শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

নেচে-গেয়ে হোলি উৎসবে মাতলেন সনাতন ধর্মালম্বীরা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৪  


দোল পূর্ণিমা উপলক্ষে গানের তালে নেচে গেয়ে হোলি উৎসব পালন করলেন নারায়ণগঞ্জের সনাতন ধর্মালম্বীরা। পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব ও প্রতিবেশীদের আবির মাখিয়ে উদযাপন করা হয়েছে সনাতন ধর্মালম্বীদের অন্যতম এই ধর্মীয় উৎসব।

 

 

গতকাল সোমবার (২৫ মার্চ) নগরীর দেওভোগ আখড়ার শ্রী রাধাগোবিন্দ মন্দিরে আয়োজিত হোলি উৎসবে যোগ দিতে সকাল থেকে দুপুর পর্যন্ত শতশত মানুষ ভিড় করেন। সরেজমিনে ঘুরে দেখা যায়, সনাতন ধর্মালম্বী শিশু থেকে বৃদ্ধ প্রায় সব বয়সী মানুষ মেতেছেন আবির খেলায়। এসময় লোকে লোকারণ্য হয়ে পড়ে পুরো মন্দির প্রাঙ্গন।

 

 

বাড়ির কত্রীরা ভগবান শ্রীকৃষ্ণকে আবির মাখিয়ে পূজা দিতে থালায় করে আবির ও ফুল নিয়ে মন্দিরে আসেন। এছাড়াও হোলির আনন্দ সবচেয়ে বেশি ছুঁয়েছে শিশু ও কিশোর-কিশোরীদের। প্রায় পুরোটা সময়তেই আবির মাখানো, নাচ-গান আর দৌড়ঝাপে ব্যস্ত থাকতে দেখা গেছে তাদের।

 


ফতুল্লার পাগলা থেকে আসা সেতু মন্ডল সুপ্তি বলেন, ‘ডালা সাজিয়ে মন্দিরে এসেছি ভগবানের পায়ে সোপর্দ করবো বলে। এরপর তাকে রঙ লাগিয়ে হোলি খেলা শুরু হবে আমাদের। আগে আমার মা আসতো। এখন আমি এসে পূজো দেই।

 


নগরীর দেওভোগ থেকে বড় ভাইদের সঙ্গে এসেছেন কলেজ শিক্ষার্থী রাব্বী। তিনি বলেন, প্রতিবছরই হোলিতে আমরা দেওভোগ আখড়ায় আসি। নারায়ণগঞ্জের অন্য যেকোন থেকে দেওভোগ আখড়ায় আলাদা একটা উন্মাদনা থাকে। এই কারণে আমি ছোটোবেলা থেকেই হোলির দিনে এখানে আসি। প্রতিবছরই খুব আনন্দ হয় এবারেও হচ্ছে।

 


শহরের মাসদাইর এলাকা হৃদয় বলেন, প্রতিবছর পুরো নারায়ণগঞ্জ মহানগরী থেকে লোক আসে দেওভোগ আখড়ায় হোলি খেলতে। প্রায় সর্ব ধর্মের মানুষ-ই এখানে আসেন। ফলে, এটি রীতিমতো একটি সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। তবে, এবার রোজার কারণে উপস্থিতি কিছুটা কম।    এন. হুসেইন রনী  /জেসি