রোববার   ০৫ মে ২০২৪   বৈশাখ ২২ ১৪৩১

কেউ জানে না কোন কিছু

সৈয়দ রিফাত

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪  

 

# আদালতে শুনানি হওয়ার কথা ছিল ২২ এপ্রিল
# এ বিষয়ে আমি অবগত নই : সদর ইউএনও
# নির্বাচন কমিশন বলতে পারবে : শাহ নিজাম
# সর্বশেষ আমার জানা নেই : নির্বাচন অফিসার
# এ ব্যাপারে আমি কিছু জানি না : সাজনু ভূঁইয়া

 

সীমানা সংক্রান্ত জটিলতায় আটকে থাকা নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচন হচ্ছে কবে? এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে জনমনে। কেননা, নির্বাচন প্রসঙ্গে ২২ এপ্রিল উচ্চ আদালতে শুনানি হওয়ার কথা থাকলেও এ বিষয়ে কিছুই জানেন না সদর উপজেলা নির্বাচনে আগ্রহী চেয়ারম্যান পদপ্রার্থী থেকে শুরু করে খোদ নির্বাচন কমিশনের কর্মকর্তারাও!

 

এর আগে, নারায়ণগঞ্জ জেলা নির্বাচন কমিশনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, গত ২৭ মার্চ আপিল বিভাগের দেওয়া আদেশ প্রতিপালনার্থে নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের নির্বাচন ২২ এপ্রিল পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

 

খোঁজ নিয়ে জানা যায়, চলতি মাসের ৯ এপ্রিল জেলা নির্বাচন অফিসার কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল- ২২ এপ্রিলের পর হাইকোর্টে সদর উপজেলা নির্বাচন প্রসঙ্গে শুনানি হবে। শুনানির পর রায় দেওয়া হলে উপজেলা নির্বাচনের জন্য পূর্ব নির্ধারিত ৪টি তারিখের কোন একটিতে সদর উপজেলা নির্বাচন হতে পারে।

 

সে সময় তিনি জানান, ২২ এপ্রিল পর্যন্ত সদর উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত রাখা হয়েছে। ২২ এপ্রিলের পর হাইকোর্টে এ নিয়ে শুনানি হবে। হাইকোর্ট রায় দিলে মে মাসের ৮ তারিখেই সদর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। কিংবা ১০ থেকে ১২ দিন পর হতে পারে। আবার ১ মাস পরেও হতে পারে। আদালত রায় দিলে যে ৪টি তারিখে দেশ জুড়ে উপজেলা পরিষদের নির্বাচন হবে তার কোন একটিতেই সদর উপজেলা পরিষদের নির্বাচন হতে পারে।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি যুগের চিন্তাকে বলেন, গত ২২ এপ্রিল শুনানি হওয়ার কথা ছিল। পরবর্তীতে কি হলো এ বিষয়ে আমি অবগত নই।

 

নির্বাচনে চেয়ারম্যান পদে আগ্রহী নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম বলেন, এটা নির্বাচন কমিশন বলতে পারবে। এ বিষয়ে আমার কিছু জানা নেই।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচন অফিসার আফরোজা খাতুন যুগের চিন্তাকে জানান, এ ব্যাপারে কোন নির্দেশনা পাইনি। সর্বশেষ অবস্থা সম্পর্কে আমার জানা নেই।

 

একই বিষয়ে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের ব্যক্তিগত সহকারী (পিএস) হাফিজুর রহমান মান্না বলেন, আমি একটু অসুস্থ। আমার জানা নেই।

 

এ বিষয়ে নির্বাচনে চেয়ারম্যান পদে আগ্রহী আরেক প্রার্থী নারায়ণগঞ্জ মহানগর যুবলীগের সভাপতি শাহাদাৎ হোসেন সাজনু ভূঁইয়া বলেন, এ ব্যাপারে আমি কিছু জানি না।

 

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচন প্রসঙ্গে জেলা প্রশাসক মাহমুদুল হককে মুঠোফোন করা হলে তিনিও কিছু জানাননি। এদিকে, নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের সাথে কথা বলে অনুমান করা যাচ্ছে, আগামী জুন নাগাদ নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

 

অপরদিকে সূত্রের খবর অনুযায়ী, সংশোধিত তারিখ অনুযায়ী প্রথম ধাপে ৮ মে, দ্বিতীয় ধাপে ২১ মে, তৃতীয় ধাপে ২৯ মে ও ৫ জুন চতুর্থ ধাপে অনুষ্ঠিত হতে উপজেলা পরিষদ নির্বাচন। এর মধ্যে, নারায়ণগঞ্জে ৮ মে বন্দর উপজেলা পরিষদ নির্বাচন, ২১ মে রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর