সোমবার   ২৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

‘নিম্নমানের খেজুর’ শব্দটি পাল্টালো বাণিজ্য মন্ত্রণালয়

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৪  

 

সবচেয়ে কমদামি খেজুর বোঝাতে গিয়ে ব্যবহার করা ‘অতি সাধারণ/নিম্নমানের খেজুর’ শব্দগুলো প্রত্যাহার করে নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সেখানে ব্যবহার করা হচ্ছে ‘সাধারণ মানের খেজুর’ শব্দগুচ্ছ। গতকাল বৃহস্পতিবার বিশ্ব ভোক্তা দিবস উদযাপন উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। 

 

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, খেজুরের দাম নির্ধারণ করতে গিয়ে আমাদের বড় একটা ভুল হয়ে গেছে। সোশ্যাল মিডিয়ায় এটা নিয়ে ট্রল হচ্ছে। আমরা পরবর্তীতে কারেক্ট করে দিয়েছি। কিন্তু ওইটা আর হাইলাইটেড হয় নাই। এখন আমরা সাধারণ মানের খেজুর এবং বহুল ব্যবহৃত জাইদি খেজুর- এই দুটো নাম ঠিক করে দিয়েছি।

 

খেজুরের যৌক্তিক দাম নির্ধারণ করে দিয়ে গত ১১ মার্চ বাংলাদেশ ফ্রেশ ফ্রুটস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সেখানে প্রতি কেজি সাধারণ মানের খেজুরের যৌক্তিক দাম ১৫০ টাকা থেকে ১৬৫ টাকা এবং জাইদি খেজুর প্রতি কেজি ১৭০ টাকা থেকে ১৮০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়। সাধারণ মানের খেজুর বোঝাতে গিয়ে ওই চিঠিতে ‘অতি সাধারণ/নিম্নমানের খেজুর’ লেখা হয়, যা নিয়ে সমালোচনা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর