বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪   বৈশাখ ২৬ ১৪৩১

সরবরাহ সংকটে বাড়ছে আদা ও রসুনের দাম

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪  


পবিত্র ঈদুল আজহা আসতে আরো ২ মাসের মতো বাকি। এর আগেই সবজির সঙ্গে তাল মিলিয়ে বাড়তে শুরু করেছে বিভিন্ন মসলার দাম। সাধারণত কোরবানির ঈদ ঘিরে নিত্যপন্যের মধ্যে আদা ও রসুনের চাহিদা একটু বেশি থাকে। বর্তমানে আদা ও রসুনের মধ্যে দাম নিয়ে যেমন প্রতিযোগীতা চলছে।

 

 

গত এক সপ্তাহের ব্যবধানে এই পন্যের দাম বেড়েছে ৩০-৬০ টাকার মতো। জানা যায়,রসুন উৎপাদনের মৌসুম চলে যাওয়ার কারনে দাম কমার কথা থাকলেও আরো বেড়ে যাচ্ছে। এর কারন হিসেবে বাজারে বিক্রেতাদের মতে, সরবরাহ সংকট তাই দাম বেশি বলে ধারণা করছেন তারা।  

 

 

বাজার ঘুরে দেখা যায়,গত সপ্তাহে যেখানে দেশি আদা ৩০০ টাকা করে বিক্রি হয়েছে বর্তমানে তা বেড়ে হয়েছে ৩৫০ টাকা এবং আমদানিকৃত আদা বর্তমানে ২৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দেশি রসুন বিক্রি হয়েছে ১৭০-১৮০ টাকা দরে এবং বর্তমানে রসুন বিক্রি হচ্ছে ২০০ টাকায় এবং আমদানি করা রসুন ২৫০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

 

 

এ নিয়ে খুচরা বিক্রেতারা বলছেন, বাজারে দেশি আদার সরবরাহ কম হওয়ায় দাম বেশি পরছে, তাই ক্রেতারা এখন আমদানিকৃত আদা- রসুন কিনছেন। আমরা যখন যে দামে কিনে আনি সে দামেই বিক্রি করি। পাইকারি বাজারে বেশি দামে বিক্রি হলে সেই প্রভাব আমাদের খুচরা বাজারেও পরে।

 

আদা- রসুনের পাইকারি ব্যবসায়ী শ্যামল মিয়া বলেন, বর্তমানে বাজারে এই পন্য গুলো কিছুটা ঘাটতি আছে তাই দামে প্রভাব পরছে। তবে বলা যায় যে বাজারে ডলারের দাম বেশি হওয়ার কারনে গত বছরের এর তুলনায় এ বছর দাম কিছুটা বেড়েছে।

 

 

তবে আমদানি করা রসুনের দামে তেমন পরিবর্তন হয়নি। উৎপাদন মৌসুম যাওয়ার সঙ্গে সঙ্গে রসুন শুকিয়ে যাচ্ছে যার কারনেও দাম বাড়তি। এদিকে কোরবানির ঈদ ঘিরে যেন সরবরাহ সংকটে না পরতে হয় সেদিকেও খেয়াল রাখতে হচ্ছে।    এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর