রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য উৎস থেকেই বর্জ্য পৃথকীকরণ জরুরী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ জুলাই ২০২৪  


দিনের বেলায় দৃশ্যমান বর্জ্য শূণ্যের কোঠায় নিয়ে আসা এবং উৎস হতে প্লাস্টিক বর্জ্য পৃথকীকরনের জন্য নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ডের উত্তর ও দক্ষিন র‌্যালীবাগান বর্জ্য ব্যবস্থাপনা কমিটির এক মতবিনিময় সভা গতকাল  কাউন্সিলর কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

 

 

উত্তর র‌্যালীবাগান সমাজ উন্নয়ন সংসদের সভাপতি ও বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সদস্য শাহানাজ আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস। উপস্থিত ছিলেন রেজিলিয়েন্ট প্রকল্পের ম্যানেজার  মোঃ ফিরোজ আলম ও নারায়ণগঞ্জের জোনাল অফিসার মোস্তফা জামান, ১৫ নং ওয়ার্ড সচিব মোঃ আবুল কালামসহ উত্তর ও দক্ষিন র‌্যালী বাগানের অংশীজন ও স্টেকহোল্ডারবৃন্দ।

 

 

সভায় অসিত বরণ বিশ্বাস বলেন, বিশ^ব্যাপী পলিথিন এবং প্লাস্টিকের দুষন মহামারী আকার ধারন করেছে। এ অবস্থা থেকে উত্তরনের জন্য বিজ্ঞানী, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, সুশীল সমাজ, সচেতন নাগরিকবৃন্দ সকলেই উদ্বিগ্ন। আমরা ১৫ নং ওয়ার্ডে দিনের বেলায় দৃশ্যমান বর্জ্য শূণ্যের কোঠায় নিয়ে আসার জন্য ইতিমধ্যেই বিভিন্ন কার্যক্রম শুরু করেছি।

 

 

সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য উৎস থেকেই বর্জ্য পৃথকীকরণ জরুরী। আমি আশা করি উত্তর ও দক্ষিন র‌্যালী বাগানের জনগন এ ব্যাপারে উদ্যোগী ভূমিকা পালন করবে। সভায় উত্তর ও দক্ষিন র‌্যালী বাগানের সদস্যরা বিস্তারিত আলোচনা করেন এবং আগামী ডিসেম্বর ২০২৪ এর মধ্যে উৎস থেকে পঁচনশীল ও অপঁচনশীল বর্জ্য পৃথকীকরনের চেষ্টা চালিয়ে যাবেন বলে জানান।   এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর