মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১

নিরুত্তাপ শাহজাহান ভূঁইয়া

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪  

 

বড় শখ ছিল সংসদ সদস্য হবেন, করবেন এলাকার উন্নয়নমুলক কাজ। তাই চেয়ারম্যানের চেয়ার ছেড়ে উপজেলা পরিষদের চেয়ারম্যানের পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করে গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হওয়া নির্বাচনে অংশ নিলেন। তাও আবার নিজ দলের নৌকার প্রার্থীর বিপক্ষে একই দলের হয়েও স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়াই করেন।

 

নির্বাচনে জয়ী হওয়ার জন্য প্রকাশ্যে টাকা বিলি করেও বিতর্কে পড়েন। জয়ের জন্য কোন কিছুর কমতি রাখেন নাই। কিন্তু এতো কিছুর পরও ভোটে আর জেতা হয়নি, শেষে ‘আম ছালা’ সবই হারালেন তিনি। ঘটনাটি নারায়ণগঞ্জ রুপগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ জাহান ভুঁইয়ার। 

 

জানা যায়, গত ৭ জাুয়ারি শেষ হওয়া জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ আসনে রূপগঞ্জ এলাকা থেকে আওয়ামী লীগ থেকে নৌকা মনোনীত হয়ে ৪র্থ বারের মত এমপি নির্বাচিত গোলাম দস্তগীর গাজী। তার সাথে প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে প্রার্থী ছিলেন তারই দলের নেতা শাহ জাহান ভূঁইয়া। তবে শাহ জাহান ভূঁইয়া ২০১৯ সনের রূপগঞ্জ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করে নির্বাচিত হন। কিন্তু যখন তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহন করেন তখন তাকে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করতে হয়।  

খোঁজ নিয়ে জানা যায়, ২০২৩ সনের ২৭ নভেম্বর স্থানীয় সরকার বিভাগের সচিবের বরাবর উপজেলা চেয়ারম্যান পদ নিজের পদত্যাগ পত্র জমা দেন রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া। সেখানে তিনি উল্লেখ করেন, নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছি। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়ায় উক্ত পদ হতে স্বেচ্ছায় পদত্যাগ করেন।

 

অপরদিকে নির্বাচন কমিশন সুত্রমতে, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা, তারাবো ও কাঞ্চন পৌরসভা এবং সাতটি ইউনিয়ন নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-১ আসন। (৭ জানুয়ারি) নির্বাচনে নারায়ণগঞ্জ-১ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৮৫ হাজার ৬১৬ জন। এর মাঝে পুরুষ ভোটার এক লাখ ৯৬ হাজার ৮৯৪ জন, নারী ভোটার এক লাখ ৮৮ হাজার ৭২০ জন। এখানে দুজন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

 

নির্বাচন কমিশন থেকে বেসরকারিভাবে পাওয়া এই সংসদীয় আসনের ১২৮টি কেন্দ্রের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, বিজয়ী প্রার্থী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) পেয়েছেন এক লাখ ৫৬ হাজার ৪৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভুঁইয়া পেয়েছেন ৪৫ হাজার ৭৫ ভোট।

 

দলীয় সুত্রমতে, এমপি নির্বাচনে পরাজিত হওয়ার পরে তিনি দলীয় কার্যক্রমে নিষ্ক্রিয় হয়ে পড়েন। এমনকি নির্বাচনের পরে দলীয় নেতা কর্মীদের সাথে তাকে কুশল বিনিময়ও করতে দেখা যায় নাই। তাছাড়া ইতোমধ্যে রূপগঞ্জ উপজেলা নির্বাচনের তফসিল ঘোষনা করা হলেও সেখানে তিনি প্রার্থী হবেন কি না তা নিয়েও তাকে তেমন একটা সক্রিয়তা দেখা যায় না। এমনকি উপজেলা নির্বাচন নিয়ে তিনি মাঠেও নেই।

 

এছাড়া শাহ জাহান ভূঁইয়ার এমপি হতে গিয়ে সেটাও হতে পারেন নাই এবং উপজেলা চেয়ারম্যান পদও হারিয়েছেন। এজন্য সচেতন মহল বলছে তিনি আম ছালা দুটোই হারিয়ে উধাও হয়ে রয়েছেন। তাই দলের অনেক নেতা কর্মী বলাবলি করছে এমপি নির্বাচনে পরাজিত হওয়ার পর তাকে কেউ তেমন ভাবে দেখতে পান না। এছাড়া দলীয় কর্মসূচিতেও তিনি তেমন একটা অংশ নেন না। এস.এ/জেসি

এই বিভাগের আরো খবর