রোববার   ২১ জুলাই ২০২৪   শ্রাবণ ৬ ১৪৩১

মাটির নিচে শিল্প পুলিশের অফিস!

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ জুলাই ২০২৪  


বাংলাদেশ পুলিশের একটি বিশেষায়িত ইউনিট শিল্প পুলিশ। যারা শিল্প এলাকায় অশান্তি প্রতিরোধ কল্পে আইনশৃঙ্খলা রক্ষা ও গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক সম্ভাব্য শ্রম অসন্তোষ মোকাবেলার যাদের কাজ। তবে ঢাকা-নারায়ণগঞ্জ হাইওয়ের উন্নয়ন কাজের কারণে প্রায় ১ তলা সমান মাটির নিচে দেবে গেছে ভুইগড়ে অবস্থিত নারায়ণগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর অফিস।

 

 

সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় অফিসের নিচের অংশ যাতে অনেকটা সমস্যা পড়তে হয় পুলিশ সদস্যদের। পুলিশ ভবনের সাথে ঘেষে নির্মাণ করা হয়েছে রাস্তার ড্রেন যার কারণে ময়লার গন্ধ ও মশার প্রভাব অনেকটাই বেশি।

 


জানাযায়, ভুইগড়ে অবস্থিত নারায়ণগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ সদস্যদের থাকার জন্য অনেক বছর আগে এখানে দুইটি ভবন নির্মাণ করা হয়। যা বর্তমানে একটি রাস্তার নির্মাণ কাজের জন্য মাটির নিচে চলে গেছে আর অপরটি টিনশেড এর ঘরটি উপরে রয়েছে। তবে পুলিশ সদস্যদের এ সমস্যা সমাধানের জন্য পুলিশ হেট কোয়াটারে বেশ কয়েকবার জানানো হয়। তার প্রেক্ষিতে নারায়ণগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ এর জন্য ২ এককর ২১ শতাংশ জায়গা নির্ধারণ করা হয়। যে জায়গা মাটি দিয়ে ভরাট এর কাজ চলমান রয়েছে।  

 


তবে দেশের তৈরী পোশাক শিল্প কারখানার ও রপ্তানিতে অন্যতম নারায়ণগঞ্জ অঞ্চল। ফতুল্লার বিসিক শিল্প নগরী সহ এখানকার দেড় হাজার কারখানার কর্মরত আছেন প্রায় ১০ লক্ষাধিক শ্রমিক। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে নারায়ণগঞ্জে অবস্থিত তৈরি পোশাক শিল্প কারখানাগুলোর ভূমিকা অসামান্য। বাংলাদেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প করপোরেশনের ৭৯টি শিল্প নগরীর মধ্যে সবচেয়ে বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে এখানে।

 


ভুইগড় অবস্থিত নারায়ণগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪ ইন্সেপেক্টর ও ইনচার্জ মো, নাজির আলম সাথে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে যুগের চিন্তাকে জানান, আমাদের যে ভবনটি রাস্তার ড্রেন এর সাথে রয়েছে সেটি আগে উচু চিলো। রাস্তার কাজ করায় সেটি উচ্চ হয়েছে। আর আমাদের ভবনটি প্রায় এক তলা সমান রাস্তা থেকে নিচে চলে গেছে।

 

 

আর আমাদের জন্য পুলিশ হেড-কোয়ারটার থেকে আমাদের যে জায়গা দেওয়া হয়েছে সেটা মাটি দিয়ে বরার এর কাজ চলছে। আসা করি খুব তাড়াতাড়ি সব ঠিক হয়ে যাবে। কারণ সবটা পুলিশ হেড কোয়ার্টার থেকে পরিচালনা করা হচ্ছে। তবে রাস্তা অনেকটা উঁচু হওয়াতে আমাদের অনেকটা সমস্যায় পরতে হয়।    এন. হুসেইন রনী  /জেসি