শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

স্বাধীনতার ৫০ বছরেও ফতুল্লার জলাবদ্ধতার সমাধান নেই

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

#জনপ্রতিনিধিরা শুধু আশ্বাস দেয়
#স্থানীয়দের প্রশ্ন ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্বপন ১০বছরে কি করেছে?
#এবারও ভেবেছিলেন নির্বাচন হবে না

 

ফতুল্লা ইউনিয়নে দীর্ঘ ৩০ বছর নির্বাচন না হওয়ায় মানুষ ভোট প্রয়োগ থেকে বঞ্চিত ছিল। এতে করে ফতুল্লাবাসীর ভাগ্যের পরিবর্তন না হলেও কিছু ব্যক্তির উন্নয়নের ভাগ্যের পরিবর্তন হয়েছে। স্থানীয়দের অভিযোগ কিছু প্রভাবশালী ব্যক্তির কারণে এখানকার মানুষ এতোদিন ভোট দিতে পারে নাই। ফতুল্লা ইউপির তফসিল ঘোষণা হওয়ায় উন্নয়ন বঞ্চিত মানুষ গুলো এখন ফতুল্লার উন্নয়ন হবে এমন মানুষকে বেছে নিতে চান। ভোটারদের দেয়া তথ্য অনুযায়ী  দীর্ঘ দিনের জমে থাকা প্রধান সমস্যা গুলো সমাধানের জন্য নির্বাচনের প্রার্থীদের কাছে দাবি জানান। সেই সাথে ফতুল্লাবাসী আর উন্নয়ন বঞ্চিত থাকতে চান না।
এদিকে ফতুল্লার জলাবদ্ধতার সমস্যার সমাধান স্বাধীনতার ৫০ বছরেও হয় নাই। বিগত ১০ বছর যাবৎ ফতুল্লা ইউপি চেয়ারম্যান পদে দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত চেয়ারম্যান লুৎফর রহমান স্বপনের উন্নয়ন মূলক কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।

 

এলাকাবাসী প্রশ্ন ছুড়ে বলেন, তিনি ১০ বছরে দৃশ্যমান কি উন্নয়ন করেছে তা মানুষ জানতে চায়। তার সাথে মানুষ মন খুলে কথা পর্যন্ত বলতে পারেন না। ফতুল্লার ভোটাররা এবার ভোট প্রয়োগ করে এমন ব্যক্তিকে জনপ্রতিনিধি নির্বাচিত করতে চান যার মাধ্যমে এলাকার সমস্যার সমাধান হবে।
খোজ নিয়ে জানাযায়, ফতুল্লার লালপুর, পোষাপুকুর পাড়, দাপা, কাইমপুর, ফতুল্লা ডি আইটি মাঠ সংলগ্ন জালাল হাজী রোড সারা বছর জুরে পানিতে ডুবে থাকে। বর্ষাকাল আসলে এই এলাকা গুলোতে নৌকা দিয়ে মানুষের চলাচল করতে হয়। সেই সাথে খোসপাচঁরা রোগ বালাইয়ের কোন শেষ নেই। এমনকি শিক্ষার্থীদের ময়লা যুক্ত পানি পাড়িয়ে বিদ্যালয়ে যেতে হয়।

এনিয়ে ছাত্র ছাত্রী অভিভাবকদের ক্ষোভের শেষ নেই। এছাড়া ওই এলাকায় বসবাসরত মানুষের আরেক সমস্যা হলো ময়লা এবং যানজট সমস্যা। অভিযোগ রয়েছে নির্বাচিত জনপ্রতিনিধি না থাকায় মানুষের দীর্ঘ দিনের সমস্যা গুলোর কোন সমাধান নেই। পাশা পাশি জনপ্রতিনিধিদের এই সমস্যা সমাধানে সদিচ্ছার অভাব রয়েছে। কবে নাগাদ জলাবদ্ধতা, ময়লা, যাজনট সমস্যাগুলো থেকে মানুষ মুক্তি পাবে তা কেউ জানে না। তাই মানুষ এবার অন্তত নিজেদের পছন্দের ব্যক্তিকে ভোট দিয়ে জনপ্রতিনিধি নির্বাচিত করতে চান। এখানকার মানুষের দাবী তাদের ভোটের অধিকার যেন কেরে না নেওয়া হয়।


ফতুল্লার একাধিক ব্যক্তি জানান, আমরা ফতুল্লাবাসি দীর্ঘ দিন যাবৎ ভোট প্রয়োগ থেকে বঞ্চিত।  আমরা সুষ্ঠু এবং নিরপেক্ষ ভোটের পরিবেশ চাই। যাতে করে নিজেদের পছন্দের ব্যক্তিকে ভোট দিতে পারি। সঠিকভাবে ভোট প্রয়োগ করে যোগ্য ব্যক্তিকে জনপ্রতিনিধি বানাতে চাই। যার মাধ্যমে আমাদের এলাকার সমস্যা গুলো সমাধান হবে আমরা ভোটের মাধ্যমে ওই ব্যক্তিকে জনপ্রতিনিধি নির্বাচিত করতে চাই।


ফতুল্লার স্থানীয় শরীফ জানান, ফতুল্লার মানুষ জলাবদ্ধতা থেকে মুক্তি চায়। এটার জন্য চেয়ারম্যান, মেম্বার থেকে শুরু করে এমপি পর্যন্ত দাবী করেছি কিন্তু কোন সমাধান পাই নাই। তারা আশ্বাস দিয়েছে মন্ত্রী এনে তার একটা সুষ্ঠু সমাধান করে দিবে। সেই কথা আজও বাস্তবায়নের কোন প্রতিফলন নেই। জনপ্রতিনিধিরা চাইলেই সমাধান করে দিতে পারে। কিন্তু তাদের স্বদিচ্ছার অভাব থাকায় তা হচ্ছে না।


তার পাশেই হোসেন নামের আরেক ব্যক্তি বলেন, লুৎফর রহমান স্বপন মেম্বার থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ার পর এই পদে ১০ বছর যাবৎ দায়িত্ব পালন করছেন। আমার কথা হচ্ছে তিনি এই ১০বছরে কি উন্নয়ন করেছে। তার  বাড়ীর পিছনের রাস্তায় পানি জমে থাকে। এই সমস্যা সমাধানে তিনি কতটুকু ভূমিকা পালন করেছে। উল্টো ৪ মাস আগে ফতুল্লায় যখন জলাবদ্ধতা বিরাট আকারে ধারণ করে তখন মানুষ তাকে খুজেও পান নাই। তিনি তখন  মানুষের পাশে না থেকে নিজের আখের গুছিয়ে নিয়েছেন।


ফতুল্লার চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী কাজী দেলোয়ার হোসেন বলেন, ফতুল্লা ইউনিয়নে দীর্ঘদিন নির্বাচন না হওয়ায়  ভোটারদের মাঝে ক্ষোভ জমে আছে। কেননা তারা নিজেদের পছন্দের ব্যক্তিকে ভোট দিতে পারছে না। জনপ্রতিনিধি না থাকায় মানুষের সমস্যা গুলো তুলে ধরতে পারছে না। ৩০ বছর পর ২৬ ডিসেম্বর নির্বাচন হতে যাচ্ছে এই ইউনিয়নের। তাই মানুষ এবার ভোট দিতে চায়। কিন্তু বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্বপন ভেবেছিলেন প্রথম , ২য় এবং ৩য় ধাপে ফতুল্লা ইউপির নির্বাচন তফসিল ঘোষণা না হওয়ায় এবারও মনে হয় এখানকার নির্বাচন হবে না। তবে ৪র্থ ধাপে তফসিল ঘোষনা হওয়ায় তার মাথায় চিন্তার ভাজ পরে যায়। ফতুল্লার মানুষ নতুন নেতৃত্ব চান। পুরান নেতৃত্বে মানুষের অনীহা। তিনি বলেন, আমাদের এলাকায় নির্বাচন বন্ধ থাকায় জলাবদ্ধতা, যানজট, ময়লার সমস্যা বিরাট আকারে ধারণ করেছে। এই সমস্যাগুলো নিরসনে জনপ্রতিনিধিরা এগিয়ে না আসায় কোন সমাধান হচ্ছে না। আমাকে ভোটের মাধ্যমে জয়ী করলে আমি এলাকার মানুষকে নিয়ে এই সমস্যাগুলো সবার আগে সমাধান করবো। আমাদের এলাকার মানুষের একটাই দাবী ফতুল্লার মানুষ যেন তাদের পছন্দের ব্যক্তিকে ভোট দিতে পারে। জেলা প্রশাসন এবং এমপি যেন তা ব্যবস্থা করেদেন।  
ফতুল্লার ভারপ্রাপ্ত চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন জানান, ‘আমি এবারের নির্বাচনে জয়ী হতে পারলে সবার আগে আমাদের প্রধান সমস্যা জলাবদ্ধাতার সমাধান করবো। এখানকার মানুষের ময়লা ফেলানেরা কোন স্থান না থাকায় মানুষকে যে ভোগান্তিতে পরতে হয় তা আর হবে না। মানুষের ভোটে জয়ী হয়ে এই সমস্যা দূর করবো। আমি বিশ্বাস করি মানুষের ভোটের মাধ্যমে জয়ী হতে পারবো।’    

এই বিভাগের আরো খবর