বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

এন. হুসেইন রনী

প্রকাশিত: ১ মে ২০২৩  


# পুনর্বিন্যাসকৃত সিলেবাস ও পূর্ণ নম্বরে এবং পূর্ণ সময়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের পরীক্ষা


রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টায় এসএসসির বাংলা প্রথম পত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ বিষয়ের পরীক্ষা দিয়ে শুরু হয়েছে শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে বড় এই পাবলিক পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র এবং ছাত্রী সংখ্যা ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে। 

 

 

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অংশ নিচ্ছে ১ লাখ ২৭ হাজার ৭৬৭ জন। এর মধ্যে ৯৭ হাজার ৩৩৪ জন ছাত্র এবং ৩০ হাজার ৪৩৩ জন ছাত্রী। 

 

 

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে ৫০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি। 

 

 

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৩ মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৪ মে শুরু হয়ে ৩০ মে শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৫ মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৭ মে শুরু হয়ে ৩ জুন শেষ হবে। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৩ মে পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ২৫ মে শুরু হয়ে ৪ জুন শেষ হবে। পরীক্ষা উপলক্ষে আগামী ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। 

 

 

এ বছর নারায়ণগঞ্জ জেলায় সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডে মিলে সর্বমোট শিক্ষার্থী ৩৪ হাজার ৯শ’ ৬৯ জন এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এবার শিক্ষার্থীরা মোট ৪৯টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেবে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৫টি উপজেলায় ৪৯টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৩শ’ ৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে এসএসসি’র জন্য ৩২টি কেন্দ্র, দাখিল পরিক্ষার্থীদেও জন্য রয়েছে ৭টি কেন্দ্র এবং নারায়ণগঞ্জে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরিক্ষার্থীদেও জন্য রয়েছে ১০ টি কেন্দ্র। 

 

 

২০২৩ সালের এসএসসি পরীক্ষা সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে। তবে সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এ পরীক্ষা নেওয়া হচ্ছে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ হবে বলে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। 

 

 

নারায়ণগঞ্জ সদরে আই.ই.টি সরকারি উচ্চ বিদ্যালয়, বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয় এবং নারায়ণগঞ্জ বার একাডেমী স্কুল সরেজমিন ঘুরে দেখা যায়, অত্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বিষয়ে আই.ই.টি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সেলিনা আক্তার জানান, “এসএসসি পরীক্ষা সুষ্ঠুুভাবে পরিচালনা করার জন্য আমারা প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছি। আমাদের বিদ্যালয়ে মোট শিক্ষার্থীও সংখ্যা ৯০৬ জন, এর মধ্যে আজ ১০ জন অনুপস্থিত থাকায় পরীক্ষায় অংশগ্রহণ করছে ৮৯৬ জন শিক্ষার্থী। বিশেষ শিক্ষার্থী রয়েছে ৩ জন; আমরা তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছি, যাতে তারা সুন্দরভাবে পরীক্ষা দিতে পারে। ”

 

 

বিবি মরিয়ম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, আমাদের বিদ্যালয়ে মোট পরিক্ষার্থীর সংখ্যা ৪৩০ জন, অনুপস্থিত রয়েছে ৬ জন, ফলে আজ পরীক্ষায় অংশগ্রহণ করছে ৪২৪ জন। তিনি বলেন আমাদের চেয়ারম্যান জনাব, মাসুদুর রহমান মাসুদ এর সহযোগীতায় পরিক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানি খাবারের ব্যবস্থাসহ সুন্দর-পরিচ্ছন্ন একটি পরিবেশ সৃষ্টি করা হয়েছে, যাতে কোমলমতি শিক্ষার্থীরা নির্বিঘ্নে প্রতিটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।  

 

 

নারায়ণগঞ্জ বার একাডেমী স্কুলের প্রধান শিক্ষক মো. হুমায়ূন কবির জানান, আমরা সকল শিক্ষকদের নিয়ে পরীক্ষার আগের দিনও মিটিং করেছি, যাতে কওে সুষ্ঠুভাবে এসএসসি পরীক্ষা পরিচালনা করা যায়। আমাদের এই বিদ্যালয়ের শতবর্ষের ঐতিহ্য রয়েছে, আমার এখানে সকল শিক্ষক ও পরিদর্শকবৃন্দ আন্তরিকভাবে চেষ্টা করছেন, যাতে দুর্নিতী-অনিয়ম এবং নকলমুক্ত  সুন্দর একটি পরিবেশে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। এ বিষয়ে কাউকে ছাড় দেয়া হবে না। মেধার যেন সঠিক মূল্যায়ন হয়, সেদিকে আমাদের সবার তীক্ষ্ম নজর রয়েছে; সকল শিক্ষার্থীদের জন্য রইল শুভকামনা। 

 

 

এসএসসি পরিক্ষার্থীদের কেন্দ্র পরিদর্শনকালে জেলা প্রশাসক মো. মঞ্জরুল হাফিজ বলেন, নারায়ণগঞ্জের প্রতিটি কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠু ও নিরাপদে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ভারপ্রাপ্ত কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

 

 

তিনি জানান, কোন ধরণের দুর্নিতী ও অন্যায় করার সুযোগ নেই; পরীক্ষায় প্রশ্ন ফাঁসের সুযোগ নেই। যদি কেউ কোন প্রকার দুর্নিতী ও অনিয়মের সাথে জড়িত থাকে অথবা প্রশ্ন ফাঁসের সাথে কোনক্রমে জড়িত হয়; তবে তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে আইনের আওতায় আনা হবে।  এন.হুসেইন/জেসি

এই বিভাগের আরো খবর