সোমবার   ২৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৫ ১৪৩১

ভাষা শহিদদের প্রতি যুবদল নেতা আবু মাসুমের গভীর শ্রদ্ধা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৪  

 


মহান আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেছেন রূপগঞ্জ উপজেলা যুবদল নেতা আবু মাসুম।  মহান একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে শোক, শক্তি ও গৌরবের প্রতীক। আমরা বাঙ্গালী ২১ আমাদের অহংকার, ২১ আমাদের গর্ব, ২১ আমাদের চেতনা এই সবগুলোকে ভূলন্ঠিত করতে যারা উঠে পরে লেগেছে সেই সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে যুবদলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছে এই যুবদল নেতা।

 


এক বিবৃতিতে বলেন, ২১শে ফেব্রুয়ারি আন্তজার্তিক মাতৃভাষা দিবস বলা হয় কারণ এই দিনে মাতৃভাষা রক্ষার্তে জব্বার, রফিক, সালাম, বরকতসহ অনেকে রাজপথে তাদের রক্ত দিয়ে বাংলাকে রাষ্ট্র ভাষা প্রতিষ্ঠা করবার জন্য আত্মত্যাগ করেছিলেন। তারই ফলশ্রুতিতে পাকিস্তান বাংলাকে রাষ্ট্র ভাষার স্বীকৃতি দিতে বাধ্য হয়েছিল। সম্ভবত বাংলাদেশের এ তরুণরা তারাই একমাত্র নিজেদের মাতৃভাষাকে স্বীকৃতি দেওয়ার জন্য এ আত্ম বিসর্জন দেন। এ নজির আর কোথাও খুঁজে পাওয়া যায় না।

 


তিনি বলেন, ৭২ বছর আগে এই ভাষা আন্দোলনের যে মূল চেতনা ছিল আমাদের স্বাধীকারের চেতনা, সেই চেতনা ছিল আমাদের গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার চেতনা, সেই চেতনা ছিল আমাদের একটি মুক্ত সমাজ প্রতিষ্ঠার, আমরা সবাই কথা বলতে পারবো, আমরা আমাদের স্বাধীন চিন্তাগুলো প্রকাশ করতে পারবো, আমাদের বাক স্বাধীনতা থাকবে, সংবাদপত্রের স্বাধীনতা থাকবে। সবচেয়ে বড় ইচ্ছাটি ছিল আমাদের মানুষের অধিকার প্রতিষ্ঠিত হবে। তিনি আরো বলেন, ‘১৯৭১ সালে সেই চেতনায় আমাদের ভাইয়েরা মুক্তিযুদ্ধ করেছে।

 

পরবর্তিকালে আমরা দেখেছি, শহীদ জিয়াউর রহমান প্রথম একুশে পদক প্রবর্তন করেছিলেন। তারপর থেকে একুশে পদক শুরু হয়েছে। কিন্তু দুর্ভাগ্য আমাদের এই দেশকে এমন একটি সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় রয়েছে যিনি দেশের ২১শে চেতনা থেকে শুরু করে দেশের গণতন্ত্র ভূলন্ঠিত করেছে, আজকে জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। আমরা বর্তমানে দেশের জনগণের কাছে তাদের হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার আন্দোলনে রয়েছি। আমাদের আন্দোলনের মাধ্যমে শীগ্রই দেশে একটি নতুন সূর্য উদয় হবে।

 

এই বিভাগের আরো খবর