শনিবার   ০৪ মে ২০২৪   বৈশাখ ২০ ১৪৩১

তীব্র গরমে বেড়েছে শরবত-ডাবের চাহিদা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  


গত কয়েকদিন ধরে নারায়ণগঞ্জে উপর দিয়ে তীব্রতাপ প্রবাহ বয়ে চলেছে। এতে নারায়ণগঞ্জ সহ আরো বেশ কয়েকটি অঞ্চেলে হিট অ্যালার্ট  বা সতর্কবার্তা জারি করা করে। এই তীব্র গরমে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। তীব্র গরমেও কর্মজীবীদের বাইরে বের হতেই হচ্ছে পাশাপাশি গরমে খেটে খাওয়া শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালক মানুষের দুর্ভোগও বেড়েছে।

 

 

তাই কিছুটা স্বস্তি পেতে নগরীতে বেড়েছে ডাব ও বিভিন্ন রকমের  শরবতের চাহিদা। প্রতিটি লেবুর শরবত ও আখের রসের দোকানে দেখা গেছে প্রচন্ড ভিড়। গতকাল নগরীর কয়েকটি এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।  

 


গতকাল (রবিবার) নারায়ণগঞ্জের তাপমাত্রা সবোর্চ্চ ৪০ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। প্রচন্ড তাপদাহে পিপাসা মেটাতে শরবতের দোকানগুলোতে ভিড় করতে দেখা যায় তৃষ্ণার্ত মানুষকে। দোকানে বিক্রি হচ্ছে বেলের শরবত। আবার কোথাও কোথাও লেবুর শরবত। পাশাপাশি বিক্রি হচ্ছে ডাব ও আখের রস। এছাড়া পিপাসা নিবারণে সাধারণ মানুষকে রাস্তার পাশের দোকান থেকে বিভিন্ন কোম্পানির কোমল পানীয় ও মিনারেল ওয়াটার কিনে পান করতে দেখা গেছে।

 


নগরীর ২নং রেলগেটে শরবত বিক্রেতা আসাদ হাসেন বলেন, যত গরম বাড়ছে তত শরবত বিক্রি বাড়ছে। কয়েকদিন ধরে গরম পড়ছে। প্রতিদিন ৫-৬ হাজার টাকার শরবত বিক্রি হয়। লেবু, চিনি, তোকমা দানা, ইসবগুলের ভুসি ও বরফ দিয়ে শরবত তৈরি করা হয়। এর মধ্যে খারাপ কিছু নেই।

 


নগরীর  প্রতিটি জায়গায় আখের রস প্রতি গ্লাস বিক্রি হচ্ছে ২০ টাকা করে। তীব্র গরমের কারনে বিক্রি ভালো হচ্ছে বলে জানান বিক্রেতারা। শহরের আখের রস বিক্রেতা একরামুল ইসলাম বলেন, গরমের সঙ্গে সঙ্গে বেচা-বিক্রিও বেড়েছে। প্রতিদিন ৪ থেকে ৫ হাজার টাকার আখের রস বিক্রি করেন তিনি। ডাবের মূল্যবৃদ্ধি হলেও শরবত আগের দামেই বিক্রি হচ্ছে।

 


এদিকে  মানভেদে প্রতিটি  ডাব  ১৩০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া একটু বড় সাইজের ডাব বিক্রি হচ্ছে ২০০ টাকার উপরে। বিক্রেতারা বলছেন গরমে আড়তেই ডাবের দাম বাড়তি।

 


 ডাব বিক্রেতা রহমত আলী জানান, ডাবের প্রচুর চাহিদা। কেননা এ গরমে মানুষ শরীর কড়ার হাত থেকে বাঁচতে ডাবের প্রতি ঝুঁকছেন। এছাড়া গরমের কারনে হাসপাতালে ডায়রিয়ার রোগীর সংখ্যা ও বেড়েছে। আর ডায়রিয়া রোগ প্রতিকারে ডাবের উপকার অন্যরকম। এক ধরনের ঔষধ বলতে পারেন। গরম যত বাড়বে ডাবের দাম তত বাড়বে।    এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর