বুধবার   ০৮ মে ২০২৪   বৈশাখ ২৫ ১৪৩১

আইনজীবী সমিতির নির্বাচনে ভোট ছিনতাই হয়েছে : এড. সাখাওয়াত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২১  

২৮ জানুয়ারি অনুষ্ঠিত আইনজীবী সমিতির নির্বাচনে ভোট ছিনতাই করা হয়েছে বলে মন্তব্য করেছেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।

 

তিনি অভিযোগ করে বলেন, বহিরাগতদের দিয়ে পঁচিশ জন আইনজীবীকে নির্মমভাবে প্রহার করে ভোটার বাক্স ছিনতাই করা হয়েছে। নির্বাচনে ছবি ধারণ করতে গিয়ে সাংবাদিকরা পর্যন্ত তাদের হাতে লাঞ্ছিত হয়েছেন। সেটা সারাদেশে আইনজীবী সমিতির নির্বাচনে নজিরবিহীন ঘটনা। সুতরাং আমরা এই নির্বাচন প্রত্যাখান করছি। 

 

রোববার (৭ ফেব্রুয়ারি) দুপুরে, আদালত পাড়ায় সদ্য অনুষ্ঠিত নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচনের ফলাফল প্রত্যাখানসহ আইনজীবী ও সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদ জানিয়ে আয়োজিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে এধরণের অভিযোগ করেন তিনি।

 

এড. সাখাওয়াত আরো বলেন, একটি থানা আওয়ামীলীগের সভাপতিকে নির্বাচন কমিশনার বানিয়ে, অন্যান্য সরকারি কর্মকর্তাদের নির্বাচন কমিশনার বানিয়ে আইনজীবী সমিতির নির্বাচনের ভোটকে হাইজ্যাক করা হয়েছে। এই নির্বাচন কমিশনার নির্লজ্জতার পরিচয় দিয়ে আইনজীবীদের নির্বাচনকে কলঙ্কিত করেছে। তাই আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক কর্মসূচি ঘোষণা করেছেন যে প্রধান নির্বাচন কমিশনারসহ যে পাঁচজন নির্বাচন কমিশনারের দায়িত্বে ছিলেন, তাদের সামাজিক অনুষ্ঠানসহ  কোন কিছুতেই বিএনপিপন্থী আইনজীবীরা অংশগ্রহণ করবে না। মৃত্যুকালে তাদের জানাজাতেও আমরা যাব না, তাদের কোর্ট রেফারেন্স করবো না।

 

তিনি বলেন, এই নির্বাচনে আইনজীবীদের থেকে যে রক্ত ঝরানো হয়েছে তার জন্য প্রতিবছরে ২৮ শে জানুয়ারির এই দিনটাকে কালো দিবস' হিসেবে ঘোষণা করলাম এবং তা পালন করব সাংবাদিক ও আইনজীবীদের উপর যে হামলা হয়েছে তার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত। ভোটারদের ভোটের সুষ্ঠু অধিকার এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন সংগ্রাম চলবে। 

 

তিনি বলেন, তাদের গণতন্ত্রের প্রতি কোন শ্রদ্ধা নাই। ভোটের দিন তারা বহিরাগতদের দিয়ে একজন সাধারণ সম্পাদক পদপ্রার্থীকেও অপহরণ করেছিলো। তারা গায়ের জোরে এইসব কর্মকাণ্ড করেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। এই প্রহসনের নির্বাচন বাতিল করার দাবী জানাচ্ছি। অবিলম্বে নিরপেক্ষ নির্বাচন কমিশনের গঠন করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হবে।

 

জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এড. সরকার হুমায়ূন কবিরের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাবেক সাধারণ সম্পাদক এড. খোরশেদ আলম মোল্লা, সাবেক সহসভাপতি এড. মশিউর রহমান শাহীন, জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এড. আবুল কালাম আজাদ জাকির, যুগ্ম সাধারণ সম্পাদক এড. এইচএম আনোয়ার প্রধান, সাংগঠনিক সম্পাদক এড. ওমর ফারুক নয়ন।

 

এ সময় উপস্থিত ছিলেন সদ্য অনুষ্ঠিত আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক পদপ্রার্থী এড. কামাল হোসেন মোল্লা, আইনজীবী ফোরাম নেতা এড. মাহমুদুল হক আলমগীর, এড. সুমন মিয়া, এড. আসমা হেলেন বিথী, এড. শেখ আনজুম আহমেদ রিফাত, এড. ফজলুর রহমান ফাহিমসহ বিএনপিপন্থী আইনজীবীগণ।
 

এই বিভাগের আরো খবর