবক লীগ নেতা ফারুক ওমর, এনামুল হক বিদ্যুৎ মনোনয়ন প্রত্যহার করে নিয়েছেন।  

 

 

 


অপরদিকে সোনারগাঁ উপজেলা নিয়ে তিন নম্বর ওয়ার্ড গঠিত হয়েছে। এখানে দশটি ইউনিয়ন এবং একটি পৌরসভা রয়েছে। এই ইউনিয়ন থেকে আওয়ামী লীগের প্রার্থী রয়েছেন সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির সাবেক সদস্য ও জেলা পরিষদের সাবেক সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম।

 

 

 

তিনি জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী হয়ে দল গুছিয়ে যাচ্ছেন। তার বিপরীতে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আবু নাইম ইকবাল রয়েছেন। তবে তার বিরুদ্ধে সোনারগাঁ মামুনুল কে ছাড়ানোর কান্ডে তার নামে মালা হয়েছে।

 

 

 

তাই রাজনৈতিক বোদ্ধ মহলের মতে ক্ষমতাসীন দলের প্রার্থীর সাথে জাপার প্রার্থীর সাথে লড়াই হবে। তবে ইকবালের সাথে সোনারগাঁয়ের জাতীয় পার্টির এমপির আশীর্বাদ রয়েছে।

 

 

 

তবে এই নির্বাচনে কেউ কাউকে এবার ছেড়ে দিবে না বলে জানান। প্রত্যেকেই নিজের শক্ত অবস্থান নিয়ে মাঠে ভোটারদের ধারে ধারে যাচ্ছে। তাদেরকেও ভোটাররা ভালো সারা দিচ্ছে। কিন্তু সকলেই জয়ের বেপারে আশাবাদি।

 

 

 


জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি প্রার্থী ও সাবেক জেলা পরিষদের সদস্য মাসুম জানান, জেলা পরিষদের সদস্য হয়ে সোনারগাঁয়ের বিভিন্ন মসজিদ মাদরাসায় অর্থ দিয়ে উন্নয়ন করেছি। এছাড়া সোনারগাঁয়ে অবকাঠামোগত ভাবে বিভিন্ন রাস্তাঘাটের উন্নয়ন করেছে বলে তিনি।

 

 

 

তাছাড়া তিনি করোনার সময়ে মানুষে সহযোগিতা করে অসহায়দের পাশে থেকেছেন। সেই সাথে এলাকার উন্নয়নের জন্য কাজ করেছেন। তাই এবারও তিনি জয়ের বেপারে আশাবাদী।

 

 

 

জেলা পরিষদের সাবেক এই সদস মাসুম জানান, আমি এর আগে সোনারগাঁয়ে অবকাঠামোগত রাস্তাঘাটের উন্নয়ন করেছি। মানুষ আমাকে ভোট দিয়ে জয়ী করবে তা বিশ্বাস করি। তার প্রতিদ্বন্ধি হিসেবে জাতীয় পার্টির নেতা ইকবালের সাথে যোগাযোগ করা হলে তার নাম্বার বন্ধ পাওয়া যায়।

 

 

 


প্রসঙ্গত, নারায়ণগঞ্জ জেলা পরিষদ নির্বাচন-২০২২ আগামী ১৭ অক্টোবর সোমবার অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তরিখ আগামী সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৮ সেপ্টোম্বর। আপীলের শেষ তারিখ ২১ সেপ্টেম্বর। প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর। প্রতিক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর এবং ভোট গ্রহণ ১৭ অক্টোবর।

এই বিভাগের আরো খবর