শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

করোনাভাইরাসের সংক্রমন কমায় বিপাকে বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১ জুন ২০২০  

মহামারি করোনাভাইরাসের বিস্তার কিছুটা কমে এসেছে। তবে এটা এখন টিকা উন্নয়ন প্রতিষ্ঠানগুলোর জন্য মহাসমস্যা হয়ে দেখা দিয়েছে।


ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্যাপক আকারের লকডাউন ও সামাজিক দূরত্ব নীতির কারণে কিছু দেশে করোনার সংক্রমণ এতোটাই কমে গেছে যে টিকার সত্যিকারের পরীক্ষার জন্য যথেষ্ঠ রোগী পাওয়া যাচ্ছে না। তাই টিকার প্রত্যয়যোগ্য ফল পেতে করোনার নতুন হটস্পট আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার দিকে ঝুঁকছেন তারা।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনিস্টিটিউট অব হেলথের পরিচালক ফ্রান্সিস কলিন্স বলেন, জনস্বাস্থ্য পদক্ষেপের মাধ্যমে আমরা যদি হটস্পটগুলোর ব্যাপক সংক্রমণ বন্ধ করতে সফল হই, তাহলে এটা টিকার পরীক্ষার জন্য অনেক কঠিন হয়ে পড়বে।


করোনাভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ৬০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার। এই মহামারি দূর করতে টিকার উন্নয়নের জন্য কাজ করছে বিশ্বের প্রায় ১০০ প্রতিষ্ঠান। অবশ্য নতুন একটি রোগ প্রতিরোধে দ্রুত টিকার উন্নয়ন একটি পুরোপুরি জটিল প্রক্রিয়া। এর ওপর আবার মহামারির সময় আক্রান্তের সংখ্যা কমবেশি হলে টিকার ট্রায়ালকে আরও জটিল করে তোলে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
 

এই বিভাগের আরো খবর