শনিবার   ০৪ মে ২০২৪   বৈশাখ ২১ ১৪৩১

হিট অ্যালার্টে শিক্ষা প্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪  


সারা দেশসহ নারায়ণগঞ্জেও চলমান তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দাবি জানিয়ে ছিলো নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের অভিভাবকরা। অতঃপর বাচ্চাদের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে গতকাল ২০ই (শনিবার)  এপ্রিল জাতীয় স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয় থেকে আগামী ৫ দিন বন্ধ ঘোষণা করা হয়েছে প্রাথমিক থেকে মাধ্যমিক প্রতিষ্ঠান।

 

 

আগামী ২৫ এপ্রিল বৃহস্পতিবার পযর্ন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে যেহেতু এরপর শুক্র-শনিবার রয়েছে তাই বন্ধটা টানা ৭ দিনে গিয়ে ঠেকছে। আগামী ২৮ এপ্রিল থেকে খুলবে স্কুল-কলেজ।

 


পবিত্র মাহে রমজান, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটির থাকার কারনে টানা ২৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। আর রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ছিল। কিন্তু  কয়েকটি অঞ্চল দিয়ে প্রচন্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপপ্রবাহের কারণে গত শুক্রবার তিন দিনের জন্য সতর্কবার্তা বা হিট অ্যালার্টও জারি করে আবহাওয়া অধিদপ্তর। এমন অবস্থায় তীব্র গরমে শিশুদের নিরাপদ রাখতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর দাবি ছিল বিভিন্ন প্রতিষ্ঠানের অভিভাবকদের।

 


সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষনা সিন্ধান্ত নেওয়ার বিষয়ে হাসান রহমান নামে এক অভিভাবক বলেন, আমার মতে শিশুদের স্বার্থেই এই সিন্ধানে নেওয়া সঠিক । কারণ এখন যে সময়টা চলছে বা রোদের যে তাপ তাতে বাচ্চারা অসুস্থ হয়ে পরবে। এছাড়া যদি স্কুল বন্ধ ঘোষনা না করা হতো তাহলে এই তাপমাত্রার মধ্যে অভিভাবকরা তার সন্তানকে স্কুলেও পাঠাতেন না। আজকে সকালেও দেখলাম তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস।

 


এ বিষয়ে নারায়ণগঞ্জের জেলার প্রাথমিক শিক্ষা অফিসার ফেরদৌসী বেগম যুগের চিন্তাকে বলেন, যেহেতু বর্তমানে সারা দেশে হিট অ্যালার্ট অথবা তীব্র তাপপ্রবাহ চলছে সেহেতু বাচ্চাদের নিরাপদের কথা চিন্তাকে সরকার যে সিন্ধান্ত নিয়ে তা একেবারেই সঠিক।

 

 

কারনে দেখা যায় প্রতিটি শিক্ষা প্রতিঠানে নির্দিষ্ট একটা সময়ে বাচ্চাদেরকে করানো হয়। তখন এই প্রখড় রোদে বাচ্চারা অনেক সময় অসুস্থ হয়ে পরে। এই অসুস্থটা যেন বাচ্চারা না হয় এই দিকটা লক্ষ রেখেই সিন্ধান্তটা নেওয়া।  

এই বিভাগের আরো খবর