শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

শহরে বেড়েছে অবৈধ স্ট্যান্ড

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৭ মার্চ ২০২২  

# গত দুইদিনের অভিযানে যানজট হ্রাস
# অবৈধ স্ট্যান্ডের ব্যাপারেও কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি এসপি’র

 

নারায়ণগঞ্জ শহরে দিন দিন বাড়ছে বাস, সিএনজি চালিত অটোরিকশা, লেগুনা আর প্রাইভেটকার ও মাইক্রোবাসের অবৈধ স্ট্যান্ড। নিয়ম-নীতি কিংবা আইন-কোনো কিছুতেই থামানো যাচ্ছে না অবৈধভাবে সড়ক দখল করে স্ট্যান্ড তৈরিকারীদের। দিন দিন অবৈধভাবে সড়ক দখল করে স্ট্যান্ড বসানোর চলছে তীব্র প্রতিযোগিতা।

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কিংবা পুলিশের ট্রাফিক বিভাগ গত কয়েক বছরে অনেকবার এসব অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে চেষ্টা করলেও কোনো সুফল পায়নি। উল্টো সকালে উচ্ছেদ করলে বিকেলেই পুরনো রূপে ফিরেন এসব অবৈধ দখলকারীরা।

 

আর এইসব কারণেই সকাল থেকে মধ্যরাত পর্যন্ত যেন যানজট লেগেই থাকে এই শহরে। ছোট-বড় গাড়ির যত্রতত্র পার্কিং ও প্রধান সড়কের দুই পাশে ও মোড়ে মোড়ে বাস, সিএনজি ও অটোরিকশা এবং লেগুনার অস্থায়ী স্ট্যান্ডের কারণে শহরটিতে যানজট স্থায়ী রূপ নিয়েছে।

 

জানা গেছে, নারায়ণগঞ্জ শহরের ব্যস্ততম সড়ক হিসেবে পরিচিত বঙ্গবন্ধু সড়ক। ব্যস্ততম এই সড়কে যত্রতত্র গাড়ির অবৈধ স্ট্যান্ড ও পার্কিংয়ের কারণেই গোটা শহর যানজটের পরিণত হচ্ছে। শহরের বিভিন্ন মার্কেটের সামনে রাস্তার উপর প্রাইভেট কার, ট্যাক্সি, সিএনজি, মোটরসাইকেল, অটোরিকশা, অ্যাম্বুলেন্স কিংবা বিভিন্ন কোম্পানির গাড়ি পার্কিং করা হচ্ছে।

 

অধিকাংশ মার্কেটে কার পার্কিং সুবিধা না থাকায় পুরো শহরজুড়ে এমন চিত্র দেখা যায়। এই সড়কটি প্রায় সম্পূর্ণটাই রয়েছে অবৈধ পার্কিংয়ের দখলে। এসব কারনেই শহরে প্রতিদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। অতিরিক্ত যানজটের কারণে ঘন্টার পর ঘন্টার নষ্ট হচ্ছে সাধারণ মানুয়ের সময়। নারায়ণগঞ্জের অধিকাংশ মানুষের ধারণা এটাই। এই অবৈধ পার্কিংয়ের কারণে সৃষ্ট যানজটে ভোগান্তির শিকার হচ্ছেন নগরবাসী। আর এসকল অবৈধ গাড়ির স্ট্যান্ড ও পার্কিংয়ের কারনেই শহরের বেহাল অবস্থা।

 

এদিকে শহরের গাড়ির অবৈধ গাড়ির স্ট্যান্ড ও পার্কিংয়ের বিরুদ্ধে প্রায়ই সময়ে জেলা প্রশাসনের অভিযান চালায়। অভিযান চালিয়ে যানবাহনকে অর্থদন্ড ও মামলা দেওয়া হয়। কিন্ত এতো অভিযান চালানোর পরও কমছে না অবৈধ স্ট্যাান্ড ও পার্কিং। অবৈধ পার্কিং এর মূলেই হচ্ছে শহরের মার্কেট গুলোতে পার্কিং ব্যবস্থা না থাকা।

 

