রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

ফতুল্লায় ল্যান্ডফিল চায় ইউনিয়নবাসী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

 

 

# উৎকট দূর্গন্ধে ভোগান্তি পোহাচ্ছে সাধারণ মানুষ
# বর্জ্য অপসারণে টিম গঠন করছি: ইউপি চেয়ারম্যান

 

ফতুল্লা ইউনিয়নজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লায় দুর্ভোগ পোহাচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে, ফতুল্লার শিবুমার্কেটস্থ ডিএনডি খালে জমে থাকা ময়লা আবর্জনায় ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের মুখে পরেছেন স্থানীয়রা। সচেতন নাগরিকরা বলছেন, অনতিবিলম্বে ফতুল্লায় ল্যান্ডফিল তথা বর্জ্য নিষ্পত্তির জায়গা তৈরী করে দেওয়া উচিৎ জেলা প্রশাসনের। যদিও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বলা হচ্ছে, বর্জ্য অপসারণে খুব শীগ্রই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মতো টিম গঠন করা হবে।

 

সরেজমিনে ঘুরে দেখা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কের শিবুমার্কেট ডিএনডি খালে তৈরী হয়ে আছে ময়লার ভাগাড়। সড়কের পাশেই স্তুপাকারে জমা হয়েছে হাজার হাজার মানুষের গৃহস্থালী, শিল্প ও হাট-বাজারের বর্জ্য। এসব বর্জ্যরে মধ্যে রয়েছে ক্ষতিকর প্লাস্টিক, পলিথিন, রাসায়নিক সামগ্রী, জৈব-অজৈব গার্মেন্ট ও গৃহস্থালির উচ্ছিষ্ট। সবমিলিয়ে ছড়াচ্ছে উৎকট দূর্গন্ধ।

 

স্থানীয় ও সচেতন নাগরিকরা বলছেন, ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লার ভাগাড়ে চরম স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে ফতুল্লা ইউনিয়নবাসী। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার অভাবে এক যুগেরও বেশি সময়ধরে অস্বাস্থ্যকর ইউনিয়নে পরিণত হয়েছে ফতুল্লা। লুৎফর রহমান স্বপন ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাবস্থায় জেলা প্রশাসনের কাছে অনেকবার ল্যান্ডফিলের জন্য আবেদন করেছেন। কিন্তু কার্যত কোন কিছুই হয়নি। 

 

যারফলে, যে যার মতো করে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলে রাখে। নির্দিষ্ট জায়গা না থাকার কারণে বাজারের ময়লা আবর্জনা এমনকি শিল্পপ্রতিষ্ঠানের গার্মেন্ট ও কঠিন বর্জ্য ফেলা হচ্ছে সড়কের পাশে। কখনো কখনো আবার ময়লার স্তুপ বেড়ে গেলে সেগুলো আগুনে পোড়ানো হয়। একে করে বর্জ্যরে আগুন পরিবেশকে আরও বেশি বিপন্ন করে।

 

এ বিষয়ে ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফাইজুল ইসলাম যুগের চিন্তাকে বলেন, ময়লা ফেলার জন্য আমাদের নির্দিষ্ট ল্যান্ডফিল নেই। শিবু মার্কেট এলাকায় ময়লা না ফেলার জন্যে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ব্যানার লাগিয়ে দেওয়া হয়েছে।

 

 কিন্তু মানুষের অনচেতনতার কারণে ময়লা ফেলা রোধ করা সম্ভব হচ্ছে না। তবে, এ বিষয়গুলো নিয়ে আলাপ আলোচনা হয়েছে। খুব শীগ্রই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মতো টিম গঠন করতে যাচ্ছি। এতে করে নিত্যদিনের ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লাগুলো পরিষ্কার হয়ে যাবে। আশা করছি, অল্প সময়ের মধ্যেই আমরা এই সমস্যার সমাধান করতে পারবো।

এই বিভাগের আরো খবর