শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

যুবলীগের সম্মেলন ঘিরে তৃণমূলে উদ্দীপনা

আরিফ হোসেন

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  


# এক মাসের মধ্যে ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিগুলো করার নির্দেশনা

# আমরা প্রস্তুত রয়েছি কমিটি করার জন্য : মীর সোহেল

 

নারায়ণগঞ্জে দীর্ঘ ১৬ বছরেরও বেশি সময় যাবৎ জেলা যুবলীগের কমিটি হচ্ছেনা। যুবলীগের কমিটি না হওয়ার কারণে যুবলীগের অনেক নেতা-কর্মীরা বিভিন্ন সময় ক্ষোভ প্রকাশ করলেও বাস্তবায়ন করা হয়নি। যুবলীগের অনেক নেতৃবৃন্দ এখন জেলা ও মহানগর আওয়ামী লীগের বিভিন্ন পদ পদবী নিয়ে কার্যক্রম করছে ।

 

 

 

 

অন্যদিকে ছাত্রলীগ থেকে যে সকল নেতারা সাবেক হয়েছে তারা কমিটি না হওয়ার কারণে যুবলীগের কমিটিতে আসতেও পারছেন না।আর এই দীর্ঘ দিন কমিটি না হওয়া খরা খুব শিঘ্রই ভাঙ্গতে যাচ্ছে। আগামী ১ মাসের মধ্যে ৪টি থানার ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ সদর ও বন্দরের মধ্যে  প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি করার নির্দেশনা আর শেষ হলে নভেম্বরের মধ্যেই হবে জেলা ও থানা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। আর জেলা যুবলীগের কমিটি হয়ে গেলেই, তারপর মহানগর কমিটি করা হবে।

 

 

 

 


গত ২৬ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ যুবলীগের আয়োজনে এক বর্ধিত সভায় কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক বাবু সুব্রত পাল উপস্থিত হয়ে সিদ্ধান্ত দেন আগামী ১ মাসের মধ্যে এই চারটা থানার ইউনিয়ন ওয়ার্ড কমিটি গঠন করতে হবে। আর তার এই সিদ্ধান্তের পর এখন থেকেই থানা নেতৃবৃন্দরা ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিগুলো করার জন্য করার জন্য মাঠে নেমেছেন এবং নভেস্বরের সম্মেলনের জন্যও তারা প্রস্তুত রয়েছেন।

 

 

 


তাই কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী বিভিন্ন থানার নেতৃবৃন্দরা তারা তাদের দায়িত্ব পালনের উদ্দেশ্যে যুবলীগের সঠিক কর্মী নির্ধারণ করার জন্য বাছাই কাজটা শুরু করে দিয়েছেন আগে থেকেই। অনেকেই মনে করছেন দীর্ঘদিন পর কমিটি হওয়ার সিদ্ধান্ত আসায় নেতা-কর্মীরা এখন অনেকটাই উজ্জীবিত।

 

 

 


এ বিষয়ে ফতুল্লা থানা যুলীগের সভাপতি মীর সোহেল আলী জানান, ‘আমরা থানা কমিটিতে সকল নেতৃবৃন্দ আছি আমাদেরকে ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি করার জন্য বলা হয়েছে থানা কমিটি কেন্দ্রীয় নেতারা করবে। ইনশাআল্লাহ আমরা প্রস্তুত রয়েছি কমিটি গুলো করার জন্য।

 

 

 

আমাদের ২ মাসের সময় দেওয়া হয়েছে আমরা করলে তো ১৫ দিনের মধ্যে করতে পারি; কারণ আমাদের ফতুল্লায় যুবলীগটি সচল আছে। আর সব সময় এই ফতুল্লা থানা যুবলীগ ইউনিয়ন ওয়ার্ড কমিটির নেতৃবৃন্দরা সুশৃঙ্খলভাবে তারা তাদের দায়িত্ব পালন করেছে।আশা করছি প্রত্যেকটি ইউনিয়ন ওয়ার্ডে যুবলীগের ভালো একটা কমিটি আসবে।’

 

 

 


এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর থানা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি এসটি আলমগীর সরকার জানান, ‘বর্ধিত সভায় আমাদের সদর থানার কমিটির ৫ সদস্য কে ডাকা হয়েছিল আমরা সেখানে গিয়েছিলাম; তারপর কেন্দ্রীয় নেতারা আমাদের একটা দিক নির্দেশনা দিল। আর আমরাও বলেছি দীর্ঘদিন যাবৎ ওয়ার্ড কমিটি ইউনিয়ন কমিটি হয় না।

 

 

 

তখন তারা এক মাসের সময় দিল, আমাদের এই দুইটা ইউনিয়নের কমিটি গুলা করতে হবে। ইনশাল্লাহ আমরা প্রস্তুত আছি আমারাতো অনেক আগে থেকেই চাচ্ছি কমিটিগুলো হোক। আমরা আগামী একমাসের আগেই কমিটি গুলা করে ফেলতে পারবো; যদি জেলা কমিটি আমাদের সিডিউল দেয়, তাহলে আমরাও টাইম দিতে পারবো।’

 

 

 


এ বিষয়ে নারায়ণগঞ্জ নারায়ণগঞ্জ সদর থানা যুবলীগের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ খোকন জানান, ‘আমাদের এই কমিটি ১৭ বছর আগের কমিটি কারণ ইউনিয়নে যুবলীগের সভাপতি মারা গিয়েছে  এবং সেই কারণে সাধারন  সম্পাদকও ইন একটিভ হয়ে রয়েছে।

 

 

 

এখন এইটা আমার ওপরেই বেশি দায়িত্বটা রয়েছে আলীরটেক ও গোগনগর ইউনিয়ন দুইটা ইউনিয়ন আশা করি কাদির ভাই ও বাদল ভাইয়ের সাথে আলাপ আলোচনা করে এই দুইটি ইউনিয়নের ১৮ টি ওয়ার্ড এই সময়ের মধ্যে কমিটি গুলো দিতে পারবো । আমরা এখন থেকেই প্রস্তুতি শুরু করেছি সঠিক সময়ে শেষ হবে।’

 

 


তাই দীর্ঘ দিন পর কমিটি হতে যাচ্ছে এতে করে প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ডে উৎসাহ উদ্দীপনা দেখা গেছে, তারা আশা করছেন এই সম্মেলনের মাধ্যমে যোগ্য ব্যাক্তিরা যুবলীগে মুল্যায়ন পাবে। এন.এইচ/জেসি

এই বিভাগের আরো খবর