শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

সোনারগাঁয়ে আ’লীগ-বিএনপি মুখোমুখী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  


# আমরা প্রতিহত করব : কায়সার
# যেখানে বাধা সেখানেই বসে পড়বো : মোশারফ

নারায়ণগঞ্জ জেলার রাজনৈতিক অঙ্গনে সবসময় আলোচিত ঘটনাগুলো সোনারগাঁ থানা থেকে সূচনা হয়। সে দ্বারায় আবারও আলোচনা সমালোচনার জন্ম হয়েছে সোনারগাঁয়ের ওয়ার্ড আওয়ামীলীগের পার্টি অফিসের ভাংচুর এবং এই ভাংচুরের ঘটনায় বিএনপি নেতাদের নামে মামলা দায়ের করার পর উত্তাপ্ত হয়ে উঠে সোনারগাঁয়ের রাজনৈতিক অঙ্গন।

 

 

তবে সে উত্তাপ কমে গেলেও আবারও সোনারগাঁয়ের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে উঠতে পারে। কারণ আগামী ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশকে ঘিরে আবারও আওয়ামীলীগ বিএনপি মুখোমুখি অবস্থানে যাওয়ার আশাঙ্কা রয়েছে।

 

 

তবে ১০ ডিসেম্বর যেকোন ধরণের আপত্তিকর অবস্থা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে থানা আওয়ামীলীগ এবং বিএনপি সুশৃঙ্খলভাবে মহাসমাবেশে যাওয়ায় প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু সোনারগাঁয়ের রাজনৈতিক বোদ্ধামহল অনুমেয় করছে ১০ ডিসেম্বর আবারও মুখোমুখি অবস্থান তৈরী হতে পারে সোনারগাঁ থানা আওয়ামীলীগ বিএনপিতে।

 

 

সূত্রে জানা যায়, সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের আষাঢ়িয়ার চর এলাকায় আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় ভাংচুরের ঘটনায় সোনারগাঁও থানায় বিএনপি নেতা কর্মীদের বিরুদ্ধে মামলা করা হয়।

 

 

এরপর থেকেই উত্তাপ্ত হয়ে উঠতে থাকে সোনারগাঁয়ের রাজনৈতিক অঙ্গন। আওয়ামীলীগ বিএনপি উভয় দলের সোনারগাঁয়ের সাংঘর্ষিক অবস্থা বিরাজমান করছিল। পাশপাশি সে সময় বিএনপি মামলার বিষয়ে নিন্দা জানায়।

 

 

তবে ১০ ডিসেম্বরকে সামনে রেখে যেকোন আপত্তিকর অবস্থা এড়াতে বিএনপির উপর নজরদারী রাখছেন থানা আওয়ামীলীগ। অপরদিকে বিএনপি সুশৃঙ্খলভাবে ১০ ডিসেম্বররের সমাবেশকে সফল করতে প্রস্তুতি নিচ্ছেন।

 

 

তবে সমাবেশে আসতে বিএনপিকে যেন কোন বাধা প্রয়োগ করা না হয় সরকারি দল থেকে বলা হচ্ছে। কিন্তু ঢাকা মহাসমাবেশের দিন বিএনপির দ্বারা জনগণের জানমালের উপর কোন ক্ষতি না হয় সে বিষয়ের উপর খেয়াল রেখেই আওয়ামীলীগ ১০ ডিসেম্বরকে সামনে রেখে প্রস্তুতি নিচ্ছেন।

 

 

তবে ১০ ডিসেম্বর সোনারগাঁ থানা বিএনপি এবং আওয়ামীলীগ মুখোমুখি অবস্থানে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় রাজনৈতিক বোদ্ধামহল। কারণ ১০ ডিসেম্বরের আগেই সোনারগাঁ বিএনপি এবং আওয়ামীলীগের মধ্যে সংঘর্ষ হয়েছে এবং আওয়ামীলীগের অফিস ভাংচুর করেছিল।

 

 

এছাড়া এ বিষয়ে আওয়ামীলীগের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে। এতে প্রতিয়মান হয় যে ১০ ডিসেম্বরের আগে থেকেই সোনারগাঁয়ের আওয়ামীলীগ এবং বিএনপির সংঘর্ষ হয়ে গেছে এতে করে ১০ ডিসেম্বর সমাবেশের দিন আবারও সাংঘর্ষিক অবস্থা তৈরী হতে পারে এমনটাই অনুমেয় করছে স্থানীয় রাজনৈতিক বোদ্ধামহল।

 

 

এ বিষয়ে সোনারগাঁ থানা আওয়ামীলীগের সভাপতি সামসুল ইসলাম ভূইয়া জানান, আমরা সোনারগাঁ থানা আওয়ামীলীগের পক্ষ থেকে আমরা এ্যালাট প্রস্তুত আছি কিন্তু রাজনৈতিক প্রতিহিংসা নয় তারা যদি কোন ভাংচুর বা কোন আক্রমণ করতে চায় আমরা প্রতিহত করব। তবে আমাদের নির্দেশনা রয়েছে ওদের কাজ ওদের মত করতে দেয়া তবে তারা যদি হামলা ভাংচুর বা সংঘর্ষে জড়ায় সেখানে আমরা আমাদের কর্মীরা প্রতিহত করব।

 

 

এ বিষয়ে সোনারগাঁ থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কায়সার হাসনাত জানান, সোনারগাঁয়ে আমরা অন্তত বিএনপি এবং তাদের সমর্থকদের এমন কোন কর্মকান্ড করতে দিব না যেটাতে জণগনের জানমালের ক্ষতি হবে। তারা সমাবেশে যাবে এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে থাকবে তবে কোন আপত্তিকর ঘটনা ঘটানের চেষ্টা করে সেটা আমরা প্রতিহত করব।

 

 

এ বিষয়ে সোনারগাঁ থানা বিএনপির সাধারণ সম্পাদক মোশারফ হোসেন জানায়, বিএনপি একটি সুশৃঙ্খল দল আর আমরা সুশৃঙ্খলদলের কর্মী হিসেবে সুশৃঙ্খলভাবে সমাবেশে অংশগ্রহণ করতে চাই। তবে সেদিন বাঁধা দেয়া হলে যেখানে বাঁধা দেয়া হবে সেখানেই আমরা বসে গিয়ে আন্দোলন শুরু করব।

এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর