শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

এসএসসি ও সমমান পরীক্ষা আজ না.গঞ্জে ৩৮ হাজার ৬৮৩ পরীক্ষার্থী

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

 

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বৃহস্পতিবার। এ বছর ঢাকা বোর্ড থেকে নারায়ণগঞ্জে সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৩৮ হাজার ৬শ’ ৮৩ পরীক্ষার্থী এ পরীক্ষায় গ্রহণ নেবে। এবার শিক্ষার্থীরা মোট ৪৯টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি  ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবে।

 

 

 

এদিকে, গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেওয়া হবে।

 

 

 

এ বছর এসএসসি পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও সার্বিক দিক বিবেচনা করে যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রতি বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা ও বন্যা পরিস্থিতির কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা পিছিয়ে যায়।

 

 

 

 

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ৫টি উপজেলায় ৩২টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৩শ’ ৯৬ পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ১২টি কেন্দ্রে ১৩ হাজার ৬শ’ ৬৪ শিক্ষার্থী, বন্দর উপজেলায় ২ হাজার ৯শ’ ৪৩ শিক্ষার্থী, সোনারগাঁও উপজেলায় ৪ হাজার ৭শ’ ৯৬ শিক্ষার্থী, রূপগঞ্জ উপজেলায় ৪ হাজার ৯শ’ ৭৮ শিক্ষার্থী ও আড়াইহাজার উপজেলায় ৪হাজার ৩শ’ ১৫ শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

 

 

 

নারায়ণগঞ্জে এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় ৫টি উপজেলায় ১০টি কেন্দ্রে মোট ১ হাজার ৭শ’ ৪৫ শিক্ষার্থী অংশ করবে। এর মধ্যে নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে পরীক্ষা দিবে ২৫৩ জন, টেস্কটাইল ভোকেশনাল ইন্সটিটিউশনে ৪১৯ জন, দেলপাড়া হাই স্কুল কেন্দ্রে ৯০ জন, কলাগাছিয়া ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ১৫২ জন, বৈদ্যেরবাজার এন.এ.এম. পাইলট উচ্চ বিদ্যালয়ে ৬৯ জন।

 

 

 

হোসেনপুর এস.পি ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ৮২জন, সোনারগাঁও পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১১৫জন, মুড়াপারা সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালিয়ে ২৯৫জন, আড়াইহাজার পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে ২১৫জন ও গোপালদী বালিকা উচ্চ বিদ্যালয়ে ৫৫জন এসএসসি (ভকেশনাল) শিক্ষার্থী অংশ গ্রহন করবে।

 

 

 

এদিকে নারায়ণগঞ্জে দাখিল পরীক্ষায় ৫টি উপজেলায় মোট ২ হাজার ৫শ’ ৪২ শিক্ষার্থী অংশ করবে। এর মধ্যে নারায়ণগঞ্জ সদর উপজেলায় ৮২২জন শিক্ষার্থী, বন্দর উপজেলায় ২৬৭জন শিক্ষার্থী, সোনারগাঁও উপজেলায় ৩২২জন শিক্ষার্থী, রূপগঞ্জ উপজেলায় ৭৮০জন শিক্ষার্থী ও আড়াইহাজার উপজেলায় ৩৫১জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর