বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

স্লাব না থাকায় নিতাইগঞ্জ খালঘাট সড়কে ঝুঁকি

মেহেদী হাসান

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

দেশের ভোগ্যপণ্যের অন্যতম পাইকারী বাজার হচ্ছেন নারায়ণগঞ্জ জেলার নিতাইগঞ্জ এলাকা। প্রতিদিন এই নিতাইগঞ্জ থেকে দেশের বিভিন্ন অঞ্চলে সড়ক ও নৌ পথে মালামাল নেওয়া হয়। এই নিতাইগঞ্জে বিভিন্ন পণ্যের  প্রায় ২০০ অধিক ব্যবসার প্রতিষ্ঠান রয়েছে। তার মধ্যে একশতটির উপড়ে আটা-ময়দা, ডাল ও লবণের মেইল রয়েছে। এই সব  মেইল কারখানাতে প্রায় চার থেকে পাঁচ হাজার শ্রমিক প্রতিদিন কাজ করে। সেই শ্রমিকগুলোর মূলত কাজ হচ্ছে মালামাল লোড-আনলোড করা। কিন্তু এই শ্রমিকগুলো প্রায় সময় ঝুঁকি নিয়ে নিতাইগঞ্জে মালামাল লোড-আনলোড করেন। 

 

নিতাইগঞ্জ এলাকার ব্যস্ততম সড়ক হচ্ছে খালঘাটের সড়কটি । এই সড়কটি দিয়ে প্রতিদিনই শত শত ট্রাক ও ঠেলা গাড়ি যাওয়া- আসা করে। কিন্ত এত ব্যস্ত মত সড়কটির বেশ কয়েকটি জায়গায় ড্রেন এর স্লাব নেই। জানা যায় গত বছর শেষের দিকে এই রাস্তাটির আরসিসি ঢালায় করে দেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। কিন্তু কয়েক মাস যেতে না যেতেই সেই সড়কের অনেক জায়গায় ড্রেনের স্লাব ভেঙ্গে যায়। সেখানের স্থায়ী ব্যবসায়ী ও শ্রমিকরা জানান, প্রায় ৫ থেকে ৬ মাস ধরে এই সড়কটির ড্রেনের অনেক জায়গায় স্লাব নেই। 

 

ড্রেনটির বেশ কয়েকটি জায়গায় স্লাব না থাকার কারণে প্রায় সময় ঘটে দুর্ঘটনা। গত কয়েক বছর আগে এই খালঘাটের ড্রেনে স্লাব না থাকায় মালসহ একটি ঠেলা গাড়ি পড়ে যায়, সেই সময় একটি শ্রমিক গাড়ির নিচে পড়ে মারা যায়। আমরা অনেক সময় ঠেলা গাড়িতে বস্তা  আসা নেওয়ার সময় পড়ে যাই, অনেক সময় আমাদের মালের বস্তা ড্রেনে পড়ে নষ্ট হয়ে যায়। এই ব্যবসায়ী এলাকায় প্রতিদিন কোটি কোটি টাকা মালামাল ক্রয়-বিক্রয় হয়। আর এ এলাকার রাস্তা-ঘাটের অনেক বেহাল দশা।

 

এ দিকে নাসিক ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো. কবির হোসাইন বলেন, এই সড়কটি দিয়ে প্রায় সময় আটা-ময়দা ও গমের লোড করা ট্রাক চলাচল করে। এই সব লোড করা ট্রাকের কারণেই ড্রেনের স্লাবগুলো ভেঙ্গে যায়। তাছাড়া যদি কেউ সিটি কর্পোরেশন বা আমাদের কাছে মেরামত করার দরখাস্ত দেয় তাহলে আমরা ড্রেনের স্লাব মেরামত করে দেব।
 

এই বিভাগের আরো খবর