শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

মেয়র আইভীর হাত ধরে সিদ্ধিরগঞ্জবাসী পাচ্ছে আরেক হাতিরঝিল

মাহফুজ সিহান

প্রকাশিত: ১ জুন ২০২১  

নারায়ণগঞ্জ-৪ আসনটি ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ অঞ্চল নিয়ে গঠিত। সিটি করপোরেশনের আওতাধীন হওয়ার বদৌলতে উন্নয়নের জোয়ারে ভাসছে সিদ্ধিরগঞ্জবাসী। একদিকে ফতুল্লাবাসী যখন শুষ্ক মৌসুমেও জলাবদ্ধতার সাথে প্রতিনিয়ত লড়ছে অন্যদিকে সিদ্ধিরগঞ্জবাসী পেতে যাচ্ছে হাতিরঝিলের ছোঁয়া। সিদ্ধিরগঞ্জ ভাঙ্গারপুল হতে শিমরাইল গলাকাটা ব্রীজ পর্যন্ত এই প্রজেক্ট নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভীর হাত ধরে পুরো প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে চলতি বছরেই।

 

প্রায় ১০০ কোটি টাকা ব্যায়ে সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ২টি প্যাকেজে সিটি গভারন্যান্স প্রজেক্ট (সিজিপি) এই কাজের বাস্তবায়ন করছে। সর্বমোট ৪৫০ দিনের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হতে যাচ্ছে। স্টারলাইট সার্ভিসেস লিমিটেড এবং মেসার্স উদয়ন বিল্ডার্স (জেভি) এই প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান। ইতিমধ্যে এর ৫০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। প্রজেক্টের ভাষায় কাজের বিবরণীতে রয়েছে  প্রধান খাল পুনঃখনন ও খালের পশ্চিম পাড়ে রাস্তা, ড্রেন, ব্রীজ, ওয়াকওয়ে, ল্যান্ডস্কেপিংসহ সৌন্দর্য্যবর্ধন কাজ। কিন্তু কাজের বিস্তৃতি কত বিশাল যে কেউ না দেখলে হয়তো বিশ্বাস হতে চাইবেনা। স্থানীয়রা ধারণা করেন, এবছর এই প্রজেক্টের কাজটি বাস্তবায়ন হয়ে গেলে সিদ্ধিরগঞ্জে এই প্রজেক্ট এলাকায় হাজারো দর্শনার্থীর আনাগোনা হবে প্রতিদিন। 

 


প্রকল্প সংশ্লিষ্টদের দেয়া তথ্যমতে, সিদ্ধিরগঞ্জে সিটি করপোরেশনে মাধ্যমে বাস্তবায়িত এই প্রকল্পের আওতায় উপাশেং খাল খনন সাড়ে ৫ কিলোমিটার, আরসিসি ড্রেন তৈরি হচ্ছে ৪ কিলোমিটার., আরসিসি রাস্তা থাকছে সাড়ে ৫ কিলোমিটার, সিসি ব্লক দ্বারা খালের পাড় বাঁধাই, ডিভাইডার ওয়াল সাড়ে ৫ কিলোমিটার, থাকছে এম্ফিথিয়েটার, নৌকা চালানোর ঘাট ৯টি। এখানেই শেষ নয়, আরো থাকছে ভাসমান মঞ্চ ৩টি, ওয়াটার গার্ডেন ৩টি, ঝুলন্ত বাগান ৩টি, পাবলিক টয়লেট, ফোয়ারা থাকছে ২টি, ওয়েটিং সেড ২টি, প্লান্টার বক্স ১৫টি, ডাস্টবিন ২৮টি, স্ট্রীট লাইট সিঙ্গেল ২৮টি এবং ডাবল স্ট্রীট লাইন থাকবে ১৮২টি। এছাড়া এই প্রকল্পে দোলনা থাকবে ৬টি, সুইং স্নাইট ২টি, ঢেকিকল ৭টি, ব্রীজের মই থাকবে ৩টি, সিটিং বেঞ্চ থাকছে ১৩২টি, আরসিসি ব্রীজ থাকছে ৩টি, ফুট ওভারব্রীজ থাকছে ৩টি। 

 


এদিকে এই প্রকল্পটিকে ঘিরে স্বপ্ন দেখছে সিদ্ধিরগঞ্জবাসী। বিশেষ করে সিদ্ধিরগঞ্জের ১ নং ওয়ার্ড থেকে ৮নং ওয়ার্ডের বাসিন্দারা এর সুফল পাবে সবচাইতে বেশি। একসমময়  সিদ্ধিরগঞ্জ অঞ্চলটি একসময় আদমজী পাটকলের জন্য প্রসিদ্ধ ছিল। পাটকলের নিরাপ্ততার স্বার্থে আদমজী পাটকলের  সড়কের পাশে একটি কৃত্রিম জলাধার তৈরি করা হয়েছিল। উদ্দেশ্য ছিল সংরক্ষণ রেখে স্থানীয় জনগণ এর পানি ব্যবহার করত পারে এবং অগ্নি নির্বাপনে এ জলাধারের পানি ব্যবহার করা যায়। পরবর্তী কালে এই এলাকয় জনবসতি বৃদ্ধি পাওয়ায় অবৈধ দখল, দূষণ ও প্রতিনিয়ত মানুষের বর্জ্য ফেলার কারণে খালটি ডাম্পিং গ্রাউন্ডে পরিণত হয় এবং খালের অস্তিত্ব বিলীন হতে থাকে। বিলুপ্ত জলাধারটি উদ্ধার ও নির্মল পরিবেশ ফিরিয়ে আনার প্রয়াসে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী সিটি গভার্নেন্স প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে সিদ্ধিরগঞ্জ লেক (শিমরাইল হতে ভাঙ্গারপুল পর্যন্ত) পুনঃখননসহ খালের পশ্চিম পাড়ে রাস্তা, ড্রেন, ওয়াকওয়ে, ল্যান্ডস্কেপিংসহ সৌন্দর্য্যবধন শীর্ষক প্রকল্পটি গ্রহণ করেন। 

 


প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে সিদ্ধিরগঞ্জ অঞ্চলের পরিবেশ উন্নয়নসহ এলাকাবাসীর দীর্ঘদেনের গণপরিসরের চাহিদা পূরণ হবে। এছাড়া খালটি অতিরিক্ত বৃষ্টির পানি ধারণের সংরক্ষিত জলাধার (রিটেনশন পুকুর) হিসেবে কাজ করবে। অপরদিকে অগ্নিকাÐ নির্বাপনের জন্য পানি সরবরাহের একমাত্র প্রধান উৎস হিসেবে মুখ্য ভূমিকা পালন করবে। সিদ্ধিরগঞ্জ লেকটি সংরক্ষণ ও সংস্কারের মাধ্যমে নগরবাসীর একঘেয়েমি জীবন-যাপন পরিবর্তন ও প্রাণোজ্জল করতে সহায়ক ভূমিকা পালন করবে। 

 


একটি সূত্র জানিয়েছে, এই প্রকল্পটি বাস্তবায়ন হলে সিদ্ধিরগঞ্জের সাথে ফতুল্লা এলাকার উন্নয়নের পার্থক্য মোটা দাগে নজরে আসবে। সিদ্ধিরগঞ্জ এলাকার রাস্তা-ঘাট থেকে শুরু করে অন্যান্য উন্নয়ন কর্মকান্ড যতখানি পরিলক্ষিত হয় সে তুলনায় ফতুল্লা নেহাৎ পেছনে। বিশেষ করে একসময়ের সিদ্ধিরগঞ্জের দশটি ওয়ার্ড তুলনামূলকভাবে সিটি করপোরেশনের অন্যান্য এলাকার তুলনায় পিছিয়ে ছিল। কিন্তু গত ২০১৬ সালের ২২ ডিসেম্বর মেয়র আইভী দ্বিতীয় মেয়াদে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর গোটা এলাকার চিত্রই বদলে গেছে। এতে জীবনমান যেমন উন্নত হয়েছে, তেমনি আগের যে কোন সময়ের তুলনায় মেয়র আইভীর গ্রহণযোগ্যতা এই এলাকায় জ্যামিতিকহারে বৃদ্ধি পেয়েছে। সিদ্ধিরগঞ্জবাসীকে উন্নয়নের সুফল পাইয়ে দেয়ায় আসন্ন সিটি করপোরেশন নির্বাচনেও মেয়র আইভীর উপর আস্থা রাখতে চাইছেন এলাকাবাসী। সিদ্ধিরগঞ্জের উন্নয়নের চিত্র দেখে ফতুল্লাবাসীও চাইছে সিটি করপোরেশনের সাথে সংযুক্ত হতে।
 

এই বিভাগের আরো খবর