রোববার   ১৯ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

শিক্ষার্থীদের মাঝে প্রশ্ন করার প্রবণতা বাড়াতে হবে : মৌরনি করীম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ মে ২০২৪  


নারায়ণগঞ্জের স্থানীয় সরকারের উপ-পরিচালক মৌরনি করীম বলেছেন, আমাদের চারপাশে অনেক সমস্যা রয়েছে। এগুলো নিয়ে ভাবলে আমাদের চারপাশের প্রযুক্তিকে আমরা কাজে লাগিয়ে সমাধান করতে পারব। আমি শিক্ষকদের বলব শিক্ষার্থীদের মাঝে প্রশ্ন করার প্রবণতা বাড়াতে হবে।

 

 

আমদের শিক্ষার্থীদের মাঝে এই প্রবনতা কম। তোমরা প্রশ্ন করো। এগুলো থেকেই তোমরা নতুন নতুন জিনিস জানতে পারবে। গতকাল মঙ্গলবার (৭ মে) নারায়ণগঞ্জ প্রিপারেটরি স্কুলে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি দিবস উপলক্ষে বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 


তিনি আরো বলেন, পৃথিবীর সবচেয়ে বড় ট্যাক্সি বিজনেস উবার। তাদের কী নিজস্ব গাড়ি আছে। তারা অন্যের গাড়ি ভাড়া করে এ্যাপসের মাধ্যমে। সবচেয়ে বড় হোটেল ব্যাবসায়ও তাদের কোন হোটেল নেই। পৃথিবীর যে প্রান্তেই যাও এআরবিএ এপসে বুকিং দেয়া যায়। এমাজনের কথা সবাই জানে। তাদের কী বড় কোন শোরুম আছে। কিন্তু এমাজন সবচেয়ে বেশি পন্য বিক্রি করে। কীভাবে তারা এই অসাধ্য সাধন করল।

 



আমরা জানি আগে একটি সিএনজি বা ট্যাক্সি ঠিক করতে কত বেগ পেতে হত। আর এখন সহজেই উবার ডাকা যায়। এগুলো শুধুই প্রযুক্তি না। মানুষ উদ্ভাবন না করলে এগুলো হত না। আমাদের চারপাশের অনেক সমস্যা সেখানে আমরা কীভাবে প্রযুক্তিকে কাজে লাগাতে পারি সেটা আমাদের দেখতে হবে।

 


তিনি বলেন, করোনার সময় আমাদের বলা হয়েছিল দুস্থ মানুষের লিস্ট করতে। যেন তাদের হাতেই ত্রাণটা যায়। সেখানে আমাদের টিপ সইয়ের কারনে অনেক বেগ পেতে হয়। তখন আমরা কিউআর কোড দিয়ে কার্ড তৈরি করলাম। এটায় ইউনিক কোড থাকে। ফলে তারা সহজেই সকলে সুষ্ঠু ভাবে ত্রান পেতে লাগল ও সুষ্ঠু ভাবে ত্রান বিতরণ হল।

 


এতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হামিদুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. এ এফ এম মুশিউর রহামন, সরকারি তোলারাম কলেজের সহযোগী অধ্যাপক (পদার্থ বিজ্ঞান) ড. নাসিমা বানু, জেলা শিক্ষা অফিসার মোঃ ইউনুছ ফারুকী, নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ ড. ফজলুল হক রুমন রেজা প্রমুখ। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেয়া হয়।     এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর