শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

সোনারগাঁয়ে সংগঠিত আ.লীগ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

 

# বসে নেই জাতীয় পার্টির কর্মীরা
# ক্ষমতাসীন দলের একঝাঁক নেতা মনোনয়ন প্রত্যাশী

 

 

আগামী দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনে ক্ষমতাসীন দলের নেতারা এখন থেকে প্রস্তুতি নেয়ার জন্য মাঠে নেমেছে। বিশেষ করে গত বছরের ৩ সেপ্টেম্বর সোনারগাঁ আওয়ামী লীগের কমিটি হওয়ার পর থেকে তারা ঐক্যবদ্ধ্য হয়ে কর্মীদের সু-সংগঠিত করার লক্ষে তৃনমূল পর্যায়ে প্রতিটি ওয়ার্ডে কর্মী সম্মেলন করে যাচ্ছে। তাদের বিপরীতে পিছিয়ে নেই জাতীয় পার্টির নেতারাও। তারাও তাদের মত করে দল গুছিয়ে নিয়েছেন। একই সাথে ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীরা দলীয় হাই কমান্ডের সাথে যোগাযোগ রক্ষার পাশাপাশি এালাকায় গণসংযোগ করে যাচ্ছেন। তবে দলীয় মনোনয়ন যে পাবে নেতা কর্মীরা তাকে জয়ী করার জন্য কাজ করতে প্রস্তুত।

 

এদিকে দলীয় সুত্রে জানাযায়, মাস খানিক যাবৎ সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগ প্রতিটি ইউনিয়নে কর্মী সম্মেলন করে যাচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে স্থানীয় নেতা কর্মীরা সোনারগাঁ পৌরসভা নির্বাচন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে  ক্ষমতাসীন দলের আওয়ামী লীগের প্রার্থীদের জয়ী করার জন্য ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামার অঙ্গীকারবদ্ধ হন। সেই সাথে পুর্বে কোন্দলের কারণে তারা যে পরাজিত হয়েছে তাও নেতা কর্মীদের মাঝে সেই বার্তা তুলে ধরছে। আর এখন তারা ঐক্যবদ্ধ হওয়ার জন্য বাণী শুনা যাচ্ছে। সেই ভিতরে ভিতরে মনোয়নয়ন প্রত্যাশী ও তাদের সমর্থকরা যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। এ আসনে মনোনয়ন প্রত্যাশার হিড়িক পড়েছে আওয়ামী লীগের মধ্যে।

 

এদিকে এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সংখ্যা সবচেয়ে বেশি। এরা হলেন সাবেক সংসদ সদস্য ও নারায়ণগঞ্জ সোনারগাঁ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল কায়সার হাসনাত, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য মাহফুজুর রহমান কালাম, স্বচিবের সাংগঠনিক সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. আবু জাফর চৌধুরী বিরু, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক এ এইচএম মাসুদ দুলাল, এফবিসিসিআই’র পরিচালক শিল্পপতি বজলুর রহমান, সোনারগাঁ-৩ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত মোবারক হোসেনের ছেলে এরফান হোসেন দীপ ও ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম।

 

এর মাঝে সোনারগাঁ-৩ আসনের সাবেক এমপি আবদুল্লাহ আল কায়সার হাসনাত এই উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে আসার পর থেকে কর্মী সম্মেলন করে পুর্বের সকল ভেদাভেদ ভুলে গিয়ে তৃনমূল নেতা কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি। সেই সাথে আগামী নির্বাচনে এই আসনে নৌকার প্রার্থী দেয়ার দাবি জানান। গত বছরের ৩ সেপ্টেম্বর সোনারগাঁ আওয়ামী লীগ সম্মেলনে তা আরও জোরালো ভাবে করা হয়। এছাড়া এই কর্মী সম্মেলনে সোনারগাঁ ইউনিয়ন পর্যায়ে যারা আওয়ামী লীগের নেতৃত্বে আসতে চায় তাদের সিবি জমা দেয়ার আহবান জানান স্থানীয় শীর্ষ নেতারা। সেই সাথে এই কর্মী সম্মেলনে নেতারা গরম বক্তব্য দিয়ে কর্মীদের উজ্জীবিত করছে।

 

গত সোমবার সোনারগাঁ পৌরসভা আওয়ামী লীগ কর্মী সম্মেলনে সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার হাসনাত বলেন, আমরা আগামী নির্বাচনে এখানে নৌকার প্রার্থীকে জয়ী করার জন্য সকলে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামবো। এখানে কোন পূর্বের মত কোন কোন্দল থাকবে না। সেই সাথে সোনারগাঁয়ের প্রতিটি এলাকায় সঠিক নেতৃত্বের বাছাই করতে হবে। পাশা পাশি সঠিক ব্যক্তিদের যাচাইয়ের মাধ্যমে সঠিক স্থানে দায়িত্ব দিতে হবে। আমরা চাই ত্যাগীরা সঠিক নেতৃত্বে আসুক। সেই সাথে সকলকে ঐক্যবদ্ধ করে শক্তিশালী কমিটি গঠন করার জন্য। আর এজন্য সকলের সহযোগিতা চাই।

 

এছাড়া এই সভায় সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম বলেন, নিজেদের কোন্দলের কারণে এর আগে নৌকার ভরাডুবি হয়েছে। সামনে আমাদের দুই টি নির্বাচন। তার মাঝে যে কোন সময় সোনারগাঁ পৌরসভার নির্বাচন হতে পারে। আগামী জাতীয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আমরা সোনারগাঁয়ে নৌকার প্রার্থী চাই। এছাড়া এখানকার এলাকাগুলোতে ভুল জায়গায় ভুল নেতা নির্ধারণ করা হলে পস্তাতে হবে।

 

এখানে একটি পরিবারের গ্রুপিংয়ের কারণে দলীয় নেতাদের মাঝে কোন্দল তৈরী হয়ে আছে। সেগুলো থেকে বের হয়ে আসতে হবে। ডা. আবু জাফর চৌধুরী বিরুও নিজের বলয় তৈরী করে ভিতরে ভিতরে মনোনয়নের জন্য কাজ করে যাচ্ছে। এছাড়া সোনরাগাঁ-৩ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত মোবারক হোসেনের ছেলে এরফান হোসেন দীপ মাঠে ময়দানে মানুষের দ্বারে দ্বারে যাচ্ছে। সেই সাথে দলীয় হাই কমান্ডের সাথে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে। তিনি মানুষের মনজয় করা সরকারের নানা উন্নয়ন তুলে ধরছেন। এছাড়া এএইচএম মাসুদ দুলাল, ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম আলোচনায় আছেন।

 

অন্যদিকে এফবিসিসিআইয়ের পরিচালক শিল্পপতি বজলুর রহমানও এবার সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়নের পাশাপাশি মানুষের মাঝে সামাজিক উন্নয়নমুলক কাজ করে যাচ্ছেন। তিনি এবার মনোনয়ন পাবেন বলে প্রত্যাশা করছেন। তিনি ইতিমধ্যে হাইকমান্ডের সাথে যোগাযোগ শুরু করছেন। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে মাহফুজুর রহমান কালাম উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে উপজেলাব্যাপী নেতা কর্মীদের সুসংগঠিত করে যাচ্ছেন

 

জানা যায়, গত দশম জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে ২০১৪ সনে মহাজোটের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লিয়াকত হোসেন খোকা। পরবর্তিতে ২০১৮ সনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী আজহারুল ইসলাম মান্নানকে পরাজিত করে এমপি নির্বাচিত হন। সেই সাথে তিনি এবার আগে থেকে সোনারগাঁ উপজেলা জাতীয় পার্টিকে গুছিয়ে মাঠে ময়দানে মানুষের দ্বারে দ্বারে যাচ্ছেন। পাশাপাশি আগামী নির্বাচনে তাকে যেন আবার ভোট দিয়ে জয়ী করে উন্নয়নের ধারবাহিকতায় বজায় রাখেন সেই আহবান জানান।

 

রাজনৈতিক বোদ্ধমহলের মতে এবারের নির্বাচন আগের মত সহজ হবে না। তাই দলীয় মনোনয়ন প্রত্যাশী থেকে শুরু করে সম্ভাব্য এমপি প্রার্থীরা নিজেদের মত করে মাঠ গুছিয়ে নিচ্ছেন। সেই সাথে মাঠে ময়দানে ঘাটে মানুষের দ্বারে দ্বারে গিয়ে কাজ করে যাচ্ছেন। আর এতে করে বুঝা যায় ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীরা কর্মী সম্মেলনের মাধ্যমে দলকে সু-সংগঠিত করছে। তাদের সাথে তাল মিলিয়ে পিছিয়ে নেই জাতীয় পার্টির নেতা কর্মীরাও। সব কিছু মিলিয়ে আগামী নির্বাচনে তফসিল ঘোষণা হলে বুঝা যাবে কারা দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচনে নারায়ণগঞ্জ-৩ আসেন প্রার্থী হচ্ছে।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর