শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ আর নেই

যুগের চিন্তা অনলাইন

প্রকাশিত: ১৯ মার্চ ২০২২  

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার (১৯ মার্চ) সকাল ১০টা ২৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। ৯২ বছর বয়সী সাবেক এই রাষ্ট্রপতি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শনিবার বিকেল ৪টায় নেত্রকোনায় গ্রামের বাড়িতে তাঁর প্রথম জানাজা সম্পন্ন হয়।

 

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আগামীকাল রোববার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অবকাশকালীন বেঞ্চের কার্যক্রম বন্ধ থাকবে এবং রোববার সকাল ১০টায় জাতীয় ঈদগাহ মাঠে সাহাবুদ্দীন আহমদের আরও একবার জানাজা অনুষ্ঠিত হবে।

 

শাহাবুদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। 

 

অন্যদিকে সাহাবুদ্দীন আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। পৃথক শোকবার্তায় তাঁরা মরহুমের আত্মার মাগফিরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

 

উল্লেখ্য, ১৯৭২ সালের ২১ জানুয়ারি হাইকোর্ট বিভাগের বিচারপতি হন এবং একই বছরের ১৮ ডিসেম্বর তাঁর নিয়োগ স্থায়ী হয়। ১৯৮০ সালের ৮ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের বিচারপতি হন। দেশের ষষ্ঠ প্রধান বিচারপতি হিসেবে ১৯৯০ সালের ১৪ জানুয়ারি তিনি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৯৫ সালের ১ জানুয়ারি তিনি অবসরে যান।

 

এরপর ১৯৯০ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ১০ অক্টোবর পর্যন্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাঁকে আবার রাষ্ট্রপতি করা হয়।
 

এই বিভাগের আরো খবর