সোমবার   ২৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

চার মৃত্যুতেও ‘ড্যামকেয়ার সাদীপুরবাসী’

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

 

# ভবিষ্যতে ফের ডাকাত পাওয়া গেলে এই গণপিটুনির ধারা অব্যাহত রাখার হুঙ্কার গ্রামবাসীর

 

সোনারগাঁয়ের কাঁচপুর ইউনিয়নস্থ বাঘড়ি গ্রামের বড়বিলে চার ডাকাতকে পিটিয়ে হত্যার ঘটনায় বেজায় আনন্দিত অন্তত ৮ থেকে ১০টি গ্রামের মানুষ। মৃত্যু নিশ্চিত অবদি নৃশংসভাবে পেটানো হলেও এ নিয়ে বিন্দু পরিমাণ হাহাকার কাজ করছে না ছোট-বড় অন্তত একটি মানুষের মধ্যে! বরং তাদের ভাষ্যমতে, ভবিষ্যতে আবার ডাকাতদের খুঁজে পাওয়া গেলে এভাবেই গনপিটুনী দিয়ে মেরে ফেলা হবে। কেননা, বিগত সময়ে ডাকাতদের অত্যাচারে রীতিমতো অতিষ্ঠ হয়ে পরেছেন তারা।

 

রোববার রাত দেড়টার দিকে সোনারগাঁও উপজেলাধীন কাঁচপুর ও সাদীপুর ইউনিয়নের বাঘড়ি গ্রামে ডাকাত সন্দেহে চারজনকে পিটিয়ে হত্যা করেছে স্থানীয়রা। এ সময় আহতাবস্থায় আরও একজনকে জাতীয় অর্থোপেডিক হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে, বাঘড়ি এলাকার বড়বিলে আনুমানিক আট থেকে দশ জনের একদল লোক সন্দেহজনক ভাবে ঘোরাফেরা করলে স্থানীয় লোকজন তাদের দেখতে পেয়ে গ্রামবাসীকে খবর দেয়। পরে মসজিদের মাইকে ডাকাত ডাকাত বলে ঘোষণা দেওয়া হয়।

 

একপর্যায়ে সাদীপুর ও কাঁচপুর ইউনিয়স্থ বাঘরী, নানাখী, কাজিরগাঁও, বানিয়াবাড়ি, সুখেরটেক, কাজরদীসহ বেশ ক’টি গ্রামের মানুষ তাদের চারদিক থেকে ঘিরে ফেলে। ওই সময় সন্দেহভাজন ব্যক্তিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয়রা তাদের ধরে ফেলে। এরপর বেধড়ক গনপিটুনীতে ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয়। অচেতন অবস্থায় আরও তিনজন সেখানে পড়ে থাকলে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। এরপর আরও দু’জনের মৃত্যুর খবর পাওয়া যায়। বাকি একজন এখনো বেঁচে আছেন। আর ডাকাত দলের বাকি সদস্যরা বিলে ঝাঁপ দিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

 

এদিকে, ডাকাত দলের ৪ সদস্যকে পিটিয়ে হত্যার ঘটনায় বেজায় আনন্দিত সাদীপুর ও কাঁচপুর ইউনিয়নের সাধারণ মানুষ। বেশ ক’জনের সাথে কথা বলে জানা যায়, চলতি বছরেই ছোট-বড় একাধিক ডাকাতির ঘটনা ঘটেছে এই গ্রামে। এ নিয়ে রীতিমতো আতঙ্কে দিনযাপন করছিল গ্রামের সাধারণ মানুষ। এক সপ্তাহ হয়নি কাজরদীতে ডাকাতি হয়েছে। ওই সময় এক মহিলাকে কুপিয়ে জখম করে পালিয়েছিল ডাকাত দলের সদস্যরা।

 

অপরদিকে গ্রামের সচেতন নাগরিকরা গণমাধ্যমকে প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, কতটুকু ক্ষোভ থাকলে মৃত্যু নিশ্চিত হওয়া পর্যন্ত এভাবে মানুষ মানুষকে পেটাতে পারে? সাদীপুর ইউনিয়নের বেশ ক’টি গ্রামে ধারাবাহিক ডাকাতির ঘটনায় অতিষ্ঠ হয়ে পরেছিল গ্রামবাসী। মূলত, এ কারণেই ৪ খুনেও ‘ড্যামকেয়ার সাদীপুরবাসী’। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর