শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

১২মাস ডুবে থাকে পাগলা উচ্চ-বিদ্যালয় খেলার মাঠ 

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৮ মে ২০২১  

চারদিকে শুধু পানি আর পানি ! প্রথমে দেখলে মনে হবে এটি যেন একটি পুকুর। কিন্তু না !  এটি আসলে নারায়ণগঞ্জ সদর উপজেলার ঐতিহ্যবাহী পাগলা উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ। বছরের পর বছর বিদ্যালয়ের এই খেলার মাঠটি পানিতে ও ময়লায় ডুবে থাকে। সামান্য বৃষ্টি হলেই পানি জমে যায় ৷ বর্ষা মৌসুম আসলেতো কোন কথাই নাই, বিদ্যালয়ের মাঠ পরিনত হয় পুকুরে।

 

দীর্ঘদিন সংস্কারের অভাবে বন্ধ রয়েছে শিশু কিশোরদের খেলাধুলা।  জনবহুল কুতুবপুর ইউনিয়নের পাগলা এলাকায় মাত্র একটি খেলার মাঠ থাকলেও প্রয়োজনীয় সংস্কারের অভাবে অনেক দিন যাবত খেলার মাঠটি খেলাধুলার অনুপযোগী। মাঠে খেলাধুলার পরিবেশ না থাকায় বন্ধ হওয়ার উপক্রম খেলাধুলা।


এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, কোথাও কোন খেলাধুলার প্রচলন নেই। বিকেল হলে যুবক ও স্কুল কলেজের ছেলেরা খেলার মাঠে যাবার পরিবর্তে দল বেধে যেখানে সেখানে ও দোকান ঘরে আড্ডা দিচ্ছে। আড্ডা দিতে দিতে সঙ্গে মিশে এক সময় তারা বিভিন্ন অসামাজিক কাজের সাথে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ উঠছে। খেলার মাঠ মুখী না হয়ে যুবকেরা অসামাজিক কার্যকলাপসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ায় অভিভাবক মহল তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত উঠতি বয়সের যুবকরা বিপথগামী হচ্ছে বলে অনেকের ধারণা।


পাগলা উচ্চ-বিদ্যালয় খেলার মাঠটি বর্ষা মৌসুম ছাড়াও সারাবছর পানির নিচে তলিয়ে থাকতে দেখা যায়। এ কারণে মাঠটিতে সম্পূর্ন  খেলাধুলার অনুপযোগী হয়ে উঠেছে। খেলার মাঠটি সংস্কার না হওয়ার কারণে সেই এলাকা থেকে খেলাধুলা প্রায় উঠে গেছে। মাঠের পরিবেশের কারণে খেলাধুলা না থাকায় এইসব এলাকা থেকে জাতীয় পর্যায়ে খেলাধুলায় তেমন কোন প্রতিভা বেরিয়ে আসছে না।  খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনতে উদ্যোক্তার ও অভাব রয়েছে।


খেলার মাঠ সংস্কারের অভাবে ফুটবল, ক্রিকেট টুর্নামেন্টসহ অধিকাংশ খেলা প্রায় বন্ধ হয়ে গেছে। সকল মাধ্যামিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে একজন করে শরীর চর্চা শিক্ষক থাকলেও তারা ভুল করেও মাঠে ময়দানে ছাত্র-ছাত্রীদের খেলাধুলার প্রশিক্ষণে কখনো আসে না। এ কারণে প্রতিষ্ঠান ভিত্তিক কোন  ছেলে- মেয়ে খেলাধুলায় পারদর্শিতা দেখাতে পারছে না।সর্বপরি পাগলা উচ্চ-বিদ্যালয় খেলার মাঠ সংস্কার করা না হলে সৃজনশীল খেলোয়াড় তৈরী কোনভাবেই সম্ভব নয়। এলাকার অনেকেই বলেন পাগলা উচ্চ-বিদ্যালয় খেলার মাঠ অনেকদিন যাবত পনির নিচে তলিয়ে থাকার কারণে বাচ্চারা খেলাধুলা করার জন্য মাঠ না থাকার করনে অসামাজিক কর্মকান্ডে জড়িয়ে পরছে। বার বার পাগলা উচ্চ-বিদ্যালয় কতৃপক্ষের কাছে জানানোর পরেও মাঠের সংস্কারের কোনো ব্যবস্থাগ্রহণ করে নাই স্কুল কতৃপক্ষ।


স্থানীয় অনেক অভিভাবক বলেন, একটি মাত্র খেলার মাঠ প্রয়োজনীয় সংস্কারের অভাব থাকায় আমাদের সন্তানরা খেলাধুলার পরিবর্তে মাদকের দিকে ঝুঁকে পড়ছে। স্থানীয় জনপ্রতিনিধিরা যদি যুবসমাজকে রক্ষা করার জন্য বিন্দুমাত্র চেষ্টা থাকতো তাহলে হয়তবা তারা স্থানীয় সাংসদের সহযোগিতায় অবশ্যই অত্রঅঞ্চলে একমাত্র খেলার মাঠটি সংস্কার করে আমাদের সন্তানদেরকে খেলার প্রতি মনোনিবেশ তৈরী করতেন।


এ বিষয়ে পাগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রজেন্দ্র নাথ সরকার বলেন, আমাদের স্কুলে কোনো কমিটি নেই, নতুন কমিটি হলে আমরা খেলার মাঠের সংস্কার কাজ করার চেষ্টা করবো। আমাদের এই খেলার মাঠের জমির মালিকানা নিয়ে অনেক সমস্যা রয়েছে, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের নিয়ে বসে সবকিছু সমাধান করে আমরা মাঠটিকে সংস্কারের মাধ্যমে খেলাধুলার উপযোগী করে তুলবো।
 

এই বিভাগের আরো খবর