বুধবার   ০১ মে ২০২৪   বৈশাখ ১৭ ১৪৩১

চিরচেনা রূপে ফেরেনি নারায়ণগঞ্জ

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪  

 


নারায়ণগঞ্জে এখনো বিরাজ করছে ঈদের আমেজ। পবিত্র ঈদ উল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষ হলেও ফিরে আসেনি নারায়ণগঞ্জের স্বাভাবিক কর্মচাঞ্চল্য। অন্যান্য সময়ের তুলনায় সড়কে এখনো দেখা মেলেনি যানজটের। তবে, সোমবার থেকেই শুরু হয়েছে সরকারি বেরকারি প্রতিষ্ঠানগুলোর সব কার্যক্রম।

 


গতকাল সকাল থেকে সরেজমিনে ঘুরে দেখা গেছে, নগরীর চাষাঢ়া, ২নং রেল গেইট, মন্ডলপাড়া, খানপুর ও কালিরবাজার এলাকায় গণপরিবহন এবং মানুষের সংখ্যা তুলনামূলক কম। বিপণিবিতানগুলোর বেশিরভাগই এখনো বন্ধ। সড়কের পাশের দোকানপাট খুললেও সেগুলো একেবারেই ক্রেতাশূন্য দেখা যায়।

 


সরকারি চাকরিজীবি হাসনাত আহম্মেদ যুগের চিন্তাকে বলেন, অন্যান্য সময়ে যানজটের কারণে মন্ডলপাড়া থেকে খান সাহেব ওসমান আলী স্টোডিয়াম এলাকায় পৌছাতে ১ ঘন্টারও বেশি সময় লাগতো। তবে, আজ আমি মাত্র ৩০ মিনিটেই গন্তব্যে পৌছে গেছি। সত্যি বলতে, নারায়ণগঞ্জের রাস্তায় এখনো যানজট শুরু হয়নি।

 


বেসরকারি চাকরিজীবি ইমদাদুল হক বলেন, এবার ঈদের ছুটি তুলনামূলক দীর্ঘ ছিল। কেননা, ঈদের আগে ৭ এপ্রিল ছিল পবিত্র শবে কদরের ছুটি। এর আগের দুই দিন শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। গত বৃহস্পতিবার দেশে ঈদ উল ফিতর উদযাপিত হয়। ঈদ উপলক্ষে ১০, ১১, ১২ এপ্রিল সরকারি ছুটি ছিল। ১৩ এপ্রিল ছিল সাপ্তাহিক ছুটি।

 

 

এর পরদিন রোববার ছিল পহেলা বৈশাখের ছুটি। ঈদে প্রিয়জনদের সাথে আনন্দ ভাগাভাগি করতে নগরবাসীর বড় একটি অংশই গ্রামে চলে যাওয়ায় ঈদের সময় নারায়ণগঞ্জ ফাঁকা হয়ে যায়। ছুটির এই সময়টাতে নারায়ণগঞ্জে ছিল না তেমন কোন যানজট। ঈদের ছুটির পরেও মানুষের চাপ তেমন একটা দেখা যাচ্ছে না।

 


সচেতন নাগরিকরা বলছেন, ঈদের আমেজ পুরোপুরি কাটিয়ে নারায়ণগঞ্জ চিরচেনা রূপে ফিরতে আরও দু-তিনদিন সময় লাগতে পারে। কেননা, নারায়ণগঞ্জের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২১ এপ্রিল। এছাড়াও অধিকাংশ পোষাক কারখানাগুলোও খুলবে ২০ এপ্রিলের দিকে। হয়তো তখন স্বাভাবিকরূপে ফিরবে চিরচেনা নারায়ণগঞ্জ।    এন. হুসেইন রনী  /জেসি