শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

পরিচ্ছন্নতা কার্যক্রম বন্ধ করার হুঁশিয়ারি নাসিক পরিচ্ছন্নকর্মীদের

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা বৃহস্পতিবার (৪ আগস্ট) মধ্যে দাবি মানা না হলে শুক্রবার থেকে নগর পরিচ্ছন্নতা কার্যক্রম বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতাকর্মীরা। 

 

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মূল সড়কে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে নেতাকর্মীরা এ হুঁশিয়ারি দেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হরিজন ঐক্য পরষিদ কেন্দ্রীয় কমিটির মহাসচিব নির্মল রঞ্জন দাস। 

 

সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শিমুল দাস। প্রধান অতিথির বক্তব্যে নির্মল রঞ্জন দাস বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সকল পরিস্কার পরিচ্ছন্ন কর্মীদের আজ বেহাল দুর্দশা অবস্থা রয়েছে। তাদের মাত্র নূন্যতম দৈনিক ১৭৫ টাকা মজুরীতে দিন রাত অক্লান্ত পরিশ্রম করে শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখে। 

 

বর্তমানে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারণে গ্যাস বিল, বিদ্যুৎ বিল এবং পানির বিল ইত্যাদি পরিশোধ করার পর সংসার চালানো দুর্বিষহ হয়ে পরেছে। বর্তমানে মানবেতর ভাবে জীবন যাপন করছে পরিচ্ছন্ন কর্মীরা। আমরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীকে দীর্ঘদিন যাবৎ আমাদের দুর্বিষহ এই জীবন যাপন লাঘব করার নিমিত্তে বেতন বৃদ্ধির জন্য অবগত করলেও তিনি তাতে কোন কর্ণপাত করেননি। 

 

এই দুর্বিষহ জীবন থেকে বাঁচতে আজ আমরা আজ রাস্তায় নামতে বাধ্য হয়েছি প্রত্যকটি পরিচ্ছন্নকর্মী যদি পরিস্কার পরিচ্ছনের কাজ না করিতো, তাহলে শহর, রাস্তা-ঘাট, অলি-গলি পরিস্কার থাকত না । মহামারী করোনাকালীন আমরা নিজেদের জীবন বাজী রেখে আপনাদের সেবা করেছি, কিন্তু বিনিময়ে আমরা কিছু পাইনি। 

 

আমরা মেয়র মহোদয়ের নিকট আমাদের বেতন বৃদ্ধি ও উৎসব ভাতা প্রদান সহ ৬ দফা দাবী জানাচ্ছি। আমাদের ন্যায্য দাবী সুষ্ঠু ও সুন্দরভাবে বাঁচার দাবী জানাচ্ছি। অনতিবিলম্বে আমাদের এই দাবীগুলো বাস্তবায়ন করতে হবে। যতক্ষন পর্যন্ত আমাদের ন্যায্য দাবী বাস্তবায়ন করা না হবে, ততক্ষন পর্যন্ত আমরা রাজপথে থাকবো আর সংগ্রাম চালিয়ে যাবো।

 

এর আগে বুধবার (৩ আগষ্ট) ও মঙ্গলবার (২ আগস্ট) নগরভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে পরিচ্ছন্নতাকর্মীরা। সেখানে তারা সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি পেশ করে। দাবি গুলো হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করতে হবে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সকল পরিচ্ছন্ন কর্মীদের চাকুরী স্থায়ী করতে হবে, সকল পরিচ্ছন্ন কর্মীদের নুন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমান ঈদ বা পূজার বোনাস প্রদান করতে হবে, প্রতি ওয়ার্ডে ২ জন করে ডোম নিয়োগ দিতে হবে,  নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিস্কার পরিচ্ছন্ন করার সময় যদি কোন শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে ৫ লাখ টাকা প্রদান করতে হবে। 

 

এছাড়া যদি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা প্রদান করতে হবে, সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্ন কর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে। 

 

অনুষ্ঠানে এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি অমিত লাল, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি শিমুল দাস, সাধারন সম্পাদক কিশোর বালা, মহিলা বিষয়ক সম্পাদিকা পালুল বেগম সহ প্রমূখ। জেসি/এন. এইচ

এই বিভাগের আরো খবর