বুধবার   ২২ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

কোমায় না.গঞ্জের শ্রমিকদল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

 

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির অত্যন্ত সহযোগী ও খেটে খাওয়া শ্রমিকদের আস্থার সংগঠন জেলা ও মহানগর শ্রমিকদল বর্তমানে রাজপথ থেকে অনেকটাই হারিয়ে গেছে। তা ছাড়া আগামীকাল আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে রাজধানীতে কেন্দ্রীয় ঘোষিত শোভাযাত্রার কর্মসূচি থাকলেও তা নিয়ে সংগঠনে নেই কোন প্রকারের আলোচনা। যা নিয়ে বলা চলে শ্রমিকদল তাদের বিগত দিনের জৌলুস হারিয়ে ফেলেছে।

 

এদিকে জানা গেছে, গত বছরের ২৮ অক্টোবরের কঠোর আন্দোলনের শুরু থেকে শেষ পর্যন্ত জেলা ও মহানগর শ্রমিকদলের কাউকেই রাজপথে দেখা যায়নি। যা নিয়ে আলোচনা সমালোচনার ঝড় ধেয়ে আসছে। জেলা শ্রমিকদলের সভাপতি মন্টু মেম্বার ও সাধারণ সম্পাদক মুজিবুর হোসেনের মধ্যে ঐক্যবদ্ধ নেই যার কারণে জেলা শ্রমিকদলে নেতাকর্মীরা দিশেহারা এমনটাই উত্তর শোনা গেছে।

 

একইভাবে মহানগর শ্রমিকদলের আহ্বায়ক এস.এম আসলাম ও সদস্য সচিব ফারুক হোসেনের মধ্যে ও জেলার মতোই দ্বন্দ্ব ভর করে আছে। যাকে ঘিরে কর্মী-সমর্থকরা শীঘ্রই শ্রমজীবীদের সংগঠনের রদবদল চায়। তা ছাড়া বর্তমানের তীব্র গরমে শ্রমজীবীদের পাশে বিভিন্ন সংগঠনের নেতৃত্বে বিশুদ্ধ ঠান্ডা পানি, শরবত, খাবার স্যালাইনসহ বিভিন্নভাবে পিপাসুদের পাশে থাকলেও জেলা ও মহানগর শ্রমিকদল কোন উদ্যোগ নেয়নি খেটে খাওয়া মানুষদের লক্ষ্যে। এদিকে আন্তর্জাতিক শ্রমিক দিবসে ঢাকায় ঘোষিত কর্মসূচিতে উপস্থিত নিয়ে রয়েছে অনীহা। 

 

সূত্র বলছে, গত ২৮ অক্টোবরের পর থেকে এই পর্যন্ত ৩ মাস বিএনপির নেতা-কর্মীরা মামলায় জর্জরিত হয়ে ঘর-বাড়ি ছাড়া আত্মগোপনে থেকে ছন্নছাড়া অবস্থায় পরিণত হয়েছে শ্রমিকদলের রাজনীতি। এদিকে গত ৩ মাস বিএনপি দফায় দফায় প্রায় ১৩ দফা অবরোধের কর্মসূচি ঘোষণা করেছিলেন যা বিএনপির নেতাকর্মীদের ঝটিকা মিছিলের মাধ্যমেই পালন করতে দেখা গেলে ও একটি কর্মসূচি পালনে মাঠে ছিলেন না জেলা ও মহানগর শ্রমিকদলের নেতাকর্মীরা।

 

পরবর্তীতে বিএনপির নির্বাচন ঠোকানো মিশনে ও কোন প্রকারের মাথা ব্যথা রাখেনি শ্রমিকদল। এদিকে নির্বাচন শেষ হওয়ায় ৪ মাসে ও নেই শ্রমিকদলের কোন খোঁজ। তা ছাড়া নারায়ণগঞ্জে আলোচিত ঘটনা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মুর‌্যাল ভাঙ্গা নিয়ে ও কোন বিবৃতি বা প্রতিবাদ করতে দেখা যায়নি এই শ্রমিকদলকে। যাকে ঘিরে বর্তমানে শ্রমিকদলের ত্যাগী নেতারা ছন্নছাড়া হয়ে পরেছেন। তারা বর্তমানে সামনের আন্দোলনের গতি আরো কঠোর করতে শীঘ্রই জেলা ও মহানগর শ্রমিকদলের কমিটি ভেঙ্গে ত্যাগীদের মূল্যায়ন করার আহ্বান করেছে তৃণমূল। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর