শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

আজ সারা দেশে একযোগে এইচএসসি পরীক্ষা, শুরু বেলা ১১টায়

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

 

আজ সারা দেশে একযোগে শুরু হচ্ছে ২০২২ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা। বেলা ১১টায় বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে এ পরীক্ষা শুরু হবে। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন এবার মোট পরীক্ষার্থী ১২ লাখের কিছু বেশি।

 

 

পরীক্ষা উপলক্ষে রোববার (৬ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর সরকারি বেগম বদরুন্নেছা মহিলা কলেজে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

 

শিক্ষার্থীদের জানা জরুরি

 

১. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

 

২. প্রথমে বহুনির্বাচনি (MCQ) পরীক্ষা (সময় ২০ মিনিট) : ১১টা - ১১:২০ ঘটিকা।

 

৩. পরে সৃজনশীল/রচনামূলক (CQ) পরীক্ষা (সময় ১ ঘণ্টা ৪০ মিনিট) অনুষ্ঠিত হবে : ১১:২০-১:০০ ঘটিকা।  

 

৪.  বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে:

      বেলা ১.৩০: অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি শিট বিতরণ

      বেলা ২.০০: বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ

      বেলা ২.২০: বহুনির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ ।

 

৫. প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি OMR ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে । কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

 

৬. পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মুঠোফোন ব্যবহার করতে পারবে না। কোনো পরীক্ষার্থী মুঠোফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

 

 

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, সার্বিক পরিস্থিতি খুবই ভালো। আগের বছরগুলোতে যেসব ব্যবস্থা নেওয়া হতো, সেগুলোর পাশাপাশি আরও নতুন কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

 

এসব ব্যবস্থার কথা বারবার কেন্দ্রসচিবদের অবহিত করা হয়েছে। কখনো কখনো প্রশ্নপত্র বিতরণের সময় কিছু ভুল হয়, সেগুলো যাতে আর না হয়, সে জন্যও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। যাঁরা এই ভুল করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর