শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

আসছে নাসিকের ৭০০ কোটি টাকার বাজেট

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১ জুলাই ২০২১  

নারায়ণগঞ্জের সবগুলো উপজেলাতে উন্নয়নের ছোঁয়া লাগলেও তুলনামূলকভাবে বঞ্চিত ফতুল্লা এলাকা। আর উন্নয়নের মাইলফলক নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)। যদিও বেশ কয়েকবছর ধরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় সংযুক্ত হতে ফতুল্লা এলাকা থেকে আওয়াজ উঠছে। তবে অদৃশ্য প্রতিবন্ধকতায় সেটি হয়ে উঠছেনা।

 

এবারের বর্ষার শুরুতে ফতুল্লা এলাকায় জলজটে মানুষের দুর্ভোগের কথা জানতে পেরেছে সারা দেশ। এখনো মানুষ জলাবদ্ধতা থেকে বাঁচতে লড়ে যাচ্ছে। সিটি করপোরেশনের যুক্ত হওয়ার বাসনা ফতুল্লাবাসীর জন্য আরো জোরদার হবে এমন আভাসও মিলছে। এরই মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন  ২০২১-২০২২ অর্থবছরের জন্য প্রায় ৬৮৮ কোটি টাকার বাজেট  ঘোষণা করতে যাচ্ছে বলে একটি সূত্র জানিয়েছে। সূত্র জানায়, অবকাঠামোগত উন্নয়নসহ আরো বেশ কিছু খাতের বরাদ্দ বিবেচনা করেই এই বাজেট তৈরি করা হয়েছে।

 

যদিও করোনার চোখ রাঙানিতে এবারে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা অনুষ্ঠান আরো পেছাতে পারে বলে জানিয়েছে একটি সূত্র। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভা যুগের চিন্তাকে জানান, ‘৫ জুলাই সিটি করপোরেশনের বাজেট ঘোষণা অনুষ্ঠানের প্রস্তুতি নেয়া হয়েছিল। তবে করোনা পরিস্থিতির অবনতি ঘটনায় বাজেট অনুষ্ঠান পেছানো হয়েছে। পরবর্তী তারিখ অবস্থা বুঝে সিদ্ধান্ত নেয়া হবে।’  

 

সূত্র জানিয়েছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর হাত ধরে সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ শহর, এবং বন্দরের চিত্র পুরো পাল্টে গেছে। মানুষের জীবন-যাপনের মান, অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি চিকিৎসাসেবাসহ নাগরিক সুবিধার সবগুলো ক্যাটাগরি উন্নীত হয়েছে। এদিকে ফতুল্লা এলাকার মানুষ জলজট ও নাগরিক সুবিধার দিক থেকে সিদ্ধিরগঞ্জ এবং বন্দরেরর তুলনায় নেহাৎ পিছিয়ে পড়েছে। মেয়র আইভীর হাত ধরে যেভাবে সিটি করপোরেশন এলাকার মানুষের জীবনমান পাল্টে যাচ্ছে তাতে সাধারণ মানুষের আস্থা তার উপর আরো বেড়ে গেছে।  

 


সূত্র জানিয়েছে, ২০২০ সালের ১৩ অক্টোবর নতুন করে কোনও প্রকার করারোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ২০২০-২০২১ অর্থবছরের জন্য ৭৫৫ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার ১৪৪ টাকার অষ্টম বাজেট  ঘোষণা করে। ২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালের ২৫ জুন প্রথমবারের মতো ৩০৭ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। এরপর ২০১৩-২০১৪ অর্থবছরে নাসিকের বাজেট ছিল ৪০৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা।

 

২০১৪-২০১৫ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৪২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে বাজেট ছিল ৪৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার। ২০১৬-২০১৭ অর্থবছরে বাজেটের পরিমাণ ছিল ৬০১  কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার। ২০১৬ সালের ২২ ডিসেম্বর সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয়  মেয়াদে বিজয়ী হওয়ার পর নাসিকের ষষ্ঠ বাজেট ঘোষণা করেন মেয়র আইভী। ২০১৭ সালের ২৩ জুলাই ২০১৭-২০১৮ অর্থবছরে ৬৬৩ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ৬২৫ টাকার সপ্তম ঘোষণা করেন তিনি।
 

এই বিভাগের আরো খবর