সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১

না.গঞ্জে গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে গণগ্রন্থাগারে নানা কর্মসূচী

শ্রাবণী আক্তার

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪  

 

নারায়ণগঞ্জে নানা আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ গণগ্রন্থাগার অধিদপ্তরের আয়োজিত ‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৪ পালন করা হয়েছে। গতকাল ৫ ফেব্রুয়ারি (সোমবার) সকালে নারায়ণগঞ্জ জেলা সরকারি গ্রন্থাগারে নানা কর্মসূচি পালন করা হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। 

 

এর আগে সকালে সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে ‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বেলুন উড়িয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক। পরে গণগ্রন্থাগারের অডিটরিয়ামে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। 

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বক্তব্যে বলেন, গ্রন্থাগারে বই পড়তে আসা সদস্যদের মধ্যে বেশির ভাগ পাঠক  হচ্ছে চাকুরিপ্রার্থী। চাকুরিপ্রত্যাশীদের উদ্দেশ্যে তিনি বলেন, হতাশ না হয়ে তারা যেন চাকুরির বইয়ের পাশাপাশি গল্পের বই ও পড়েন। তিনি আরোও বলেন, আমি বিখ্যাত মানুষদের মধ্যে একটি গুন দেখেছি তারা প্রত্যেকে প্রতিদিন বই পড়ে।

 

তিনি গ্রন্থাগার দিবস উপলক্ষে একটি উদ্যোগের কথা জানান, উদ্যোগটি হচ্ছে প্রত্যেকটি প্রাইমারী স্কুল গুলোতে একটি করে দেয়ালিকা তৈরি করতে হবে সেখানে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েই লিখবেন। প্রতিটা উপজেলা থেকে ২০টা বা ২৫টা লিখা বাছাই করে জেলায় নিয়ে আসা হবে এবং সেটা থেকে বাছাই করে একটা বই বের করবে। বইটা প্রতিটি স্কুলে পাঠানো হবে। উদ্যোগটি নেয়ার মূল উদ্দেশ্য হচ্ছে লেখালেখিতে উৎসাহিত করা। এবং সেভাবে মাদ্রাসা ও হাইস্কুল গুলোতে সেই উদ্দ্যোগটি নিয়েছি গতকালকেই আমাদের একটি মতবিনিময় সভা ছিলো এই নারায়ণগঞ্জের প্রতিটি স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সাথে আমি মতবিনিময় করেছি তাদেরকে বলেছি তারাও এই কাজটুকু করবেন।

 

যদি আমরা বই পড়ার অভ্যাসে যথাযথভাবে ফিরে যেতে পারি তাহলে আগামীর যে নারায়ণগঞ্জ হবে আগামীর যে বাংলাদেশ হবে আমাদের যে নতুন প্রজন্ম এটি শুভবুদ্ধিসম্পন্ন দেশ ব্যাপী অসাধারণ মননশীল একটি জাতি পেতে পারি আমাদের সামগ্রিক সকলের রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সুশীল সমাজ প্রত্যেকের সম্মেলিত প্রচেষ্টায়। 

 

স্বাগত বক্তব্য রাখেন, নারায়ণগঞ্জ জেলা সরকারি গ্রন্থাগারের লাইব্রেরিয়ান দেবাশীষ ভদ্র। এবং পাঠকদের পুরস্কার বিতরণ ও সনদ প্রদান করা হয়।

 

আলোচনা সভায় নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাকিব-আল-রাব্বীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ কলেজের অধ্যক্ষ ড. ফজলুল হক রুমন রেজা ও সমাজ সেবক ও শিক্ষানুরাগী লায়ন মো. মোজাম্মেল হক ভূঁইয়া। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর