শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

হাইকোর্টে নির্দেশের পরও শহরে থ্রি হুইলার ইজিবাইকের অবাধ চলাচল

মেহেদি হাসান

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২১  

অবৈধ থ্রি হুইলার ইজিবাইক চিহ্নিত ও অপসারণে হাইকোর্টে নির্দেশের পরও শহরে অবাধ চলাচল করছে শহরে।

অবৈধ থ্রি হুইলার ইজিবাইক চিহ্নিত ও অপসারণে হাইকোর্টে নির্দেশের পরও শহরে অবাধ চলাচল করছে শহরে।


# নির্দেশ যেভাবে আসবে, ঠিক সেইভাবেই  আমরা ব্যবস্থা গ্রহণ করব।

অবৈধ থ্রি হুইলার ইজিবাইক চিহ্নিত ও অপসারণে হাইকোর্টে নির্দেশের পরও শহরে অবাধ চলাচল করছে শহরে। এব্যাপারে জেলা প্রশাসন কিংবা ট্রাফিক পুলিশের তৎপরতা এখনো চোখে পড়েনি। এদিকে অবৈধ থ্রি হুইলারের অত্যাচারে অতিষ্ঠ শহরবাসী।

 

পুরো শহরে এমনিতেই সংকীর্ণ রাস্তায় যাতায়াত কষ্টসাধ্য। এরউপর অবাধে অবৈধ থ্রি হুইলার, ইজিবাইক চলাচলের কারণে যানজট আর ট্রাফিকে বিশৃঙ্খলা চরমে উঠেছে। সরজমিনে দেখা যায়, নগরীর বঙ্গবন্ধু সড়ক সহ বিভিন্ন সড়কে অবৈধ ব্যাটারি চালিত রিকশা, ইজিবাইক ও মিশুকের ছড়াছড়ি। এসব ব্যাটারি চালিত যানবাহনের কারনেই প্রতিদিন ঘটছে নানা ধরনের দূর্ঘটনা।

 

অনেকের প্রাণ ঝরে পড়ছে এসব যানবাহনের দুর্ঘটনার কারণে। কেউ কেউ হারাচ্ছেন তার পরিবারে আপনজনকে। এ বিষয়ে জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম জানান, ‘হাইকোর্টের নিদের্শনা আমরা পত্র পত্রিকায় দেখেছি, এখন পযর্ন্ত আমরা পূর্ণাঙ্গটা হাতে পাই নাই, সরকার থেকে নির্দেশ যেভাবে আসবে, ঠিক সেইভাবেই  আমরা ব্যবস্থা গ্রহণ করব।’  প্রসঙ্গত, সারা দেশের অবৈধ থ্রি হুইলার ইজিবাইক চিহ্নিত ও অপসারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। সারা দেশে অ্যাসিড ব্যাটারিচালিত অবৈধ থ্রি হুইলার ইজিবাইকের চলাচল বন্ধে নির্দেশনা চেয়ে বাঘ ইকো মোটর লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের সভাপতি কাজী জসিমুল ইসলাম গত সোমবার ওই রিট করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। রিট আবেদনকারীর আইনজীবী আতিক তৌহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, গণমাধ্যমের তথ্য অনুসারে সারা দেশে অ্যাসিড ব্যাটারিচালিত অবৈধ থ্রি হুইলার ইজিবাইকের সংখ্যা প্রায় ৪০ লাখ।

 

অ্যাসিড ব্যাটারিচালিত থ্রি হুইলার ইজিবাইক পরিবেশবান্ধব নয়। এ ছাড়া অবৈধ সংযোগ নিয়ে এসব ইজিবাইকের ব্যাটারি রিচার্জ করে বিদ্যুৎ বিল ফাঁকি দেওয়ার কারণে সরকার রাজস্ব হারাচ্ছে। এসব যুক্তিতে রিটটি করা হয়। আদেশের বিষয়টি জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বলেন, অবৈধ থ্রি হুইলার ইজিবাইক আমদানি ও উৎপাদন থেকে বিরত রাখতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা রুলে জানতে চাওয়া হয়েছে। শিল্পসচিব, সড়ক পরিবহন ও সেতুসচিব, পরিবেশসচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও পুলিশের মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এই বিভাগের আরো খবর