বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ১০ ১৪৩০

নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি’র কমিটি বাতিল

আবদুস সালাম

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  


# চন্দন শীলকে পরবর্তীতে সভাপতি না করার নির্দেশনা
নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি’র সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীলকে এডহক কমিটির সভাপতি করে গঠিত কমিটি বাতিল করেছে হাইকোর্ট। গতকাল মঙ্গলবার হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোঃ আতাবউল্লাহ’র বেঞ্চ এক আদেশে এ রায় প্রদান করেন।

 

 

আদেশে বলা হয়, গত ২৪ জানুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে ঢাকা শিক্ষাবোর্ড থেকে অনুমোদিত এডহক কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তার জন্য রুল জারি করেন। রুলে বলা হয়, এডহক কমিটির সভাপতি চন্দন শীল হাইকোর্টের নির্দেশনা অমান্য করে ৪র্থবারের মতো সভাপতি মনোনীত হয়েছেন যা আদেশ বহির্ভূত।

 

 

অপরদিকে চন্দনশীলকে যাতে ভবিষ্যতে নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি’র সভাপতির মনোনয়ন না দেয়া হয় এজন্য আদেশ দেয়া হয়েছে এবং একই আদেশে আগামী তিনমাসের মধ্যে নতুন গভর্নিং বডি’র নির্বাচন সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়া হয়। কেনো যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত করা হয়নি তা জানতে চেয়ে রুল জারি করেন।    

 


জানা গেছে, নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের বর্তমান গভর্নিং বডি’র মেয়াদ আগামী ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু গভর্নিং বডি’র মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বেই শিক্ষাবোর্ডের নিয়ম অনুযায়ী গভর্নিং বডি’র নির্বাচন সম্পন্ন করার নিয়ম রয়েছে। অজ্ঞাত কারনে গভর্নিং বডি’র নির্বাচন সম্পন্ন না করে গোপনে গত ২৪ জানুয়ারি ঢাকা শিক্ষাবোর্ড থেকে একটি এডহক কমিটির অনুমোদন নেয়া হয়।

 

 

উক্ত এডহক কমিটিতে বিগত কমিটির সভাপতি চন্দন শীলকে সভাপতি করে ৪ সদস্যের এডহক কমিটির অপর সদস্যরা হলেন- শিক্ষক প্রতিনিধি মাহবুবুর রহমান, অভিভাবক প্রতিনিধি দেলোয়ারা বেগম মায়া এবং প্রধান শিক্ষক (পদাধিকার বলে)। নির্ধারিত সময়ে নির্বাচন না করে এডহক কমিটি গঠনের পর বর্তমান কমিটির অভিভাবক সদস্য সরকার আলম, ওয়াহিদ সা’দত বাবু ও দাতা সদস্য আবদুস সালাম হাইকোর্টে রিট দায়ের করেন।

 

 

পিটিশন নং- ১০৩৯/২০২৪ এর মাধ্যমে দায়েরকৃত রিটের প্রেক্ষিতে ব্যারিস্টার মেহেদী হাসান ও ব্যারিস্টার শাহেদ আহমেদ সাদী গতকাল মঙ্গলবার রীটের শুনানী করেন। শুনানীর পর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোঃ আতাবউল্লাহ’র বেঞ্চ থেকে এ আদেশ জারি করা হয়।

 

 

এ ব্যাপারে রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার মেহেদী হাসান জানান, আগামী তিন মাসের মধ্যে নারায়ণগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডি’র নির্বাচন সম্পন্ন করতে হবে। একইসাথে বর্তমান এডহক কমিটির বৈধতা থাকবে না।

 

 

তিনি জানান অপর এক আদেশে হাইকোর্ট বর্তমান সভাপতি চন্দন শীল ভবিষ্যতে এ স্কুল এন্ড কলেজের সভাপতি না হতে পারে সেজন্য নির্দেশনা দেন। উল্লেখ্য, মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী কোনো সভাপতি পরপর দুইবারের বেশী সভাপতি হতে পারবেন না। এ আদেশ চন্দন শীলের ক্ষেত্রে প্রযোজ্য করেছেন হাইকোর্ট।    এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর