শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার দুটি বিভাগ না রাখার সুপারিশ! 

যুগের চিন্তা বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

দেশের সিনেমার সবচেয়ে সম্মানজনক আসর জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতি বছরে সেরা কাজের ২৮টি বিভাগে এই সম্মাননা দেওয়া হয়। তবে এবার সেটা কমে দাঁড়িয়েছে ২৬টিতে। 

দুঃখজনক ভাবে সেই দুই বিভাগে যোগ্য কুশলী না পাওয়ায় জুরি বোর্ড প্রাথমিকভাবে ২৬টি বিভাগের সুপারিশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পাঠাচ্ছে।

কোন দুটি ক্যাটাগরি- তা নিয়ে মুখ খুলতে চাননি কোনও সদস্যই। জুরি বোর্ডের সদস্য ও ফিল্ম আর্কাইভের মহাপরিচালক নিজামুল কবীর জানান - প্রতিটি চলচ্চিত্র দেখার পর জুরি বোর্ডের সদস্যরা ২৮টি ক্যাটাগরিতে মার্কস দেন। কিন্তু এবার দুটি ক্যাটাগরি পাস মার্কস পায়নি। তাই সদস্যরা ২৬টি ক্যাটাগরি মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করেছেন।

চলতি আয়োজনের জন্য মোট ২৭টি সিনেমা পুরস্কারের জন্য জমা পড়েছিল। এরমধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র আছে। করোনার কারণে জাতীয় পুরস্কারের জন্য এবারই এতটা কম ছবি জমা পড়েছে।

জানা যায়, ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের জন্য সেরা চলচ্চিত্র, অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জাসহ ২৬টি বিভাগের তালিকা করা হয়েছে।

যা জমা দেওয়া হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে। সেখানে থেকে খসড়া তালিকা পৌঁছাবে প্রধানমন্ত্রীর দফতরে। অনুমতি পেলেই পুরস্কারগুলো সেরাদের হাতে তুলে দেওয়া হবে। ঐতিহ্য অনুযায়ী আগামী বছরের এপ্রিলে এই পুরস্কার দেওয়া হতে পারে।

এই বিভাগের আরো খবর