সোমবার   ২৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারে ফাল্গুন উৎসব পালন

শ্রাবণী আক্তার

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪  

 

বসন্তকালের সৌন্দর্য এবং শোভা আমাদের মনকে হরণ করে। বসন্তের নাতিশীতোষ্ণ আবহাওয়া ও প্রাকৃতিক শোভা সকলের প্রাণে আনে আনন্দ। পাতাঝরা গাছ গুলোতে নতুর পাতা জন্মায়, আমগাছ মুকুলে ভরে যায় বসন্তের বাতাস দক্ষিন দিক থেকে বইতে থাকে, গাছে গাছে কৃষ্ণচূড়া, পলাশ, শিমুল ফুলের মেলা, চারিদিকে কোকিলের কুহুতান জানান দেয় বসন্ত এসে গেছে।

 

বসন্তকাল কবি ও সাহিত্যিকদের প্রেরণার উৎস হয়ে আছে যুগ যুগ ধরে। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায়- ফুল ফুটুক আর না ফুটুক, আজ বসন্ত। 

 

পহেলা ফাল্গুন ১৪৩০ উপলক্ষ্যে বসন্তকে বরণ করতে নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের আয়োজনে ফাল্গুন উৎসব আয়োজিত হয়। গতকাল বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় সদর উপজেলার তল্লা আজমেরীবাগ এলাকায় নুরুল ইসলাম স্মৃতি পাঠাগার প্রাঙ্গণে উৎসবটি পালিত হয়। 

 

অনুষ্ঠানে পাঠাগারের সদস্যেরা সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে। শিশু-কিশোরের কন্ঠে আবৃত্তি, গান ও গানের তালে নৃত্যে এবং পিঠা উৎসব সহ নানা আয়োজনে পাঠাগার প্রাঙ্গণ মুখোরিত হয়।

 

অতিথীরা বলেন, আমাদের বাঙালীদের ঐতিহ্য ও সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য আমাদের উচিত বই পড়ার পাশাপাশি সাংস্কৃতিক উৎসবগুলো পালন করা। এবং একজন বাঙালি হিসেবে নিজের সংস্কৃতি সম্পর্কে ধারণা থাকা অত্যন্ত জরুরি।

 

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন পাঠাগারের প্রতিষ্ঠাতা ও জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত কর কমিশনার মুর্তজা শরিফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন সরকারি তোলারাম কলেজের সহকারী অধ্যাপক ডঃ রওনক জাহান, সানারপাড় ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক মোস্তফা সাইফুল ইসলাম, আন্তর্জাতিক ফিদে আরবিটর মো. শামীম, পাঠাগারের গ্রন্থাগারিক মেহেরাব হোসেন রাতুল, ইউসুফ হোসাইন, হাবিবা জান্নাত স্মৃতি, নিলীমা আক্তার প্রমুখ। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর