শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

২০ বছর পর বন্দর ইউনিয়ন আ.লীগের কাউন্সিল

লতিফ রানা

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

 

# ১৭ জুন কুশিয়ারায় এই সম্মেলন অনুষ্ঠিত হবে : এমএ রশিদ
# জেলা সভাপতি ও সম্পাদক অতিথি হবেন বলে আশা করি : কাজিম উদ্দিন

 

 

গত বছরের ২৩ অক্টোবর নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার পর থেকেই ইউনিয়ন কমিটিসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের কমিটিগুলো গঠনে জোর তাগিদ দেন কেন্দ্রীয় কমিটি। তখন থেকেই শহর সংলগ্ন বন্দর উপজেলায় অবস্থিত পাঁচটি ইউনিয়নের নতুন কমিটি গঠনের সিদ্বান্ত নেয় বন্দর উপজেলা আওয়ামী লীগ। তবে এর মধ্যে একই বছরের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বরে মাত্র একটি ইউনিয়নে (মুছাপুর ইউনিয়ন আওয়ামী লীগ) ত্রি-বার্ষিক সম্মেলন সম্পন্ন করে উপজেলা আওয়ামী লীগ।

 

এর আগে কলাগাছিয়া ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিল হওয়ার বিষয়ে বেশ কয়েকবার তারিখ দেওয়া হলেও কাউন্সিলর তালিকা নিয়ে জটিলতার কারণে এখন পর্যন্ত তা করা সম্ভব হয়নি। তবে এবার বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিল সম্পন্ন করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ১৭ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে বন্দর উপজেলার বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিল। ১৭ জুন সকাল দশটা থেকে কুশিয়ারার আব্দুল মালেক উচ্চ বিদ্যালয়ে এই কাউন্সিল অনুষ্ঠিত হবে।

 

গতকাল মঙ্গলবার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যানের এমএ রশিদের কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় উপস্থিত সবার মতামত নিয়ে এই তারিখ ঘোষণা করা হয় বলে দলীয় সূত্রে জানা গেছে। যুগের চিন্তাকে কাউন্সিলের বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদ। এর আগে ২০০৩ সালে এই ইউনিয়ন আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হয়েছিল বলে দলীয় সূত্রে জানা গেছে।

 

বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের সূত্র থেকে জানা যায়, বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের বর্তমান কমিটিতে সদস্য আছেন ৬৫ জন। এদের মধ্যে জীবিত সকলেই এবারের কাউন্সিলে কাউন্সিলর হিসেবে বিবেচিত হবেন। এছাড়া ওয়ার্ড আওয়ামী লীগের যারা উপজেলা আওয়ামী লীগের কমিটিতে আছেন তারাও কাউন্সিলর হিসেবে বিবেচিত হবেন। তাছাড়া একটি ওয়ার্ড থেকে ১৯ জন কাউন্সিলর হবে। সে হিসেবে এই ইউনিয়নের ৯টি ওয়ার্ড থেকে মোট ১৭১ জন কাউন্সিলর হবে। একই সাথে কো-অপ্টে হবে ১৫ জন।

 

তবে সব মিলিয়ে প্রায় ২৩০ জনের মতো কাউন্সিলরের সমর্থনে এবার কাউন্সিল অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এবারের কাউন্সিলে ইউনিয়ন সভাপতির পদে লড়ছেন দুইজন। একজন বর্তমান সাধারণ সম্পাদক জাকির হোসেন পনির এবং অন্যজন হলেন নুরুজ্জামান। একই সাথে সাধারণ সম্পাদকের পদের জন্য লড়াই করবেন তিনজন। তারা হলেন বর্তমান সভাপতি ফজল করিমের ছেলে বাদল, সাবেক সভাপতি শহীদুল্লাহর (প্রয়াত) ছেলে এডভোকেট জাহাঙ্গীর এবং অন্যজন হলেন এডভোকেট তাইজুল ইসলাম।

 

এই বিষয়ে জানতে চাইলে বন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব কাজিম উদ্দিন প্রধান বলেন আমরা প্রাথমিকভাবে কিছু কাউন্সিলের তারিখ ঠিক করেছি তবে বিষয়গুলো চুড়ান্ত করার পর প্রকাশ করবো। বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন আগামী ১৭ তারিখ হওয়ার সম্ভাবনা আছে। অতিথির বিষয়ে তিনি বলেন, আমরা আশা করছি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক আমাদের এই সম্মেলন অতিথি হবেন।

 

এই বিষয়ে বন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ রশিদ বলেন, আমরা আগামী ১৭ জুন বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করেছি। এই সম্মেলনটি কুশিয়ারায় অনুষ্ঠিত হবে। এই আয়োজনের অতিথিসহ বিভিন্ন বিষয় চুড়ান্ত করার পর আমাদের উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তা প্রকাশ করবেন।

 

উল্লেখ্য এর আগে সর্বশেষ ২০০৩ সালের অনুষ্ঠিত হয়েছিল বন্দর ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন। প্রায় বিশ বছর পার হয়ে গেলেও এখানে এর মধ্যে আর কোন কমিটি গঠন করা সম্ভব হয়নি। এরই মধ্যে অনেকেই এই দুনিয়ার মায়া ত্যাগ করে চলে গেছেন পরপারে। বিয়টি নিয়ে অনেকটা হতাশ হয়েই পড়েছিলেন স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

 

দীর্ঘ সময় ইউনিয়ন কমিটিগুলোর সম্মেলন না হওয়ার কারণে এখানকার হাইব্রীড ও কাউয়া মার্কা কিছু নেতাকর্মীসহ আওয়ামী লীগের কিছু অর্থলোভী স্বার্থন্বেষী নেতাদের দাপটও বেড়েছে এবং পকেটও ভারি হচ্ছে বলে বিভিন্ন সময় দলীয় পর্যায় থেকে অভিযোগ ছিল। তবে এবার রশিদ-কাজিমের নেতৃত্বে এই সম্মেলনের ঘোষণা আসায় সেই হতাশা কিছুটা হলেও লাগব হবে বলে মনে করেন স্থানীয় আওয়ামী লীগের কর্মী ও সমর্থকগণ। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর