শনিবার   ০৪ মে ২০২৪   বৈশাখ ২১ ১৪৩১

সর্বজনীন পেনশন নিয়ে নানা সংশয়

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪  


সরকার প্রণীত সর্বজনীন পেনশন স্কিম ঘিরে জনমনে নানা সংশয় কাজ করছে। কেউ বলছেন, বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে সরকারের তহবিল এখন শূন্যের কোঠায়। যে কারণে সরকার উচ্চহারে সুদ দিয়ে বৈদেশিক ঋণ আনতে বাধ্য হচ্ছেন।  আর এই ঋণ পরিশোধ করতে সরকার এখন রীতিমতো হিমশিম খাচ্ছেন। সরকারের শূন্য তহবিল ভরতেই পেনশন স্কিম প্রবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট মহলের দাবি।

 


আবার কেউ কেউ বলছেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতা হারালে সর্বজনীন পেনশন স্কিম বন্ধ হয়ে যাবে। অতীতে দেখা গেছে, পট পরিবর্তনের পর নতুন সরকার ক্ষমতা গ্রহণ করেই আগের সরকারের যাবতীয় প্রকল্প বন্ধ করে দিয়েছেন। আগামী দিনেও যে এমনটি হবে না, তেমন গ্যারান্টি কোথায়! তা ছাড়া আওয়ামী লীগই যে সারাজীবন ক্ষমতায় থাকবে, এমন গ্যারান্টিও কি কেউ দিতে পারবেন!

 


গত বছরের ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করেন। চারটি আলাদা ক্যাটাগরির স্কিম নিয়ে সর্বজনীন পেনশন-ব্যবস্থা চালু করা হলেও কোনটিতেই তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা, এই চার ক্যাটাগরির স্কিমের কোনটিতেই সুফল আসছে না বলে জানা গেছে। আর এ কারণেই সরকার সার্বজনীন পেনশন স্কিমকে জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার জন্য স্থানীয় প্রশাসনকে দায়িত্ব দিয়েছেন।

 

 

এরই ফলশ্রুতিতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন বিভিন্ন  পেশাজীবী সংগঠনের সাথে মতবিনিময় সভার আয়োজন করছেন। গণমাধ্যম কর্মিদেরকে প্রাধান্য দিয়ে এগুচ্ছেন জেলা প্রশাসন। জেলা প্রশাসক সাংবাদিকদের সাথে প্রথম সভাটি করেছেন তার কার্যালয়ে। এরপর গতকাল শনিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে দ্বিতীয়বারের মতো মতবিনিময় সভা করেন।

 

 

জেলা প্রশাসক সাংবাদিকদেরকে সমাজের দর্পণ আখ্যা দিয়ে সরকারের এ কাজে সহায়তা করার আহ্বান জানান। সাংবাদিকরাও তাকে সর্বাত্মক সহায়তার আশ্বাস প্রদান করেন। তাৎক্ষণিকভাবে একাউন্ট করার জন্য সিটি ব্যাংকের একজন কর্মকর্তাকেও সভায় নেয়া হয়েছিলো।  কিন্তু কোন সাড়া পাওয়া যায়নি।

 

 

তবে এর আগে নিজের স্ত্রীর নামে সর্বজনীন পেনশন স্কিম খুলে এর কাগজ জেলা প্রশাসকের হাতে তুলে দিয়েছিলেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন। জেলা প্রশাসকও জীবনের খুব প্রশংসা করে বলেন, সাংবাদিকরা এ স্কিম গ্রহণে এগিয়ে এলে সমাজের অনেকেই তাদের অনুসরণ করবেন। এসময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।