সোমবার   ২০ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

রেমিট্যান্স যোদ্ধাদের হয়রানি করা নিয়ে সংসদে মন্ত্রীকে প্রশ্ন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ মে ২০২৪  


বাংলাদেশের অর্থনীতি দাঁড়িয়ে আছে প্রধান তিন স্তরের মধ্যে তৃতীয় হলো রেমিট্যান্স যোদ্ধা। প্রবাসীদের মাথার ঘাম পায়ে ফেলে উপার্জিত অর্থ দেশে পাঠিয়ে আমাদের অর্থনীতি চাঙ্গা রাখছেন। রিজার্ভ বাড়াচ্ছেন।  বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ প্রবাসী।

 

 

সেই রেমিট্যান্স যোদ্ধাদের ভিআইপি সম্মান দিতে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী শফিকুর রহমার চৌধরীকে প্রশ্ন করে বলেন, আমি এবার ওমরা করতে গিয়ে দেখেছি প্রভাবসিদের কষ্ট তাই সেখান থেকে ওয়াদা করেছি আমি তাদের নিয়ে সংসদে কথা বলবো।

 

 

যারা বিদেশ থেকে টাকা পাঠান আমরা তাদের রেমিট্যান্স যোদ্ধা বলি। ৭১ সালে যারা যুদ্ধ করেছেন তাদের আমরা মুক্তিযোদ্ধা বলি। কিন্তু যারা দেশের অর্থনীতিকে সবর রেখেছেন এই রেমিট্যান্স যোদ্ধারা। ইয়ারপোটে সাধারন মানুষের যে আবস্থা দেখলাম সেটা আমাদের সিনিয়র সংসদ সদস্য রফিক সাহেব এর প্রশ্ন শুনে বুঝাযায় তাদের কি করুণ অবস্থা।

 

 

সকল ব্যবস্থা আছে কিন্তু জটিলতার কারণে কিছু হচ্ছে না। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রীর কাছে প্রশ্ন হলো, প্রবাসে ৪০/৫০ ডিগি মাঝে কাজ করে  রেমিট্যান্স পাঠাচ্ছে আমরা দেশে ভালো থাকি। এয়ারপোর্টে যে ভাবে তাদের হেনস্থা করা হয়। সেটা বন্ধ করা উচিত ও মন্ত্রানালয় থেকে লোক দিয়ে তাদের ভিআইপি হিসাবে যাতে দেশে প্রবেশ করতে পারে সেই বিষয়ে কোন ধরনের ব্যবস্থা নেওয়া হবে নাকি?  

 


এমন প্রশ্নের জবাবে, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রী মো শফিকুর রহমার চৌধরী বলেন, প্রবাসীদের বিষয়ে আমরা বিভিন্ন ব্যবস্থা নিয়েছি এয়ারপোর্ট আমাদের কর্মীরা আছেন যারা যাত্রীদের দেখাশোনা করেন। আমাদের জনবলের সংকট রয়েছে তাই আমরা সঠিক ভাবে দেখভাল করতে পারছি না।

 

 

তবে ইতিমধ্যে বিমান মন্ত্রীর সাথে কথা হয়েছে সেখানে আমরা মিটিং করবো। কাস্টম ও ইমিগ্রেশন সহ সকলকে নিয়ে আমরা মিটিং করবো যাতে তাদের আলো ভালো সেবা দেওয়া যায়।    এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর