শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

কান্নাভেজা চোখে বিদায় নিলেন কুন আগুয়েরো

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

ক্যারিয়ারটা শেষের দিকেই। তবে পুরোপুরি শেষ নয়। ২০২১ মৌসুম যখন শুরু হয় তখন তার ক্যায়িার কিভাবে শেয় করবে তার একটা ছক কষে ফেলেছিলো কুন। ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় যোগ দিয়েছিলো মেসির সাথে ক্যারিয়ারের শেষ কয়েক সিজন রাঙ্গাতে। চুক্তি করেছিলো ২০২৩ অবধি। এর মাঝে ২০২২ কাতার বিশ্বকাপ খেলে জাতীয় দল থেকেও অবসর নেওয়ার চিন্তা ভাবনা করা হয়ে গিয়েছিলো। সব কিছু ধুলোই মিশিয়ে দিলো হৃদযন্ত্রের সমস্যা। আর মাঠেই নামা হলো না বিশ্বমঞ্চের সেরা এই স্ট্রাইকারের।

আজ বুধবার ক্যাম্প ন্যুতে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দেন আগুয়েরো। কিছু বলার আগেই তার দুচোখ কান্নায় ভিজে যায়। অশ্রুশিক্ত হয়ে তিনি বলেন, ‘এমন সিদ্ধান্ত আমাকে স্বাস্থগত কারণেই নিতে হয়েছে। আমি ফুটবলকে বিদায় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার জন্য এই মুহূর্তটা ভীষণ কঠিন।’

তিনি আরো বলেন, 'আমার স্বাস্থ্যের ব্যাপারটি সবার আগে। মেডিকেল স্টাফরা আমাকে বলেছে খেলা ছেড়ে দেওয়াই ভালো। তাই বার্সেলোনা ছাড়ছি এবং পেশাদার ফুটবল থেকে অবসর নিচ্ছি।'

তার পক্ষে আর খেলা সম্ভব না বলে জানিয়ে দিয়েছেন তার চিকিৎসক। ঝুঁকি নিয়ে খেলা চালিয়ে যেতে চান না বার্সা ও আর্জেন্টিনার তারকা এই ফরোয়ার্ড। শেষ ম্যাচ খেলেছিলেন বার্সার জার্সিতে। গত ৩০ অক্টোবর লা লিগায় আলাভেসের বিপক্ষে খেলতে নামেন তিনি। খেলার মাঝেই শ্বাসকষ্টে ভুগতে দেখা যায় তাকে। ম্যাচের মাঝে তাকে বদলি করা হয়। পরীক্ষার পর জানা যায়, পুরনো হৃদরোগের সমস্যা বেড়েছে তার। এরপর সবখানে গুঞ্জন ছড়ায় যে আর মাঠে নামা হবে না এই স্ট্রাইকারের। যদিও  তখন আগুয়েরো এই খবরকে শুধুমাত্র গুজব বলেই জানান দিয়েছিলেন।

সে নিজেও হয়তো জানতেন না সেটি তার শেষ খেলা। তার অদম্য ইচ্ছা ছিলো আবার সাদা-নীর আর লাল-নীল জার্সি গায়ে দিয়ে মাঠে নামার। তা আর হলো না।

দীর্ঘ ক্যারিয়ারে চারটি ক্লাবের হয়ে খেলেছেন আগুয়েরো। ২০০৩ আর্জেন্টাইন ক্লাব ইন্দিপেন্দিয়েন্তে দিয়ে পেশাদার ক্যারিয়ার শুরু হয় তার। তিন বছর পর স্প্যানিশ ক্লাব আতলেতিকো মাদ্রিদে নাম লেখান তিনি। ক্লাবটির হয়ে পাঁচ বছর খেলার পর ২০১১ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন আগুয়েরো। ইংলিশ এই ক্লাবটির হয়ে সবেচেয়ে বেশি সময় ১০ বছর খেলেন তিনি। ২০২১ সালে বার্সেলোনা তাকে দলে ভেড়ায়।

২০০৬ সালে আর্জেন্টিনা জাতীয় দলে অভিষেক হয় আগুয়েরোর। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে আকাশী-সাদা জার্সিতে ১০১টি ম্যাচ খেলেছেন তিনি, গোল করেছেন ৪১টি। যা আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ।

এরই মধ্যে অবসরের সিদ্ধান্ত বার্সেলোনাকে জানিয়ে দিয়েছেন সার্জিও আগুয়েরো। বার্সেলোনা ক্যরিয়ারে কিছু করতে না পারলেও তাঁকে বিশেষভাবে স্মরণে রাখবেন ম্যানচেস্টার সিটির সমর্থকরা। সিটিজেনদের জার্সিতে ১০ মরসুমে ২৭৫ ম্যাচ খেলে করেছেন ২৬০ গোল। ম্যানচেস্টার সিটির ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ডও তার দখলে। আর্জেন্টিনার জার্সি গায়ে ১০১টি তিনি ৪১টি গোল করেছেন তিনি। তবে তাঁর বিদায় মোটেও সুখের হল না।

এই বিভাগের আরো খবর