শুক্রবার   ০৩ মে ২০২৪   বৈশাখ ১৯ ১৪৩১

৩’শ শয্যায় ঠাণ্ডা-জ্বর, ভিক্টোরিয়ায় ডায়রিয়া রোগীর ভিড়

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৪  

 

# বেড ও পর্যাপ্ত পরিমাণ ওষুধ আছে, চিন্তার কিছু নেই : না’গঞ্জ সিভিল সার্জন
# এখানে ঠান্ডা-জ্বর রোগীর চাপ একটু বেশি : তত্ত্বাবধায়ক, ৩’শ শয্যা হাসপাতাল

 

নারায়ণগঞ্জে বাড়ছে ডায়রিয়া, জ্বর-ঠান্ডা, নিউমোনিয়া, হিট স্ট্রোকসহ গরমজনিত বিভিন্ন রোগ। গরম বাড়ার সাথে সাথে হাসপাতালে বাড়ছে রোগীদের ভিড়। ৩শ’ শয্যা বিশিষ্ট খানপুর হাসপাতালে কিছুটা কম থাকলেও ভিক্টোরিয়া হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা তুলনামূলক বেশি।

 

তাই গরমে সুস্থ থাকতে অপ্রয়োজনে বাড়ির বাইরে না যাওয়া, বেশি বেশি পানি পান করাসহ সুতি কাপড় পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাদের মতে, তীব্র গরমের কারণেই মূলত নারায়ণগঞ্জের হাসপাতাল গুলোতে জ্বর, হিটস্ট্রোক, সর্দি, টাইফয়েড ও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গরম বাড়ার সাথে সাথে আরও রোগী বাড়ার শঙ্কা রয়েছে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, নারায়ণগঞ্জ জেলায় ডায়রিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে ১শ’ শয্যা বিশিষ্ট ভিক্টোরিয়া হাসপাতালে। এখানে ডায়রিয়া ওয়ার্ডে গত কয়েকদিন ধরে রোগীর সংখ্যা তুলনামূলক বেড়েছে। প্রত্যন্ত অঞ্চল থেকেও রোগী আসছে। যার মধ্যে শিশুর সংখ্যাই বেশি। প্রচন্ড গরমের কারণে রমজান মাসের শেষ দিকে ডায়রিয়ার প্রাদুর্ভাব শুরু হয়েছে যা এখনো চলমান।

 

সংশ্লিষ্টরা বলছেন, ভিক্টোরিয়া হাসপাতালে প্রতিদিন গড়ে ১৮০ থেকে ২শ’ জন রোগী ডায়রিয়ার চিকিৎসা নিচ্ছেন। জরুরী বিভাগে রোগীদের ভিড় আছে। সেখান থেকে চিকিৎসা ও ব্যবস্থাপত্র দিয়ে রোগীদের ছেড়ে দেওয়া হচ্ছে। একইসাথে গুরুত্বর রোগীদের ভর্তি করে ডায়রিয়া ওয়ার্ডে পাঠানো হচ্ছে। তবে, হাসপাতালে যথেষ্ট পরিমাণ বেড এখনো খালি আছি। পর্যাপ্ত পরিমাণে ওষুধ-ও আছে।

 

এ বিষয়ে নারায়ণগঞ্জ ৩শ’ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আবুল বাশার যুগের চিন্তাকে বলেন, আমাদের এখানে ডায়রিয়া রোগীর সংখ্যা তেমন নেই বললেই চলে। তবে, খানপুর হাসপাতালে ঠান্ডা জ্বরের রোগীর চাপটা একটু বেশি। বিশেষ করে বছরের এই সময়টাতেই এই রোগীর সংখ্যা একটু বেশি থাকে।

 

একই বিষয়ে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন এএফএম মশিউর রহমান বলেন, আমাদের হাসপাতালে আশঙ্কাজনক হারে রোগী ভর্তি হচ্ছে না। এখন পর্যন্ত ১৮০ থেকে ২শ’ রোগী আসছে প্রতিনিয়ত। আমার বেডগুলো এখনো খালি আছি। পর্যাপ্ত পরিমাণে ওষুধ আছে। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

 

গরমে সুস্থ থাকতে সাধারণ মানুষের উদ্দেশ্যে তিনি আরও বলেন, পাতলা কাপড় পরিধান করতে হবে। বাইরে যেনো একটু কম বের হয়। সাধারণ ডায়রিয়া হলে যেনো স্যালাইন খায়। গরমে ডায়রিয়া থেকে বাঁচতে সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশুদ্ধ পানি পান করতে হবে। খাবার আগে ভালো করে সাবান দিয়ে হাত ধুতে হবে। যদি এমন হয় বমি হচ্ছে বা ডায়রিয়ার অন্য কোন সিন্টম দেখা দিয়েছে তাহলে তারা যেনো দ্রুত হাসপাতালে ভর্তি হয় এবং ডাক্তারের পরামর্শ নেয়। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর