শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

এবারো উকিলপাড়া মসজিদে ফজর নামাজের পর ঈদের জামাত

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১২ মে ২০২১  

এবারও শহরের উকিলপাড়া মসজিদে ফজরের নামাজ শেষে পবিত্র ঈদের জামাত অনুষ্ঠিত হবে। গত কয়েক বছর যাবতই উকিলপাড়া জামে মসজিদে ফজর নামাজের পরপরই ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। আর এই জামাতে থাকে মুসল্লিদের উপস্থিতিও উপচে পড়া। মসজিদ ছাপিয়ে সড়কেও জামাতে শরিক হন দুর-দুরান্ত থেকে আসা লোকজন। এই আয়োজন এই মসজিদের একটা বিশেষত্ব। অনেকে বিষয়টা ব্যতিক্রমভাবে দেখলেও উকিলপাড়া জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহতেশামুল হকের কাছে এই বিষয়টা স্বাভাবিক।

 

তিনি মনে করেন এটাই হওয়া উচিত। তিনি বলেন, ফজরের নামাজ হলো ফরজ, আর ঈদের নামাজ ওয়াজিব। দেখা যায়, ঈদের নামাজে হাজার হাজার মুসল্লি হয়। কিন্তু ফরজ নামাজ বিশেষ করে ফজর নামাজে মসজিদে হাতেগোনা মুসল্লি উপস্থিত হন। ঈদের জামাতে এর কয়েকগুণ বেশি মুসল্লি উপস্থিত থাকেন। তারা শুধু ওয়াজিব নামাজের সওয়াব পান এবং বাধ্যতামূলক ফরজ নামাজের সওয়াব থেকে বঞ্চিত হন।

 

এহতেশামুল হক বলেন, মূলত ঈদের জামাত মাঠে বা খোলা ময়দানে পড়াই হলো নবীজীর সুন্নত। সর্বত্র লোকসংখ্যা বেড়ে যাওয়াতে খোলা ময়দানে একই মাঠে মুসল্লিগণ চাইলেও একত্রে এক জায়গায় নামাজ পড়া সম্ভব হয় না। তা বাধ্য হয়ে প্রায় সব মসজিদেই ঈদের জামাত অনুষ্ঠিত হয়। আমরা চিন্তা করলাম, যাতে ফজরের নামাজটাও সুন্দর হয় এবং সমস্ত মুসলমান ফজর নামাজেও শরিক হতে পারেন। তাই ফজরের নামাজের প্রস্তুতি নিয়েই যদি ঈদের দিন ভোরে সকলে মসজিদে আসে আর সূর্যোদয়ের পরপরই ঈদের জামাতটা পড়া হয়ে যায়, তাহলেই একই সাথে ফজরের নামাজ যেমন ফরজ ছিলো, আর সকালে ঈদের নামাজ পড়াটা ওয়াজিব ছিলো।

 

এ বিষয়ে মুসলমানদের উৎসাহ ও আগ্রহ থাকায় আমাদের এই মসজিদে গত কয়েক বছর ধরে এভাবেই ধারাবাহিকভাবে ঈদের জামাত ফজরের পরপরই অনুষ্ঠিত হয়ে আসছে। মসজিদ কমিটির সদস্য শেখ মাগফুর ইসলাম পাপন বলেন, এই মসজিদের প্রতিষ্ঠাতা ছিলেন আমার দাদি মরহুমা জাহানারা ইসলাম। ১৯৭৫ সালে মসজিদের জন্য তিনি এই জায়গা দান করেন। এলাকাবাসির সহায়তায় ও মসজিদ কমিটির অক্লান্ত পরিশ্রমে ধীরে ধীরে মসজিদটি এখন তিনতলা হয়েছে। এই মসজিদে একসাথে তিন শতাধিক মুসল্লি নামাজ পড়তে পারেন। ২০১৫ সাল থেকে নারায়ণগঞ্জে সর্বপ্রথম উকিলপাড়া জামে মসজিদে ফজর নামাজের পরপরই ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

 

এ সময় আশপাশের এলাকা ও মহল্লা থেকে অনেক মানুষ ফজর নামাজের পরপরই ঈদের জামাতে শরিক হতে এই মসজিদে ছুটে আসেন। অনেকে ফোন করে জানতে চান কয়টায় জামাত অনুষ্ঠিত হবে। এভাবে ঈদের জামাত আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।
 
জানা গেছে, গত ৬ বছর যাবত উকিলপাড়া জামে মসিজদে পবিত্র ঈদুল ফিতর ও পবিত্র ঈদুল আজহার নামাজ ফজর নামাজের শেষে সূর্যোদয়ের পরপরই অনুষ্ঠিত হয়ে আসছে।