মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্বস্তির ঈদযাত্রা

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৪  


এবার ঈদযাত্রায় ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশের যাত্রায় নেই কোনো যানজট। তাই যাত্রা পুরোটাই স্বস্তির বলে জানিয়েছেন চলাচলকারী যাত্রীরা। গতকাল সোমবার (৮ এপ্রিল) সকাল থেকে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, সড়কগুলো প্রায় ফাঁকা। যানবাহনের চাপ বাড়লেও নেই তেমন যানজট।  

 

 

ঈদ কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে দায়িত্ব পালন করছেন হাইওয়ে পুলিশের ১৫০ জন সদস্য। সড়কে শৃঙ্খলা ফেরাতে ও শৃঙ্খলা বলবৎ রাখতে ঈদেও নিরলসভাবে দায়িত্ব পালন করবেন তারা।

 

 

চট্টগ্রামগামী হানিফ পরিবহনের যাত্রী সোলেমান জানান, এবার যানজট পাইনি। সুন্দর যাত্রা হচ্ছে। এখন পর্যন্ত কোথায়ও বাস থামতে দেখিনি। মাত্র টোলপ্লাজায় থেমেছে। এদিকে চলাচল আরও ঝামেলাহীন করতে মেঘনা সেতুর দ্বিতীয় টোলপ্লাজা উদ্বোধনের ফলে মোট ১২টি টোল বুথ চালু করা হয়েছে।

 


সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান জানান, ঈদে মহাসড়ক যানজটমুক্ত রাখতে মেঘনা সেতুতে আরও ৬টি নতুন ইলেক্ট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথ চালু করা হয়েছে। এ সেতুতে সবগুলো টোল কালেকশন (ইটিসি) আওতায় রয়েছে। এর ফলে এবারের ঈদযাত্রা নির্বিঘ্ন ও যানজটমুক্ত হবে।

 


হাইওয়ে পুলিশের সূত্র মতে, রমজান মাসজুড়ে প্রতিদিন ২৫ হাজারের মতো যানবাহন এ সড়কে চলাচল করছে। এপ্রিল মাসের শুরু থেকে প্রতিদিন ৩৫ হাজারের মতো যানবাহন চলাচল করছে। ৮ এপ্রিল থেকে শিল্পপ্রতিষ্ঠানগুলো ছুটি হলে প্রতিদিন ৫০ থেকে ৬০ হাজার যানবাহন এ পথে চলাচল করবে। এ সময় গাড়ির চাপ থাকলেও যানজটমুক্ত থাকতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে হাইওয়ে পুলিশ। ৮, ৯ ও ১০ এপ্রিল এ বাড়তি চাপ থাকবে বলে জানা গেছে।

 


নারায়ণগঞ্জ হাইওয়ে পুলিশের শিমরাইল ক্যাম্পের পরিদর্শক (টিআই) শরফুদ্দিন বলেন, আমাদের ১৫০ জন সদস্য সড়কে শৃঙ্খলা ফেরাতে ও ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, যা ঈদেও চলমান থাকবে। ৮ এপ্রিল রাত থেকে ১০ এপ্রিল গাড়ির অতিরিক্ত চাপ থাকলেও আশা করছি কোনো যানজট থাকবে না।    এন. হুসেইন রনী  /জেসি

এই বিভাগের আরো খবর