সরেজমিনে বঙ্গবন্ধু সড়কের সমবায় মার্কেটের সামনে গিয়ে দেখা যায় সারিবদ্ধ সিএনজি অটোরিকশা দাঁড় করানো আছে। চালকেরা যাত্রী ডাকছে। পাশেই দাঁড়িয়ে আছে ট্রাফিক পুলিশ কিন্তু কিছুই বলছে না অটোরিকশা চালকদের। অটোরিকশাগুলোর একটু সামনেই দুটো প্রাইভেট কার পার্ক করানো অবস্থায় দেখা যায় ।

 

সমবায় মার্কেটের একটুৃ সামনে খাজা সুুপার মার্কেটের সামনে রয়েছে অবৈধ লেগুনা স্ট্যান্ড। সমবায় মার্কেটের ঠিক উল্টোপাশে রয়েছে মার্ক টাওয়ার ও হক প্লাজা। দুটো মার্কেটের সামনেই ‘নো পার্কিং’ এর সাইনবোর্ড লাগানো আছে। কিন্তু এটিকে থোড়াই কেয়ার করে, ওই সাইনবোর্ড ঘেঁষেই গাড়ি ও ফুতপাতে মোটরসাইকেল পার্কিং করে রাখা আছে।

 

যদিও দুটি মার্কেটেই রয়েছে পার্কিংয়ের ব্যবস্থা। হক প্লাজা থেকে একটু সামনে এগিয়ে গেলে পপুলারের সামনে বড় করে লেখা ‘নো পার্কিং’ তারপরও গাড়ি ও ফুটপাতে মোটরসাইকেলের জটলা। এরপর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনেও অবৈধ পার্কিংয়ের দখলে। রাস্তার উপরে ফুটপাতে মোটর সাইকেলের সারি সারি অবৈধ পার্কিং।

 

গাড়ি আবার ফুটপাতের উপরে তুলে রাখা আছে। বঙ্গবন্ধু সড়কের দুইদিকের ডিআইটির প্রতিটি মার্কেটের সামনেই অবৈধভাবে পার্ক করে রাখা আছে গাড়ি। দুই লেনের রাস্তা একটি লেনের পুরোটাই দখল করে রেখেছে অবৈধ পার্কিং।

 

দেড় কিলোমিটারের বঙ্গবন্ধু সড়কে হাতে গোনা কয়েকটি মার্কেট ছাড়া কোন মার্কেটেই নেই গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। ডিআইটিতে বহুতল ভবন টোকিও প্লাাজাতেও রাখা হয়নি কোন পার্কিং ব্যবস্থা। আবার  যে কয়টি মার্কেটে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা আছে সেগুলোরও যথাযথ ব্যবহার হয় না।

 

এবিষয়ে নারায়ণগঞ্জ চাষাঢ়া ট্রাফিক পুলিশের দায়িত্বপ্রাপ্ত ইনচার্জ ইন্সপেক্টর শেখ মো. ইমরান হোসেন যুগের চিন্তাকে বলেন, শহরের মূল সড়কে যেখানে- সেখানে অবৈধভাবে গাড়ি পার্কিং করা যাবে না। আর শহরে কোনো অবৈধ স্ট্যান্ড থাকবে না।

 

আমাদের অভিযান অব্যাহত থাকবে। শহরের বিভিন্ন স্থানে আমরা ‘নো পার্কিং’ মার্ক করে দিয়েছি। এসব নিয়ম যারা অমান্য করে মূল সড়কের উভয় পাশে বা যত্রতত্র গাড়ি রেখে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

 

এদিকে পুলিশ সুপার জায়েদুল আলমও এক অনুষ্ঠানে বলেছেন, অবৈধ স্ট্যান্ডগুলোর কারণে শহরের যানজট বৃদ্ধি পেয়েছে।এসব উচ্ছেদে এবং নিয়ন্ত্রণে তারা কাজ করছেন। গত দুইদিনে শহরে অবৈধ যানবাহনের উপর অভিযান চালানোয় শহরে যানজট হ্রাস পেয়েছে।
 

এই বিভাগের আরো খবর