শনিবার   ১৮ মে ২০২৪   জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

পুনরায় এক দফা দাবিতে কঠোর হতে চায় বিএনপি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৪ মে ২০২৪  

 

 

# বিএনপির চেইন অব কমান্ড ব্যাপক শক্তিশালী :  গিয়াস উদ্দিন
# বিএনপি একটি কৌশলী ও জনসমর্থিত সংগঠন :  সাখাওয়াত
# দলীয় স্বার্থে যে কোন কর্মসূচি দেওয়া হবে আমরা মাঠে থেকে সফল করবো : টিপু

 

টানা এক বছর সরকার পতনের ১ দফা দাবি আদায়ের লক্ষে কঠোর আন্দোলন নিয়ে রাজপথে থাকা সত্ত্বে ও গত ৭ জানুুয়ারী নির্বাচন ঠেকাতে ব্যর্থ হওয়ায় বিএনপির বহু নেতাকর্মীদের মনোবল অনেকটাই ভেঙ্গে গেছে বললেই চলে। এদিকে নির্বাচনের পর পর এখনো বিএনপি বড় কোন সম্মেলন বা সভা করতে পারেনি। যাকে ঘিরে বিএনপির কর্মী সমর্থকসহ দেশের সাধারণ জনগণ মনে করছে এই আওয়ামী সরকার ব্যাপক হামলা-মামলা-নির্যাতনের মাধ্যমে দেশের সব চাইতে বড় বিরোধী দল বিএনপিকে মেরুদন্ডহীন করে দিয়েছে। যার কারণে নির্বাচনের পূর্বমুহুত্বে বিএনপির মধ্যে যেমন একটি চাঙ্গা মনোভাব লক্ষ্য করা গেছে যা বর্তমানে দেখা যাচ্ছে না।

 

তা ছাড়া নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি থেকে শুরু করে তাদের সকল অঙ্গ সংগঠনের কমিটি নতুন করে হলে ও একটির মধ্যে ও নেই ঐক্যর প্রভাব। তা ছাড়া অনেকে কমিটিতে স্থান পেয়ে ও পাত্তা দেয় না সভাপতি ও সাধারণ সম্পাদককে। যা নিয়ে দ্বন্দ্বে জর্জরিত হয়ে আছে দলটি। সেদিকে ও ব্যাপক আকারে দলীয় হাই কমান্ডের লক্ষ্য রয়েছে বলে দাবি করেছেন বিএনপির নেতাকর্মীরা। তা ছাড়া তারা আরো দাবি করছেন শীগ্রই দলীয় নানা সিদ্ধান্ত সাপেক্ষে বহু অঙ্গসংগঠন ভেঙ্গে দিয়ে আবারো রাজপথে কর্মী দিয়ে সংগঠন চালানো হবে।

 

এদিকে বিএনপির সার্বিক পরিস্থিতি বিষয়ে আলোচনা করা হলে সকলেই বিএনপিকে একটি কৌশলী দল হিসেবেই আখ্যা দিচ্ছেন। আর তারা দাবি করছেন বিএনপি যেহেতু একটি বড় দল সেই ক্ষেত্রে নিজেদের মধ্যে একটি মনোমালিন্ন ভাব দেখা যেতে পারে। কিন্তু দলীয় সকল স্বার্থে সকলেই ঐক্যবদ্ধ হয়ে রাজপথে কাজ করেন। তা ছাড়া ও তারা আরো দাবি করেন। আমাদের কেন্দ্রীয় হাইকমান্ডের সাথে নিয়মিত বিভিন্ন সার্বিক বিষয় নিয়ে আলোচনা অবহৃত রয়েছে। আমরা দলীয় নেতাকর্মীদের পুরনো জৌলুস ফিরিয়ে আনতে পুনরায় এক দাবির কঠোর আন্দোলন নিয়ে  রাজপথে নামার অঙ্গিকার জ্ঞাপন করেছে। তারা হয়তো দলের কোন সময় কোনটা প্রয়োজন সেদিকে লক্ষ্য রেখেই আগাবে। দলীয় স্বার্থের সকল আন্দোলনে মাঠে ঝাঁপিয়ে পড়ার আশ^াস ও ব্যক্ত করেছেন বিএনপির একাধিক নেতাকর্মীবৃন্দ।


এ বিষয়ে জেলা বিএনপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ গিয়াস উদ্দিন যুগের চিন্তাকে বলেন, সকলেই মনে করছে নির্বাচন ঠোকাতে না পাড়ায় বিএনপি হয়তো রাজপথ থেকে নিস্কীয়ের পথে চলে গেছেন। এটা পুরোই মিথ্যা চিন্তা চেতনা, বিএনপি বিগত দিনে ও জনগণের পাশে ছিলো বর্তমানে ও আছে। তিনি আরো বলেন, আমরা আমাদের ১ দফা দাবি নিয়ে যেভাবে রাজপথে ছিলাম তার থেকে আরো তুখরভাবে প্রস্তুত আছি।

 

এ ছাড়া ও আমরা নিয়মিত নানাভাবে হাইকমান্ডের সাথে যোগাযোগ অবহৃত রেখেছি। তারা আমাদের নানা দিক নির্দেশনা দিচ্ছেন সেই অনুযায়ী আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। তিনি আরো বলেন, আপনারা লক্ষ্য করতে পারবেন যে বিএনপি যেহেতু উপজেলা নির্বাচনকে বর্জনের ডাক দিয়েছে তার পর থেকেই কিন্তু নেতাকর্মীরা কেউ নির্বাচন মুখী হয়নি। যার মাধ্যমে বুজতে বাকি নেই যে বিএনপির চেইন অব কমান্ড কতটা শক্তিশালী। আর শীগ্রই সরকার পতনের এক দফা যে দাবি আমাদের ছিলো এই দাবি নিয়ে পূণরায় কর্মসূচি আসতে যাচ্ছে। আমরা জেলা বিএনপি বর্তমানে ঐক্যবদ্ধ রয়েছি। যে কোন কেন্দ্রীয় কর্মসূচি রাজপথে থেকে সফল করার জন্য।


 
মহানগর বিএনপির আহ্বায়ক এড. সাখাওয়াত হোসেন খান যুগের চিন্তাকে বলেন, সরকার পতনের ১ দফা দাবির যে আন্দোলন বিগত দিন থেকে আমরা পালন করে আসছি, তা এখনো অবহৃত আছে। বিএনপি কখনো ঝিমিয়ে পড়ার দল নয় বিএনপি একটি কৌশলী ও জনসমর্থিত সংগঠন। তিনি আরো বলেন, আমরা নিয়মিত আমাদের কেন্দ্রীয় হাইকমান্ডের সাথে সার্বিক বিষয় নিয়ে আলোচনা করে যাচ্ছি। তারা ও আমাদের দলের স্বার্থে যা যা প্রয়োজন সকল কিছুই করে যাচ্ছেন।

 

তারা সামনে আমাদের যে ধরণের কর্মসূচি ঘোষণা দিবেন সেই কর্মসূচি বুকে ধারণ করে ঐক্যবদ্ধ হয়ে মহানগর বিএনপি রাজপথে সেই কর্মসূচি বাস্তবায়িত করবে। নারায়ণগঞ্জ মহানগর বিএনপি সকল সময় যেভাবে সকল বাধা উপক্ষো করে রাজপথে ছিলো সামনে ও সকল সময় রাজপথের দাবী রাজপথে থেকেই আদায় করবে ইনশাআল্লাহ।

 

মহানগর বিএনপির সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু যুগের চিন্তাকে বলেন, শহিদ রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানের হাতে গড়া দল বিএনপি যা বর্তমানে তারুন্যের অহংকার তারেক রহমান নেতৃত্ব দিয়ে সুসংগঠিত রেখেছে। তা ছাড়া বিএনপির কোন সময়ে কোন ধরনের কর্মসূচি প্রয়োজন সেদিকে লক্ষ্য

 

রেখেই তারেক রহমান আমাদের কর্মসূচি ঘোষনা করেন। তিনি আরো বলেন, ১ দফা দাবির কর্মসূচি যখন থেকে ঘোষণা করা হয়েছিলো এর পর থেকে আমরা আর ঘরে ফিরে যায়নি আমরা এই এক দফা দাবির আন্দোলন অবহৃত রেখেছি। সামনে দলীয় স্বার্থে সংগঠনের স্বার্থে যে ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে সকল কর্মসূচি কঠোরভাবে রাপজথে থেকে সফল করবে মহানগর বিএনপি।

এই বিভাগের আরো খবর