মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

সৌদির সাথে মিল রেখে ফতুল্লায় ঈদুল ফিতর উদযাপন

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৪  

 

 

প্রতি বছরের মতো এবারও সৌদি আরবের সঙ্গে মিল রেখে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছে হানাফি (রা.) মাযহাবের অনুসারীরা। বুধবার (১০ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে ফতুল্লার লামাপাড়ায় হযরত শাহ সুফী মমতাজিয়া এতিম খানা ও হেফজ খানা মাদ্রাসায় ‘জাহাগিরিয়া তরিকার’ কয়েকশ অনুসারী এ ঈদের নামাজ আদায় করেছেন। জামাতের ইমামের দায়িত্ব পালন করেন মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ।

 

জামাতে অংশ নিতে গাজীপুরের টঙ্গী, ঢাকার কেরানীগঞ্জ,পুরাতন ঢাকা, ডেমরা, সাভার এবং নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ, রূপগঞ্জ, বন্দর , আড়াইহাজার ও সোনারগাঁ থেকে হানাফি (রা.) মাযহাবের অনুসারী মুসল্লিরা অংশ নেন।

 

হযরত শাহ সুফী মমতাজিয়া মাদ্রাসার খতিব মুফতি মাওলানা আনোয়ার হোসেন শুভ বলেন, হানাফির মাযহাবের মতে পৃথিবীর যেকোনো প্রান্তে চাঁদ দেখা গেলে ঈদ পালন করার বিধান রয়েছে তাই আজ ঈদ পালন করছি আমরা। তারা হযরত হানাফি (রা.) মাযহাবের অনুসারী। জাহাগিরিয়া তরিকার অনুসারীরা গত একশ বছর আগ থেকে বিশ্বের যেকোনো প্রান্তে চাঁদ দেখা অনুযায়ী ঈদ পালন করে আসছেন। নামাজ শেষে বিশ্ব মুসলিম উম্মাহ, দেশের শান্তি কামনায় বিশেষ দোয়া এবং মোনাজাত করা হয়। পরে একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি করেছেন।
 

 

এই বিভাগের আরো খবর