মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

নিজাম-সাজনুর কথার লড়াই

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৪  

 

নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচনের ঢামাঢোল বাঝতে শুরু করেছে। সব কিছু ঠিক থাকলে আগামী ৮ মে সদর উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু এই উপজেলার চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দলের একাধিক প্রার্থী থাকা সত্বেও তারা কেউ নির্বাচনের মাঠে গণসংযোগে নেই। তবে যারা এখানকার সম্ভাব্য প্রার্থী হিসেবে রয়েছেন তারা প্রত্যেকেই নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানের অনুগত। আর এজন্য তার আশীর্বাদ ছাড়া এখানে কেউ পার্থী হতে নারাজ।

 

সদর উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের মাঝে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম এবং মহানগর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু নাম উঠে এসেছে। ইতোমধ্যে, শাহ নিজাম নিজেকে সদর উপজেলার চেয়ারম্যান পদে প্রার্থী  কিন্তু তারা দুজনেই এমপি শামীম ওসমানের আশীবার্দের অপেক্ষায় রয়েছেন। কিন্তু বিভিন্ন সভায় গিয়ে তারা একে অপরের নাম মেনশন না করে একজন আরেকজনকে নিয়ে খোঁচা দিয়ে বক্তব্য রাখছেন। তবে নাম মেনশন না করলেও তাদের সমর্থকদের তা বুঝতে বাকি নেই। 

 

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহ নিজাম বলেন, আমাদের নেতা হচ্ছে শামীম ওসমান। শামীম ওসমানের বাহিরে তো আমাদের কোন পরিচয় নাই। আজ তিনি আমাদের মাথায় হাত রেখেছেন বলেই আমি শাহ নিজাম বা ফাইজুল হতে পেরেছি। অনেকেই নিজেকে বড় নেতা বলে মনে করেন, কিন্তু শামীম ওসমান তার হাতটা মাথা থেকে সরিয়ে নিলে রাস্তায় চা খাওয়ার জন্য কেউ দাওয়াত দিবে না। সাংসদ শামীম ওসামন তার অনুগত কর্মীদের মাথা থেকে হাত সরিয়ে নিলে তাদের কেউ ডাকবে না এই কথা কাকে উদ্দেশ্য করে বলেছেন তা রাজনৈতিক মহলের কারো বুঝতে বাকি নেই। (৪ এপ্রিল) ফতুল্লায় সামাজিক সংগঠন প্রত্যাশ্যার এক আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলে এ কথা বলেন তিনি।

 

শাহ নিজাম বলেন, আমাদের নেতা শামীম ওসমান যাকে বলবে আমরা তার পক্ষ হয়ে কাজ করব। আমরা শামীম ওসমানের কথায় চলবো। আমাদের দায়িত্ব শামীম ওসমানের নির্দেশনা মেনে চলা। কারো নাম উল্লেখ্য না করে বলেন, অনেকে রাজনীতিকে ধান্দা হিসাবে নিয়েছেন। রাজনীতি করে টেন্ডারবাজি করবো কোটি কোটি টাকা কামাবো। শামীম ওসমান ভাইয়ের পিছে দাঁড়িয়ে কেউ যদি একটি সেলফি তুলে নিজেকে নেতা দাবি করে মাদক ব্যবসা করে তাহলে তাদেরকে দাঁতভাঙ্গা জবাব দিতে হবে। তাদেরকে কোন ধরনের ছাড় দেয়া হবে না। নির্বাচন করতে হলে করব, না হলে করব না। তিনি কাকে উদ্দেশ্য করে এই কথা বলেছেন তা কারো বুঝতে বাকি নেই। আবার কেউ কেউ বলছে সাজনুকে ইঙ্গিত করে তিনি এই মন্তব্য করেছেন।

অপরদিকে মহানগর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন সাজনু কারো নাম উল্লেখ্য না করে শাহ নিজামকে উদ্দেশ্য করে বলেন, কিছু দিন আগে সার্কাস ম্যান বিশ্বরোডের পাশে লটারি ও সার্কাস চালিয়ে আমাদের দলের বদনাম ও যুবসমাজকে ধ্বংস করতে চেয়েছিল। আমি তাদের ধিক্কার জানাই। নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য তা বন্ধ করেছে। আমার বলতে লজ্জা লাগে নারায়ণগঞ্জ-৪ আসনের বিভিন্ন এলাকায় তিনি ভুমিদস্যুতা করছে। গ্রিন সিটি নামের একটি হাউজিং আছে, সেখানে আমার পরিচিত এক ব্যক্তি অস্ট্রেলিয়া থাকে তার বিশ শতাংশ জমি জায়গা তারা ভরাট করে ফেলেছে। সেই জায়গা দখল করতে চায়।

 

টেন্ডারবাজি প্রসঙ্গ টেনে সাজনু বলেন, তিনি টেন্ডারবাজির কথা বলেছে, আমার মনে আছে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১৪ সনে নারায়ণগঞ্জ জেলার কিছু টেন্ডার ছিল, যা তিনি কন্ট্রোল করতে গিয়েছিল। আমি যখন সেখানে টেন্ডারের সিডিউল কিনেছি আমাকে বলা হলো সেটা তারা কন্ট্রোল করে। আমি যেন তাতে বাধা না দেই। আমি তাদের কথা শুনে চলে গিয়েছি। পরে তাকে আমি জিজ্ঞেস করলাম টেন্ডার কি ড্রপ করবো। তিনি বললেন টেন্ডার ড্রপ করো। পরে আমাদের এলাকার এমপি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদকতার কাছে তদবির করেছিল টেন্ডার নিয়ন্ত্রণের জন্য। সেই এমপির ধমক খেয়ে তিনি সেদিন টেন্ডারবাজি করতে পারে নাই। আমাদের এমপি শামীম ওসমান প্রত্যাশা সংগঠনের মাধ্যমে মাদক, ভুমিদস্যু মুক্ত সমাজ গড়বো। আমাদের এমপি ভুমিদস্যুদের বিরুদ্ধে প্রত্যাশা গড়েছে। আমাকে সদর উপজেলায় মনোনীত করলে এটাকে সুন্দর উপজেলা হিসেবে গড়ে তুলবো। সার্কাস মুক্ত নারায়ণগঞ্জ গড়ে তুলবো।

 

এর আগে ২৬ জানুয়ারি ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড নাসিম ওসমাস মেমোরিয়াল পার্কে র‌্যাফেল ড্র ও লাকি কুপন লটারির নামে জুয়া বন্ধ করে আজমেরি ওসমান। তার নির্দেশনা তা বন্ধ না হলে পরবর্তীতে সাংসদ সেলিম ওসমান তা নিয়ে হুশিয়ারি দিলে তা বন্ধ হয়।

 

এদিকে সর্বশেষ গতকাল সস্তাপুরে এক অনুষ্ঠানে শাহ নিজাম বলেন, কিছুদিন আগে এই এলাকায় কিছু লোক এসে নানা ধরনের বক্তব্য দিয়ে গেছে কিন্তু আমি সে বিষয়ে কিছু বলবো না। গতকাল আমি আমার শশুর শাশুড়ির কবর জিয়ারত করার জন্য আজিমপুর গিয়েছিলাম। গাড়িতে বসা অবস্থায় আমাকে একজন এই বক্তব্যর লিংক পাঠিয়েছে। সেই বক্তব্য ছিল এক অশালীন, অযৌক্তিক ও মিথ্যে বক্তব্য। বক্তব্য শুনে আমার খুব খারাপ লেগেছিল। আমার পাশে আমার স্ত্রীও বসে ছিল, সেও আমাকে জিজ্ঞেস করছে ওরা এগুলো কি বলছে। আমি কিছু না বলেই কবরস্থানে চলে যাই, সেখানে গিয়ে নিজেকে প্রশ্ন করি এই কবরস্থানে কত মানুষ শুয়ে আছেন। কত ধনী- গরিব সকলে এখানে মৃত্যুর পরে শুয়ে আছেন। এত দাম্ভিকতা ভালো নয় একদিন চলে যেতে হবে। নারায়ণগঞ্জ খুব একটা বড় জায়গা নয়, আমরা সবাই সবার সম্পর্কে জানি। কে কি রকম সেটা নিয়ে আমি বক্তব্য দেবো না।

 

তিনি আরও বলেন, ঐ কবরস্থান দেখে আমার হৃদয় কেঁদেছে। আমি দোয়া করেছি হে আল্লাহ যারা মানুষের বিরুদ্ধে মিথ্যা রাজনীতি করে মানুষের অকল্যাণের কথা বলে তাদেরকে তুমি হেদায়েত করো, তাদেরকে তুমি সাহায্য করো। আমি গত ১৫ বছর থেকে শামীম ওসমানের নির্দেশে আপনাদের পাশে থাকার চেষ্টা করেছি। আপনাদের যাতে কল্যাণ হয় সেই চেষ্টা করেছি। শেষে এখন আপনাদের কাছে এসেছি একটু দোয়া ভিক্ষা করার জন্য। যদি বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বানাতে যিনি অক্লান্ত পরিশ্রম করছেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আমি তার দোয়া জন্য আপনাদের কাছে ছুটে এসেছি। আল্লাহ তায়ালা তাকে যেন সুস্থতা দান করেন। আমরা যেখানে পরিচয় দেই যে আমরা শামীম ওসমানের লোক সেখানেই মানুষ আমাদের সম্মান করে, আমাদের এক কাপ চায়ের জন্য হলেও দাওয়াত দেয়। তারা দাওয়াত দেয় কারণ আমরা শামীম ওসমানের লোক বলে। আপনারা তার জন্য দোয়া করবেন। আমি যদি মিথ্যা বলি তাহলে আপনারা বিচার করবেন। গত ৩৮ থেকে ৩৯ বছর আমি একটা মানুষের সাথে রাজনীতি করি। এই বছরগুলোতে আমার স্বার্থের জন্য যদি কোন কাজ করে থাকি, আর সেজন্য একেএম শামীম ওসমানের সাদা পাঞ্জাবিতে কোন দাগ লেগে থাকে তাহলে মাটিতে নাকে খর দিয়ে নারায়ণগঞ্জ থেকে চলে যাব। আমরা শামীম ওসমানের নির্দেশে এমন কোন কাজ করি না যাতে তার সাদা পাঞ্জাবিতে কোন দাগ লাগবে। আমরা সেই নির্দেশেই রাজনীতি করি।

 

এভাবে সদর উপজেলা নির্বাচনের সম্ভাব্য প্রার্থী শাহ নিজাম ও সাজনুর পাল্টাপাল্টি  বক্তব্যে দলীয় নেতা কর্মীদের মাঝে উত্তাপ ছড়াচ্ছে। অথচ এখানে সাংসদ শামীম ওসমান যাকে সমর্থন দিবে তারা তাকেই মেনে নিবে বলে জানান। কিন্তু প্রার্থী ঘোষনার আগেই একে অপরকে ইঙ্গিত করে নানা ভাবে বক্তব্য দিচ্ছে ক্ষমতাসীন দলের দুই সম্ভাব্য প্রার্থী। কিন্তু কেউ কারো নাম প্রকাশ করছে না। এস.এ/জেসি
 

এই বিভাগের আরো খবর