বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

নারায়ণগঞ্জে ব্রাইট স্কলার স্কুলের শিক্ষার্থীদের নিয়ে পিঠা উৎসব

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  


নতুন বছর শীতকে বরণ করে স্কুল শুরু হয়েছে। হাতেখড়ি শিখতে সবেমাত্র স্কুলের বারান্দায় পা দিয়েছে এমন কচিকাঁচা শিক্ষার্থীদের নিয়ে বাহারি পিঠাপুলির সঙ্গে পরিচিত করাতে গতকাল নারায়ণগঞ্জের জামতলা এলাকার ব্রাইট স্কলার স্কুলে পিঠা উৎসবের আয়োজন করা হয়।  সরেজমিনে দেখা যায়, পৃথক পৃথক বুথে নানা রকম পিঠাপুলির পসরা সাজিয়ে রাখা আছে। এর মধ্যে কতিপয় পিঠা একেবারেই নতুন আবার কিছু অতিপরিচিত।

 

 

প্রতিটা পিঠার ওপরে লেখা আছে পরিচিতি ও নাম। এসব পিঠার নামও বেশ বাহারি। শিশুরা বাবা-মায়ের হাত ধরে ঘুরে দেখছেন স্টল। জানছেন নতুন নতুন পিঠা সম্পর্কে। মেলায় ৫টি পৃথক স্টলে ছিল ভাপাপুলি, দুধপুলি, আওলা কেশরি, পুলি, ঝিনুক, পাটিসাপটা, জামাই সোহাগী, গোলাপ, চিতই, কানমুচরি, পায়েস, পুডিং, তেল পিঠা, দুধ চিতই, ফুল পিঠা, ক্ষির, মুঠা পিঠা, রস গোলাপ ও কেকসহ অর্ধশতাধিক পিঠাপুলি।

 

 

পিঠা উৎসবে জানা-অজানা পিঠার সম্পর্কে জানতে পেরে এবং স্বাদ গ্রহণ করতে পেরে খুশি শিক্ষার্থীরা।  শিক্ষার্থীরা বলেন, এখানে এসে আমরা অনেক আনন্দ পাচ্ছি। অনেক রকম পিঠা খেতে পারছি। আমাদের অনেক ভালো লাগছে। আমাদের স্কুলে এত সুন্দর একটা আয়োজন করেছে। এখানে অনেক রকম পিঠার সঙ্গে পরিচিত হলাম। নতুন নতুন পিঠা খেলাম। অনেক ভালো লাগছে।

 

 

শীতের প্রভাব কাটিয়ে এমন ব্যতিক্রম আয়োজনে খুশি অভিভাবক ও স্থানীয়রা। তাদের চাওয়া প্রতি বছরই যেন এমন আয়োজন করা হয়। এদিকে আগামীতেও এমন আয়োজন করার আশ্বাস ব্রাইট স্কলার স্কুলের কর্তৃপক্ষের।স্কুলের পরিচালক  মুফতি রিযওয়ানুল হক বলেন,আমাদের স্কুলটি ৩ বছর যাবৎ ধর্মীয় পরিবেশে আধুনিক শিক্ষায় সুনামের সাথে পরিচালনা করে আসছি।

 

 

স্কুলে প্লে থেকে পঞ্চম শ্রেণী  পর্যন্ত শিক্ষা কার্যক্রম চালু হয়েছে আমাদের স্কুলে বাংলার -ইংরেজীর  পাশাপাশি  সহি ভাবে কুরআন শিক্ষা দেয়া হয়। ব্রাইট স্কলার স্কুলটির চেয়ারম্যান মাওলানা আবু জর চৌধুরী বলেন, এত লোকের সমাগম হবে ভাবতেই পারিনি।এই আয়োজনে আমাদের স্কুল মিলনমেলায় রূপ নিয়েছে।

 

 

আগামীতে আরও বড় পরিসরে ব্যতিক্রমী এই আয়োজনের উদ্যোগ নেয়া হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিচালক মাওলানা মাসুদ কায়সার ও প্রধান শিক্ষক  মাওলানা গোলাম রাব্বি প্রমুখ।   এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর